প্রতিবেদনের আড়ালে বিজ্ঞাপন, নাড্ডা-সোনওয়ালের বিরুদ্ধে অভিযোগ কংগ্রেসের

কংগ্রেস(Congress)-র অভিযোগ, প্রথম দফার ভোটগ্রহণের পরই বিজেপি (BJP) সবকটি আসনে জয়লাভ করবে, এই দাবি করে। সরাসরি বিজ্ঞাপন না দিয়ে তারা সংবাদপত্রে প্রতিবেদনের আড়ালে ভোটারদের বিভ্রান্ত করার চেষ্টা করছে।

প্রতিবেদনের আড়ালে বিজ্ঞাপন, নাড্ডা-সোনওয়ালের বিরুদ্ধে অভিযোগ কংগ্রেসের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 29, 2021 | 4:06 PM

গুয়াহাটি: শান্তিপূর্ণভাবেই প্রথম দফার নির্বাচন মিটতেই বিজেপি(BJP)-র বিরুদ্ধে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ আনল বিরোধী দল কংগ্রেস(Congress)। রবিবার রাতেই অসমের দিসপুর থানায় মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল(Sarbananda Sonowal), বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা(JP Nadda) ও রাজ্য সভাপতি রঞ্জিত কুমার দাস(Ranjeet Kumar Dass)-র নামে অভিযোগ দায়ের করল কংগ্রেস। একইসঙ্গে আটটি সংবাদপত্রের নামেও “প্রতিবেদনের নামে বিজেপির বিজ্ঞাপন” প্রকাশ করার অভিযোগ তোলা হয়েছে।

প্রথম দফার নির্বাচনের ৪৭ আসনে ভোটগ্রহণ পর্বের দু’দিন পরেই অসমের বিভিন্ন সংবাদপত্রে নির্বাচনের ফল নিয়ে প্রতিবেদন পেশ করা হয়। সেখানে বলা হয়, প্রতিটি আসনেই জয়ী হবে বিজেপি। এই প্রতিবেদনেই আপত্তি তোলে কংগ্রেস। তাঁদের দাবি, ভোটের ফলপ্রকাশের আগে এইধরনের বিজ্ঞাপন দেওয়া নির্বাচনী বিধির বিরুদ্ধে। সেই কারণেই প্রতিবেদনের মোড়কে নিজেদের বিজ্ঞাপন দিয়ে বাকি ভোটারদের বিভ্রান্ত করার চেষ্টা করা হচ্ছে।

আরও পড়ুন: ‘প্রাক্তন মুখ্যমন্ত্রীর পাসপোর্ট আবেদন অভ্যন্তরীণ সুরক্ষার প্রশ্ন!’, কেন্দ্রকে নিশানা মেহবুবার

অসমের এপিসিসির আইনি বিভাগের চেয়ারম্যান নিরণ বোরা (Niran Bora)বলেন, “দ্বিতীয় ও তৃতীয় দফার ভোটারদের বিভ্রান্ত করতেই মুখ্যমন্ত্রী, বিজেপির সর্বভারতীয় সভাপতি, রাজ্য সভাপতি ও অন্যান্য সদস্যরা নিজেদের বিজ্ঞাপন দিয়েছেন। বিধিভঙ্গের দায় এড়াতেই তাঁরা শিরোনামে সেই বিজ্ঞাপন ঢেকেছে। নির্বাচন কমিশনের তরফেও প্রকাশিত নির্দেশিকায় বলা হয়েছিল যে ২৭ মার্চ সকাল সাতটা থেকে ২৯ এপ্রিল সন্ধে সাড়ে সাতটা অবধি নির্বাচনের ফল সংক্রান্ত কোনও প্রতিবেদন প্রকাশ করা যাবে না।”

এই বিষয়ে নির্বাচন কমিশন(Election Commission)-র তরফে জানানো হয়, পুলিশের কাছে নির্বাচনী বিধিভঙ্গের একটি অভিযোগ জমা পড়েছে। গোটা বিষযটি খতিয়ে দেখার পরই এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

গত শনিবার ছিল অসমের প্রথম দফার নির্বাচন। মোট ভোটারের প্রায় ৭৯.৯৩ শতাংশই নিজেদের মতদান করেছেন। আগামী ১ এপ্রিল ৩৯টি আসনে ও ৬ এপ্রিল ৪০টি আসনে তৃতীয় দফার ভোটগ্রহণ করা হবে। ফলঘোষণা হবে ২ মে। গতকালই কেন্দ্রীয়মন্ত্রী অমিত শাহও একটি সাংবাদিক বৈঠকে বলেন, অসমে প্রথম দফায় ৪৭টি আসনের মধ্যে ৩৭টি আসনেই জয়লাভ করবে বিজেপি।

আরও পড়ুন: উপত্যকার পুরসভায় জঙ্গিহানা, হামলায় মৃত্যু পুলিশ ও কাউন্সিলরের