Pariksha Sangam: ‘পরীক্ষা সঙ্গম’ চালু করল CBSE! কালই বের হতে পারে ফলাফল, কীভাবে দেখবেন নয়া পোর্টালে?

সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন বা সিবিএসই রবিবার (৩ জুলাই), 'পরীক্ষা সঙ্গম' নামে একটি নতুন পোর্টাল চালু করল সিবিএসই (CBSE Pariksha Sangam portal)। সিবিএসই-র মতে, নতুন পোর্টালটি বিভিন্ন বিদ্যালয়, আঞ্চলিক অফিসগুলি এবং সিবিএসই বোর্ডের সদর দফতর থেকে পরিচালিত বিভিন্ন পরীক্ষা-সম্পর্কিত প্রক্রিয়াগুলিকে একীভূত করবে।

Pariksha Sangam: 'পরীক্ষা সঙ্গম' চালু করল CBSE! কালই বের হতে পারে ফলাফল, কীভাবে দেখবেন নয়া পোর্টালে?
ফলাফল ঘোষণার আগেই চালু হল বোর্ডের নতুন ওয়েবসাইট
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Jul 03, 2022 | 3:10 PM

নয়া দিল্লি: শীঘ্রই সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন বা সিবিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেনির ফলাফল প্রকাশিত হবে। ঠিক তার আগে, রবিবার (৩ জুলাই), ‘পরীক্ষা সঙ্গম’ নামে একটি নতুন পোর্টাল চালু করল সিবিএসই (CBSE Pariksha Sangam portal)। বোর্ড পরীক্ষার ফলাফল থেকে শুরু করে উত্তরপত্রের নমুনা এবং অন্যান্য বিশদ তথ্যাবলী এই একটি পোর্টালেই পাওয়া যাবে। সিবিএসই ডিজিটাল এডুকেশন ডট কমের মতে, নতুন চালু করা পরীক্ষা সঙ্গম পোর্টালটি ‘বিভিন্ন বিদ্যালয়, আঞ্চলিক অফিসগুলি এবং সিবিএসই বোর্ডের সদর দফতর থেকে পরিচালিত বিভিন্ন পরীক্ষা-সম্পর্কিত প্রক্রিয়াগুলিকে একীভূত করবে।’ আরও বলা হয়েছে শিক্ষক, অশিক্ষক কর্মী, শিক্ষার্থী, অভিভাবক – সকলেই এই নয়া পোর্টাল থেকেই তাঁদের প্রয়োজনীয় তথ্যাবলী পেয়ে যাবেন।

সিবিএসই-র পরীক্ষা সঙ্গম পোর্টালের ওয়েব ঠিকানা হল, parikshasangam.cbse.gov.in। এই পোর্টালের তিনটি মূল বিভাগ রয়েছে – গঙ্গা (স্কুল বিভাগ), যমুনা (আঞ্চলিক কার্যালয় বিভাগ) এবং সরস্বতী (সদর দফতর বিভাগ)। অর্থাৎ গঙ্গা-যমুনা-সরস্বতীর ত্রিবেণী সঙ্গমের মতো, এই পোর্টালেও স্কুল, আঠ্চলিক কার্যালয় এবং বোর্ডের সদর দফতরের সমন্বয় ঘটানো হয়েছে। ছাত্র-ছাত্রী-সহ অধিকাংশ ব্যক্তির প্রয়োজন হবে ‘গঙ্গা’ অর্থাৎ স্কুল বিভাগটির। এই বিভাগে, বিজ্ঞপ্তি, পাঠ্যক্রম, নমুনা উত্তরপত্রের মতো বিভিন্ন পরীক্ষা সংক্রান্ত নথি ও তথ্য রয়েছে। এছাড়া, ওয়েসিস (OASIS)-এর মতো প্রাক-পরীক্ষা কার্যক্রম, পরীক্ষার নিবন্ধন, অভ্যন্তরীণ পরীক্ষার নম্বর আপলোড করা, ফলাফলের পুনঃমূল্যায়নের আবেদন, ডিজিলকারের সুবিধা – সবই রয়েছে পরীক্ষা সঙ্গম পোর্টালের গঙ্গা বিভাগে।

সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেনির পরীক্ষার ফল প্রকাশের সূচি এখনও জানানো হয়নি। তবে, বেশ কয়েকটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, জুলাই মাসের মধ্যেই দুটি পরীক্ষারই ফলাফল ঘোষণা করা হবে। এমনকি, কোথাও কোথাও বোর্ডের সূত্রকে উদ্ধৃত করে বলা হয়েছে, সোমবার (৪ জুলাই)-ই ফল বের হতে পারে দশম শ্রেনির। প্রকাশিত হওয়ার পর, শিক্ষার্থীরা cbseresults.nic.in, cbse.gov.in, results.gov.in, digilocker.gov.in ওয়েবসাইটে ফলাফল দেখতে পারবেন। পাশাপাশি ফল জানা যাবে নয়া পরীক্ষা সঙ্গম ওয়েবসাইটেও।

কীভাবে পরীক্ষা সঙ্গম ওয়েবসাইটের মাধ্যমে বোর্ড পরীক্ষার ফল জানা যাবে?

– প্রথমেই যেতে হবে পরীক্ষা সঙ্গম ওয়েবসাইটে – parikshasangam.cbse.gov.in

– এরপর, ‘স্কুলস’ লেখা লিঙ্কে ক্লিক করুন

– নতুন পেজ খুলে যাবে

– ‘এক্সাম অ্যাকটিভিটিজ়’ লেখা লিঙ্কে ক্লিক করুন

– এরপর, ক্লিক করুন ‘থিওরি মার্কস আপলোডে’

– ফলাফল প্রকাশ হয়ে থাকলে স্ক্রিনে আপনার প্রাপ্ত নম্বর দেখা যাবে

– ভবিষ্যতে ব্যবহারের জন্য ডাউনলোড অংশে ক্লিক করে ফল ডাউনলোড করা যেতে পারে,

– একটি প্রিন্টআউট নিয়ে রাখাও প্রয়োজন

পরীক্ষার্থীরা অবশ্য উমঙ্গ (UMANG) মোবাইল অ্যাপ এবং এসএমএস পরিষেবার মাধ্যমেও ফলাফল জানতে পারবেন। এই বছর ৩৫ লক্ষ শিক্ষার্থী সিবিএসই দশম শ্রেনির পরীক্ষায় অংশ নিয়েছেন।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla