West Bengal job: শিক্ষাগত যোগত্যা ছাড়াই গ্রামীণ পোষ্ট অফিসে কাজের সুযোগ! জানুন বিস্তারিত

West Bengal job: ভারতীয় ডাক বিভাগের অন্তর্গত পোষ্ট অফিসগুলি বেশিরভাগই গ্রামীণ এলাকায় অবস্থিত। এবং এই সব অঞ্চলের মানুষদের আর্থিক লেনদেনের ভরসা বলতে গ্রামীণ পোষ্ট অফিস। গ্রামীণ এলাকায় জনসংখ্যা বেশি হওয়ায় তারা সঠিকভাবে আর্থিক পরিষেবা পান না। এই দুর্ভোগের কথা মাথায় রেখেই সরকারি ব্যাঙ্ক আইপিপিবি এই পদে কর্মী নিয়োগের কথা ভেবেছে।

West Bengal job: শিক্ষাগত যোগত্যা ছাড়াই গ্রামীণ পোষ্ট অফিসে কাজের সুযোগ! জানুন বিস্তারিত
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2021 | 4:48 PM

কলকাতা: করোনা মহামারীর কারণে সারা পৃথিবীতেই দেখা দিয়েছে আর্থিক মন্দা। ভারতেও এর ব্যতিক্রম হয়নি। মহামারীকালীন গত দু বছরে সারা দেশেই অর্থিক মন্দার কারণে কাজ হারিয়েছেন বহু মানুষ। পাশাপাশি নতুন চাকরীপ্রার্থীরাও সমস্যায় পড়েছেন। এই মুহূর্তে দেশে নতুন কর্মসংস্থানের অভাব রয়েছে। এই অবস্থায় সারা দেশের সাধারণ মানুষকে কাজের সুবিধা এনে দিতে ভারতীয় ডাক বিভাগ নিয়ে এল দারুণ সুযোগ। এখন যে কোনও ভারতীয়ই ডাক বিভাগে কাজের মাধ্যমে উপার্জন করতে পারবেন। এই নতুন কাজের সুযোগ নিয়ে এল ভারতীয় ডাক বিভাগের অধীনে থাকা ইন্ডিয়ান পোষ্ট পেমেন্ট ব্যাঙ্ক বা আইপিপিবি (IPPB)। ডাক বিভাগের তরফে এর মধ্যেই সাধারণ মানুষকে কাজের সুযোগ দেওয়ার পরিকল্পনার ব্লু প্রিন্ট তৈরি হয়ে গিয়েছে।

বিজনেস করসপন্ডেন্ট নিয়োগ গ্রামীণ পোষ্ট অফিসে

ভারতীয় ডাক বিভাগ সিদ্ধান্ত নিয়েছে, আইপিপিবি পরিষেবা সমস্ত মানুষের কাছে পৌঁছে দেওয়ার। সেই কারণেই তারা কর্মী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। তারা ‘বিজনেস করসপন্ডেন্ট’পদে কর্মী নিয়োগ করবে। অবসরপ্রাপ্ত কর্মী থেকে শুরু করে যে কোনও অন্য পেশার মানুষ এবং শিক্ষিত যুবক যুবতীরা এই পদে আবেদন করতে পারবেন। নির্বাচিত প্রার্থীদের মাসে দেয় পরিষেবার উপর ভিত্তি করে কমিশন দেওয়া হবে। বহু কর্মপ্রার্থী মানুষই এই সুযোগ কাজে লাগিয়ে অর্থ উপার্জন করতে পারবেন।

সূত্রের খবর আইপিপিবি কর্তাদের নজরে এসেছে, ভারতীয় ডাক বিভাগের অন্তর্গত পোষ্ট অফিসগুলি বেশিরভাগই গ্রামীণ এলাকায় অবস্থিত। এবং এই সব অঞ্চলের মানুষদের আর্থিক লেনদেনের ভরসা বলতে গ্রামীণ পোষ্ট অফিস। অন্যদিকে গ্রামীণ এলাকায় জনসংখ্যা বেশি হওয়ায় তারা সঠিকভাবে আর্থিক পরিষেবা পান না। তাদের এই দুর্ভোগের কথা মাথায় রেখেই সরকারি ব্যাঙ্ক আইপিপিবি এই পদে কর্মী নিয়োগের কথা ভেবেছে।

তবে এক্ষেত্র নির্বাচিত কর্মীদের নির্দিষ্ট কোনও মাসিক বেতন দেওয়া হবে না। নির্বাচিত কর্মীরা সম্পূর্ণ কমিশন ভিত্তিক এই কাজ করবেন। আইপিপিবি আধিকারিকদের কথায় তারা আধার সংযোগ প্রক্রিয়ার মাধ্যমেই এই পরিষেবা সাধারণ মানুষের কাছে পৌঁছে দেবেন। তাদের আশা এই উদ্যোগ সাধারণ বেকারদের স্বনির্ভরতার ক্ষেত্রে অন্য মাত্রা যোগ করবে। এখনও এই পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি। এই বিজ্ঞপ্তি দ্রুতই প্রকাশিত হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: West Bengal Job: MTS এবং ক্লার্ক নিয়োগ সাহিত্য অকাদেমীতে, জানুন কীভাবে করবেন আবেদন