Rahul Gandhi: ‘প্রাথমিক থেকে উচ্চশিক্ষা-পুরোটাই ফ্রি’, বড় প্রতিশ্রুতি রাহুলের

Chhattisgarh Assembly Election: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করে রাহুল বলেন, "প্রধানমন্ত্রী মোদী সকলের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা করে দেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন, কিন্তু আজ পর্যন্ত কিছু করেননি। আমি আপনাদের কাছে কোনও মিথ্যা প্রতিশ্রুতি দেব না। আমি যা বলি, তা করিও।"

Rahul Gandhi: 'প্রাথমিক থেকে উচ্চশিক্ষা-পুরোটাই ফ্রি', বড় প্রতিশ্রুতি রাহুলের
নির্বাচনী প্রচারে রাহুল গান্ধী।Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 29, 2023 | 9:48 AM

রায়পুর: মাস পেরোলেই নির্বাচন। হাতে আর সময় নেই। শেষ মুহূর্তে ভোটমুখী রাজ্যগুলিতে কোমর বেঁধে নেমেছে বিজেপি- কংগ্রেস সহ সমস্ত রাজনৈতিক দলই। ভোটের আগে দেওয়া হচ্ছে একাধিক প্রতিশ্রুতিও। শনিবার এমনই একাধিক প্রতিশ্রুতি দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। শনিবার ভোটমুখী রাজ্য ছত্তীসগঢ়ে নির্বাচনী প্রচারে গিয়ে রাহুল গান্ধী প্রতিশ্রুতি দেন, ফের একবার ক্ষমতায় আসলে সমস্ত কৃষকদের ঋণ মকুব করে দেওয়া হবে। ভোট প্রচারে বেরিয়ে মোদী সরকারকেও আক্রমণ করেন তিনি।

শনিবার ছত্তীসগঢ়ের কঙ্কের জেলার ভানুপ্রতাপপুর বিধানসভায় নির্বাচনী প্রচারে বেরিয়ে রাহুল গান্ধী বলেন, “ওরা (বিজেপি) কৃষকদের ঋণ প্রত্যাহার করতে পারে না, কেবল এক ব্যবসায়ীর ঋণ প্রত্যাহার করে। আমরা বলেছিলাম কৃষকদের ঋণ প্রত্যাহার করা হবে এবং তা করে দেখিয়েছি। আমি আবারও একই প্রতিশ্রুতি দিচ্ছি। আমরা আবার ক্ষমতায় আসলে ফের ছত্তীসগঢ়ের সমস্ত কৃষকদের ঋণ প্রত্যাহার করে নেওয়া হবে।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করে রাহুল বলেন, “প্রধানমন্ত্রী মোদী সকলের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা করে দেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন, কিন্তু আজ পর্যন্ত কিছু করেননি। আমি আপনাদের কাছে কোনও মিথ্যা প্রতিশ্রুতি দেব না। আমি যা বলি, তা করিও।”

কেন্দ্রের বিজেপি সরকারকে আক্রমণ করে কংগ্রেস নেতা বলেন, “আপনারা যে কোনও সরকারকেই দেখুন। রাজ্য বা দেশের ধনীদের যেমন লাভবান করার পথ থাকে, তেমনই গরিব মানুষদেরও সাহায্য করার পথ থাকে। আমাদের সরকার কৃষক, শ্রমিক ও গরিব মানুষদের সাহায্য করে, আর বিজেপি সরকার মুখে বড় বড় কথা বললেও, শেষ অবধি হাতেগোনা কয়েকজন ব্যবসায়ীকেই সাহায্য করে।”

কৃষকদের ঋণ মকুবের পাশাপাশি রাহুল স্কুল ও কলেজে বিনামূল্যে শিক্ষা ব্যবস্থারও প্রতিশ্রুতি দেন। তিনি বলেন, “আমরা একটা বড় পদক্ষেপ করতে চলেছি। একে কেজি টু পিজি বলা হচ্ছে। এই উদ্যোগে কিন্ডারগার্টেন থেকে স্নাতকোত্তর অবধি সমস্ত সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করা হবে। লেখাপড়ার জন্য এক টাকাও দিতে হবে না।”

কংগ্রেস ক্ষমতায় ফিরলে তেন্দু পাতা সংগ্রহ করেন যারা, তাদের বছরে ৪ হাজার টাকা করে দেওয়া হবে বলেও প্রতিশ্রুতি দেন তিনি। একইসঙ্গে দেশজুড়ে জাতিভিত্তিক জনসুমারিও হবে বলে জানান তিনি।