নির্বাচন ‘কমিশন’, নতুন শব্দ রাহুলের অভিধানে, ভাইরাল নেটমহলে

সম্প্রতি অসম বিধানসভা নির্বাচন (Assam Assembly Election 2021) ঘিরে যে ঘটনাগুলি ঘটেছে, তাতে নির্বাচন কমিশনের ভূমিকা নিয়েই প্রশ্ন তুলেছেন রাহুল গান্ধী(Rahul Gandhi)।

নির্বাচন 'কমিশন', নতুন শব্দ রাহুলের অভিধানে, ভাইরাল নেটমহলে
নয়া দিল্লি: করোনা ভাইরাসের নতুন স্ট্রেনকে বড়সড় চিন্তার কারণ হিসেবেই দেখছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi)। এর পাশাপাশি করোনা টিকাকরণের (Covid Vaccination) হার নিয়েও কেন্দ্রকে কটাক্ষ করেন কংগ্রেসের (Indian National Congress) এই শীর্ষনেতা। ছবি: টুইটার
Follow Us:
| Updated on: Apr 04, 2021 | 12:34 PM

নয়া দিল্লি: মাত্র দুটি শব্দ। তাতেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল কংগ্রেস নেতা রাহুল গান্ধী(Rahul Gandhi)। অসমে বিধানসভা নির্বাচন(Assam Assembly Election 2021)-র দ্বিতীয় দফায় ভোট গ্রহণের পরই বিকেলে রাতাবারি কেন্দ্রের ইভিএম মেশিন (EVM Machine) এক বিজেপি প্রার্থীর গাড়িতে মেলে। এরপরই নির্বাচন কমিশনের ভূমিকা ও নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন ওঠে। সেই প্রসঙ্গেই এ বার টুইট করলেন রাহুল গান্ধী। কেবল দুটি শব্দ- ইলেকশন “কমিশন” (Election “Commission”), এতেই তোলপাড় নেট দুনিয়া। কোন প্রেক্ষিতে রাহুল গান্ধীর এই টুইট, কেনই বা এত চর্চা সেই টুইট ঘিরে- 

ইভিএম রহস্য:

গত ১ এপ্রিল অসমে দ্বিতীয় দফার ভোটগ্রহণ পর্ব ছিল। শান্তিপূর্ণভাবেই নির্বাচন সম্পন্ন হলেও গণ্ডগোল বাধে বিকেলে। রাতাবারি কেন্দ্রের ভোটকর্মীরা ইভিএম মেশিন নিয়ে স্ট্রং রুমে নিয়ে যাওয়ার সময় তাঁদের গাড়ি খারাপ হয়ে যাওয়ায় পথচলতি একটি গাড়িতে ইভিএম মেশিন ও ভোট সংক্রান্ত অন্যান্য জিনিসপত্র নিয়ে ওঠেন। পরে জানা যায়, ওই গাড়িটি পাথরকান্দির বিজেপি প্রার্থী কৃষ্ণেন্দু পালের। ঘটনার জানাজানি হতেই কংগ্রেস সহ বাকি বিরোধী দলগুলি গাড়ি ঘিরে বিক্ষোভ দেখাতে শুরু করে এবং ইভিএম চুরির অভিযোগ তোলে। অসমের কংগ্রেস নেতা গৌরব গগৈ থেকে শুরু করে প্রিয়ঙ্কা গান্ধী সকলেই কমিশনের পদক্ষেপের দাবি জানান। এরপরই কমিশনের তরফে ওই কেন্দ্রে পুনর্নিবাচনের ঘোষণা করেন।

হিমন্তের “শাস্তি”-র মেয়াদ:

অন্যদিকে, বিজেপি নেতা তথা অসমের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা গত ২৮ মার্চ একটি নির্বাচনী প্রচার সভায় বিরোধী নেতা হাগরামা মহিলারিকে হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, “যদি উনি বেশি বাড়াবাড়ি করেন তবে জেলে যাবেন। ইতিমধ্যেই ওঁর বিরুদ্ধে প্রচুর প্রমাণ রয়েছে। এই মামলাটি এনআইএ-র অধীনে রয়েছে। কাউকে অশান্তি বাঁধাতে দেওয়া হবে না।” স্বাস্থ্যমন্ত্রীর এই মন্তব্যের দু’দিন পরই কমিশনের কাছে অভিযোগ জানায় কংগ্রেস।

আরও পড়ুন: ৯৩ হাজারি কামড় করোনার, উচ্চ পর্যায়ের বৈঠকে মোদী, কোন পথে এগোবে দেশ?

হিমন্ত বিশ্ব শর্মার কাছে এই মন্তব্যের ব্যাখ্যা চেয়ে চিঠি পাঠিয়েছিল নির্বাচন কমিশন। হিমন্ত বিশ্ব শর্মার ব্যাখ্যায় কমিশন সন্তুষ্ট না হওয়ায় তাঁর সমস্ত নির্বাচনী প্রচারে ৪৮ ঘণ্টার জন্য নিষেধাজ্ঞা জারি করে। তবে অবস্থান বদল করতে বেশি সময় লাগেনি। গতকাল সকালেই শোনা যায়, নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করবেন স্বাস্থ্যমন্ত্রী। এরপরই বিকেলে নির্বাচন কমিশনের তরফে একটি বিবৃতি প্রকাশ করে জানানো হয় যে, হিমন্ত বিশ্ব শর্মা নিঃশর্তভাবে ক্ষমা চেয়ে নিয়েছেন এবং আগামিদিনে নির্বাচনী বিধি অনুসরণ করে চলবেন বলে জানিয়েছেন। তৃতীয় দফার ভোটে তিনিও প্রার্থী হওয়ায় তাঁর নিষেধাজ্ঞার মেয়াদ ৪৮ ঘণ্টা থেকে কমিয়ে ২৪ ঘণ্টা করা হচ্ছে।

কমিশনের ভোল পালটানো দেখেই শনিবার রাতে একটি টুইট করেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। দুই শব্দের সেই টুইটে তিনি কেবল লিখেছেন নির্বাচন কমিশন। উদ্ধৃতি চিহ্ন ব্যবহার করেছেন কমিশন শব্দে। দুয়ে দুয়ে চার করতে বেসি সময় নেননি রাজনৈতিক বিশেষজ্ঞরা। তাঁদের মতে, কংগ্রেস বারংবার কমিশনের বিরুদ্ধে বিজেপি দ্বারা পরিচালিত হওয়ার অভিযোগ তুলেছে। সেই দিকেই ফের ইঙ্গিত দিলেন রাহুল গান্ধী। তাঁর ইঙ্গিত, কেন্দ্রের শাসক দলের দ্বারাই পরিচালিত হচ্ছে নির্বাচন কমিশন।

তবে এই প্রথম নয়, বিজেপি প্রার্থীর গাড়িতে ইভিএম মেশিন মেলার পরই তিনি টুইট করে লিখেছিলেন, “নির্বাচন কমিশনের গাড়ি কারাপ, বিজেপির উদ্দেশ্য খারাপ আর লোকতন্ত্রের অবস্থা খারাপ।” যদিও রাহুলের এই টুইটের পাল্টা জবাব এখনও মেলেনি বিজেপির তরফে।

আরও পড়ুন: ছুটির দিনে সাতসকালেই দুর্ঘটনা, বিদ্যুৎ প্রকল্পের ছাদ ভেঙে পড়ে আহত ১৩ শ্রমিক