Bidhannagar Municipal Election: ভিড় এড়িয়ে e-পথসভা! তরুণ প্রজন্মকে সামনে রেখে অভিনব প্রচার বামেদের

Bidhannagar Municipal Election: আগামী ২২ জানুয়ারি রাজ্যের চার পুরনিগমে নির্বাচন। কোভিড পরিস্থিতিতে নির্বাচনি প্রচারে ভিড় বাড়ায় বিতর্কের মুখে পড়তে হচ্ছে প্রার্থীদের।

Bidhannagar Municipal Election: ভিড় এড়িয়ে e-পথসভা! তরুণ প্রজন্মকে সামনে রেখে অভিনব প্রচার বামেদের
ই-পথসভা করছে বামেরা (ছবি- ফেসবুক পেজ থেকে গৃহীত)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 11, 2022 | 1:44 PM

কলকাতা : বিধানসভায় কার্যত শূন্যে গিয়ে ঠেকেছিল বামেরা। কলকাতার পুরভোটে কিছুটা আশার আলো দেখেছে বাম শিবির। আর এবার চার পুরনিগমের ভোট। আরও একবার ঘুরে দাঁড়ানোর মরিয়া চেষ্টা। তবে কোভিড পরিস্থিতিতে যখন পিছনে থাকা বিপুল জনসমাগমের জেরে সমালোচনার শিকার হচ্ছেন প্রার্থীরা। তারই মধ্যে অভিনব প্রচারের উদ্যোগ নিল সিপিএম। পথে-ঘাটে গিয়ে নয় ইন্টারনেটে প্রচারেই ভরসা রাখছে বামেরা। এবার ই-পথসভার উদ্যোগ নেওয়া হল বামেদের তরফে। তরুণ প্রজন্মের নেতা-মেত্রীদের সামনে রেখেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

বুধবার রাত সাড়ে ৮ টায় আয়োজন করা হয়েছে ই-পথসভার। ভার্চুয়াল সেই পথসভায় বক্তব্য রাখবেন সায়নদীপ মিত্র ও দীপ্সিতা ধর। বিধাননগর পুরভোটের প্রচারের জন্যই এই আয়োজন করা হয়েছে। ২৮ নম্বর ওয়ার্ডের বাম প্রার্থী বেলপতি মুন্ডা, ২৯ নম্বর ওয়ার্ডের প্রার্থী শাশ্বতী মণ্ডল, ৩০ নম্বর ওয়ার্ডের প্রার্থী অরিন্দম দাস, ৩১ নম্বর ওয়ার্ডের প্রার্থী সুকান্তা বন্দ্যোপাধ্যায় ও ৩৩ নম্বর ওয়ার্ডের প্রার্থী বাসব বসাকের প্রচারে অংশ নেবেন সায়নদীপ ও দীপ্সিতা।

এ ক্ষেত্রেও সেই তরুণ প্রজন্মের ওপরেই ভরসা রাখছে সিপিএম। সায়নদীপ মিত্র বর্তমানে সিপিএমের রাজ্য কমিটির সদস্য। আর দীপ্সিতা এসএফআই-এর সর্বভারতীয় যুগ্ম সম্পাদক। ১২ জানুয়ারি, বিবেকানন্দের জন্মদিনেই প্রচারের নতুন আঙ্গিকে ভোট ময়দানে নামছে সিপিএম। সায়নদীপ ওই ভার্চুয়াল সভায় অংশ নেবেন বেলঘরিয়া থেকে আর দীপ্সিতা বক্তব্য রাখবেন কেরল থেকে। বিধানসভা নির্বাচন থেকে শুরু করে পুর নির্বাচন, দলের ভোল পাল্টাতে তৎপর বাম শিবির। বিধানসভা ভোটে একগুচ্ছে তরুণ মুখ সামনে এনেছিল আলিমুদ্দিন। সেখানেও লড়েছিলেন সায়নদীপ, দীপ্সিতারা। নন্দীগ্রামে মমতা-শুভেন্দুর মতো প্রার্থীদের সঙ্গে লড়াইতে নামানো হয়েছিল মীনাক্ষী মুখোপাধ্যায়কে। আর এবার প্রচারে তাঁদেরই সামনে রাখা হচ্ছে।

বুধবার থেকে এই কর্মসূচি শুরু হচ্ছে। এরপর আরও একাধিক ভার্চুয়াল সভার আয়োজন করবে সিপিএম। জানা গিয়েছে, নিয়মিত পাঁচজন করে প্রাথীর সমর্থনে এই ই -সভা হবে। দুজন করে বক্তার পাশাপাশি পাঁচজন করে প্রার্থীরাও তাঁদের কথা বলবেন। অনলাইনে এই সভায় দলের কথা বলার পাশাপাশি বিধননগরের নানা ইস্যু নিয়ে বক্তৃতা করবেন পাঁচজন প্রার্থী ও বক্তারা। দর্শকরা সরাসরি সিপিআইএম-ওয়েস্ট বেঙ্গলের যে পেজে লিঙ্ক থাকবে সেখানে তাঁদের মতামত দিতে পারবেন। তাঁদের ভাবনাও ভাগ করে নিতে পারবেন দর্শকরা। দু’একদিনের মধ্যে বিধাননগর পুরসভার জন্য ইস্তাহারও প্রকাশ করবে বামেরা।

গত কয়েকদিনে বিধাননগর বা আসানসোলে দেখা গিয়েছে, প্রার্থীরা প্রচারে নেমেছেন, আর তার পিছনে প্রচুর মানুষের ভিড়। প্রার্থীরা দাবি করেছেন, তাঁরা না চাইলেও তাঁদের পিছন পিছন চলে আসছেন সমর্থকেরা। তৃণমূল ও বিজেপির সেই প্রচারের সমালোচনাও করেছে বামেরা। ফেসবুকে বামেরা জানিয়েছে, কোভিড পরিস্থিতিতে দায়িত্ববোধ থেকেই মিছিল বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে তারা। বিধি না মেনে তৃণমূল-বিজেপি সমালোচনা করেছে বলেও সমালোচনা করেছে সিপিএম।

আরও পড়ুন : Corona Virus: একে-একে চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরা আক্রান্ত হচ্ছেন করোনায়, উদ্বেগ বাড়ছে রায়গঞ্জ মেডিক্যালে