West Bengal Job: MTS এবং ক্লার্ক নিয়োগ সাহিত্য অকাদেমীতে, জানুন কীভাবে করবেন আবেদন

West Bengal Job: বিজ্ঞপ্তি অনুযায়ী প্রকাশের ৩০ দিনের মাথায় সাহিত্য অকাদেমীর দফতরে আবেদনপত্রটি পৌঁছতে হবে। গত ২ অক্টোবর ২০২১ এই বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছিল, সেই অনুযায়ী আগামী ১ নভেম্বর ২০২১ এর মধ্যে আবেদন করতে হবে।

West Bengal Job: MTS এবং ক্লার্ক নিয়োগ সাহিত্য অকাদেমীতে, জানুন কীভাবে করবেন আবেদন
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2021 | 8:28 PM

কলকাতা: ভারতীয় সাহিত্য অকাদেমী কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি দফতরের অধীনস্থ একটি সাংস্কৃতিক সংস্থা। এই সংস্থা ভারতের ২৪টি ভাষায় লিখিত সাহিত্যে পুরস্কার প্রদান করে। সাহিত্য অকাদেমীর পুরস্কার ভারতের সাহিত্য জগতের অন্যতম শ্রেষ্ঠ পুরস্কার বলে বিবেচিত হয়। সম্প্রতি অকাদেমীর তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তি সংখ্যা SA/50/06/2021-এ জানানো হয়েছে এই দফতরে মাল্টি টাস্কিং স্টাফ, জুনিয়র ক্লার্ক এবং অ্যাকাউন্টেন সহ বেশকিছু কর্মী নিয়োগ করা হবে। পাশাপাশি গ্রুপ সি পদেও কর্মী নিয়োগ হবে। এই পদের জন্য ভারতের যে কোনও অঞ্চলের নারী পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন।

পদের নাম, শূন্যপদ, বেতন, বয়স, যোগ্যতা

মাল্টি টাস্কিং স্টাফ পদে মোট শূন্য পদের সংখ্যা ৬টি (UR-4, OBC-1, PWD-1)। এই পদে আবেদন করার সর্বোচ্চ বয়সসীমা হল ৩০ বছর। নির্বাচিত প্রার্থীকে পে লেভেল ১ অনুযায়ী মাসিক ১৮,০০০ টাকা থেকে ৫৬,৯০০০ টাকা বেতন দেওয়া হবে। এই পদে আবেদন করার জন্য আবেদনকারীকে যে কোনও অনুমোদন প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান থেকে ন্যূনতম মাধ্যমিক পাশ অথবা আইটিআই পাশ করতে হবে। পাশাপাশি প্রার্থীকে কম্পিউটারেও দক্ষ হতে হবে।

পদের নাম, শূন্যপদ, বেতন, বয়স, যোগ্যতা

জুনিয়র ক্লার্ক পদে মোট শূন্য পদের সংখ্যা ৩টি (UR-1, OBC-2)। এই পদে আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৩০ বছর। নির্বাচিত প্রার্থীকে প্রতি মাসে পে লেভেল ২ অনুযায়ী বেতন হিসেবে প্রতি মাসে দেওয়া হবে ১৯,৯০০ টাকা থেকে ৬৩,২০০০ টাকা। এই পদে আবেদন করার জন্য প্রার্থীকে যে কোনও অনুমোদন প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান থেকে ন্যূনতম উচ্চমাধ্যমিক পাশ করতে হবে। পাশাপাশি ইংরেজিতে মিনিতে ৩৫টি শব্দ এবং হিন্দিতে মিনিটে ৩০টি শব্দ টাইপ করার দক্ষতা থাকতে হবে। এছাড়াও প্রার্থীকে কম্পিউটার অ্যাপ্লিকেশনে দক্ষ হতে হবে।

পদের নাম, শূন্যপদ, বেতন, বয়স, যোগ্যতা

সেলস কাম এক্সিবিশন অ্যাসিস্ট্যান্ট পদে মোট শূন্য পদের সংখ্যা ১টি (UR)। এই পদে আবেদন করার জন্য প্রার্থীর বয়স হতে হবে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। নির্বাচিত প্রার্থীকে প্রতি মাসে পে লেভেল ৬ অনুযায়ী ৩৫,৪০০ টাকা থেকে ১,১২,৪০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

এই পদে আবেদন করার জন্য প্রার্থীকে যে কোনও অনুমোদন প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান থেকে ন্যূনতম স্নাতক পাশ করতে হবে। পাশাপাশি প্রার্থীকে বই বিক্রি বাড়ানোর নতুন পদ্ধতি সম্পর্কে ওয়াকিবহাল থাকতে হবে। এছাড়াও এই ব্যাপারে প্রার্থীর ন্যূনতম ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

পদের নাম, শূন্যপদ, বেতন, বয়স, যোগ্যতা

ডেপুটি সেক্রেটারি জেনারেল পদে মোট শূন্য পদের সংখ্যা ১টি (SC)। এই পদে আবেদন করার জন্য প্রার্থীর বয়স হতে হবে সর্বোচ্চ ৫০ বছরের মধ্যে। নির্বাচিত প্রার্থীকে পে লেভেল ১১ অনুযায়ী প্রতি মাসে বেতন হিসেবে ৬৭,৭০০ টাকা থেকে ২,০৮,৭০০ টাকা পর্যন্ত দেওয়া হবে। এই পদে আবেদন করার জন্য প্রার্থীকে যে কোনও অনুমোদন প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান থেকে যে কোনও ভাষা বিষয়ে স্নাতকোত্তর পাশ করতে হবে। পাশাপাশি প্রার্থীর বই প্রোডাকশন, পাবলিকেশন এবং বইয়ের প্রমোশন সংক্রান্ত ব্যাপারে ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

পদের নাম, শূন্যপদ, বেতন, বয়স, যোগ্যতা

অ্যাসিস্ট্যান্ট লাইব্রেরিয়ান পদে মোট শূন্য পদের সংখ্যা ১টি (UR)। এই পদের জন্য আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৫০ বছর। এই পদে নির্বাচিত প্রার্থীকে বেতন হিসেবে পে লেভেল ১০ অনুযায়ী প্রতি মাসে ৫৬,১০০ টাকা থেকে ১,৭৭,৫০০ টাকা বেতন দেওয়া হবে।

এই পদে আবেদন করার জন্য প্রার্থীকে যে কোনও অনুমোদন প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান থেকে লাইব্রেরি সাইন্সে স্নাতকোত্তর পাশ করতে হবে। পাশাপাশি যে কোনও লাইব্রেরীতে প্রার্থীর ৫ বছরের কাজে অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়াও নিজের মাতৃ ভাষা বাদ দিয়ে প্রার্থীকে আরও দুটি ভাষা জানতে হবে। সঙ্গে প্রার্থীকে কম্পিউটারেও দক্ষ হতে হবে।

পদের নাম, শূন্যপদ, বেতন, বয়স, যোগ্যতা

অ্যাসিস্ট্যান্ট এডিটর পদে মোট শূন্য পদের সংখ্যা ১টি (UR)। এই পদে আবেদন করার জন্য প্রার্থীর বয়স হতে হবে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। নির্বাচিত প্রার্থীকে পে লেভেল ১০ অনুযায়ী প্রতি মাসে ৫৬,১০০ টাকা থেকে ১,৭৭,৫০০ টাকা বেতন হিসেবে দেওয়া হবে।

এই পদে আবেদন করার জন্য প্রার্থীকে যে কোনও অনুমোদন প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান থেকে যে কোনও ভাষা বিষয়ে স্নাতকোত্তর পাশ করতে হবে। পাশাপাশি প্রার্থীকে হিন্দি এবং ইংরেজি ভাষা সহ বেশ কয়েকটি ভাষা জানতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট ক্ষেত্রে প্রার্থীর ৫ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

পদের নাম, শূন্যপদ, বেতন, বয়স, যোগ্যতা

প্রোগ্রাম এডিটর পদে মোট শূন্য পদের সংখ্যা ২টি (UR)। এই পদে আবেদন করার জন্য প্রার্থীর বয়স হতে হবে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। নির্বাচিত প্রার্থীকে পে লেভেল ১০ অনুযায়ী প্রতি মাসে ৫৬,১০০ টাকা থেকে ১,৭৭,৫০০ টাকা বেতন হিসেবে দেওয়া হবে। এই পদে আবেদন করার জন্য প্রার্থীকে যে কোনও অনুমোদন প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান থেকে যে কোনও ভাষা বিষয়ে স্নাতকোত্তর পাশ করতে হবে। পাশাপাশি প্রার্থীর কম্পিউটার অ্যাপ্লিকেশনে অভিজ্ঞতা থাকতে হবে এবং প্রার্থীকে হিন্দি এবং ইংরেজি ভাষা জানতে হবে।

পদের নাম, শূন্যপদ, বেতন, বয়স, যোগ্যতা

সিনিয়র অ্যাকাউন্ট্যান্ট পদে মোট শূন্যপদের সংখ্যা ২টি (UR-1, PWD-1)। এই পদে আবেদন করার জন্য প্রার্থীর বয়স হতে হবে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। নির্বাচিত প্রার্থীকে পে লেভেল ৬ অনুযায়ী প্রতি মাসে ৩৫,৪০০ টাকা থেকে ১,১২,৪০০ টাকা পর্যন্ত বেতন হিসেবে দেওয়া হবে। এই পদে আবেদন করার জন্য প্রার্থীকে যে কোনও অনুমোদন প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান বা বিশ্ববিদ্যালয় থেকে বানিজ্য বিভাগে স্নাতক হতে হবে। এছাড়াও প্রার্থীর সংশ্লিষ্ট ক্ষেত্রে ৫ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। পাশাপাশি প্রার্থীকে কম্পিউটার অ্যাপ্লিকেশনেও দক্ষ হতে হবে।

আবেদন পদ্ধতি, ফি, আবেদন পাঠানোর ঠিকানা, আবেদনের তারিখ

সমস্ত পদেই আবেদন করতে হবে অফলাইনে। সাহিত্য অকাদেমীর ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করতে হবে। এরপর আবেদনপত্রটি সঠিকভাবে পূরণ করে শিক্ষাগত যোগ্যতা, জন্মের প্রমাণপত্র, আধার/ভোটার কার্ড, জাতির শংসাপত্র, কম্পিউটার সার্টিফিকেট প্রভৃতির সেলফ অ্যাটেস্টেড প্রতিলিপি যুক্ত করে একটি মুখবন্ধ খামে সাহিত্য অকাদেমীর অফিসে পাঠাতে হবে। খামের উপর লিখতে হবে ‘Application for the post of … পদের নাম।’

সাহিত্য অকাদেমীর তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে কোনও পদেরই আবেদন ফি সম্পর্কে কিছু উল্লেখ করা হয়নি। ফলে আবেদনকারীদের কোনও ফি জমা দিতে হবে না। আবেদন পাঠানোর ঠিকানা- To the Secretary, Sahitya Akademi, Rabindra Bhavan, 35, Ferozeshah Road, New Delhi-110011।

বিজ্ঞপ্তি অনুযায়ী প্রকাশের ৩০ দিনের মাথায় সাহিত্য অকাদেমীর দফতরে আবেদনপত্রটি পৌঁছতে হবে। গত ২ অক্টোবর ২০২১ এই বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছিল, সেই অনুযায়ী আগামী ১ নভেম্বর ২০২১ এর মধ্যে আবেদন করতে হবে।

আরও পড়ুন: West Bengal Job: ব্যাঙ্কে ক্লার্কের শূন্যপদে ৭ হাজার, দ্রুতই হবে নিয়োগ