P Chidambaram: ‘আমি বাদানুবাদে জড়াই না’, অভিষেকের ‘ইস্তফা’র দাবিকে গুরুত্ব দিতে নারাজ চিদাম্বরম

P Chidambaram on TMC Row: সম্প্রতিই তৃণমূলের সর্বভারতীয় সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, "যদি বিজেপি ক্ষমতায় আসে, তবে ওনার (চিদাম্বরম) ইস্তফা দেওয়া উচিত"।

P Chidambaram: 'আমি বাদানুবাদে জড়াই না', অভিষেকের 'ইস্তফা'র দাবিকে গুরুত্ব দিতে নারাজ চিদাম্বরম
(ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 23, 2022 | 1:23 PM

নয়া দিল্লি: নির্বাচনের আগেই সরগরম গোয়া (Goa)। জোটের প্রস্তাব নিয়ে নতুন করে বিরোধ শুরু হয়েছে তৃণমূল বনাম কংগ্রেসের। তবে এই বিবাদকে আর গুরুত্ব দিতে চান না প্রবীণ কংগ্রেস নেতা পি চিদাম্বরম (P Chidambaram)। সম্প্রতিই তৃণমূলের সর্বভারতীয় সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) বলেছিলেন, “যদি বিজেপি ক্ষমতায় আসে, তবে ওনার (চিদাম্বরম) ইস্তফা দেওয়া উচিত”। অভিষেকের এই মন্তব্য নিয়ে মুখ খুলতে নারাজ কংগ্রেস নেতা। তাঁর কথায়, আমি বাদানুবাদে জড়াতে চাই না।

সম্প্রতিই গোয়া বিধানসভা নির্বাচনে কংগ্রেস-তৃণমূলের জোট নিয়ে বিতর্ক শুরু হয়েছে। জানা গিয়েছে, জোটেরআমন্ত্রণ জানিয়ে কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধীকে মেসেজ করেছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু কংগ্রেসের তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি। সূত্রের দাবি, তৃণমূলের সঙ্গে জোট বাঁধতে আগ্রহী নন রাহুল গান্ধী।

এদিকে, জোট নিয়ে বিতর্কের মাঝেই গত বৃহস্পতিবার অভিষেক বন্দ্যোপাধ্য়ায় বলেন, “যদি কংগ্রেস বিজেপির থেকে ক্ষমতা ছিনিয়ে নিতে না পারে, তবে গোয়ায় কংগ্রেসের ভারপ্রাপ্ত নেতা পি চিদাম্বরমের উচিত ইস্তফা দেওয়া”। অভিষেকের আরও দাবি, তৃণমূলের তরফে প্রাক-নির্বাচনী জোটের প্রস্তাব নিয়ে চিদাম্বরমের কাছে যাওয়া হয়েছিল, কিন্তু তাদের তরফে কোনও সাড়া মেলেনি।

এরপরই তৃণমূলের সর্বভারতীয় সহ সভাপতি পবন ভর্মাও দাবি করেন যে, কংগ্রেস নেতা জোট নিয়ে মিথ্যা কথা বলছেন। তিনি বলেন, “আমি ২৪ ডিসেম্বর দুপুর দেড়টা নাগাদ দিল্লিতে পি চিদাম্বরমের বাড়ি গিয়েছিলাম এবং ওনার সঙ্গে দেখা করি। আমি গোয়া নিয়েই সমঝোতার প্রস্তাব নিয়ে গিয়েছিলাম। বলেছিলাম যে, বিজেপিকে ক্ষমতাচ্যুত করতে আমাদের একজোট হতে হবে। এক ঘণ্টা ধরে আমি ওনার সঙ্গে আলোচনা করি, কিন্তু উনি কোনও জবাব দিতে ব্যর্থ হন। গোয়ার মানুষদের স্বার্থে পি চিদাম্বরম ও রাহুল গান্ধী-দুজনেই তাদের নিম্ন রাজনীতি ও দৃষ্টিভঙ্গি থেকে উঠে দাঁড়াতে পারেননি।”

তৃণমূলের এই আক্রমণের পাল্টা জবাবেই শুক্রবার কংগ্রেসের তরফে বলা হয়, “তৃণমূল এমন এক জোটসঙ্গী, যাকে ভরসা করা যায় না।”

শনিবার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য নিয়ে প্রাক্তন কংগ্রেস মন্ত্রী পি চিদাম্বরমের প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে তিনি বলেন, “আমি একজন বিনয়ী কংগ্রেস কর্মী। আমি অন্য দলের সাধারণ সম্পাদকদের সঙ্গে বাদানুবাদে জড়াই না।”

প্রসঙ্গত, আগামী ১৪ ফেব্রুয়ারি গোয়ায় বিধানসভা নির্বাচন রয়েছে। ইতিমধ্য়েই কংগ্রেস গোয়া ফরওয়ার্ড পার্টির সঙ্গে জোট বেঁধেছে। অন্য়দিকে, তৃণমূলের জোটসঙ্গী হতে চলেছে শিবসেনা। আজই গোয়া সফরে যাচ্ছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। আগামী ২৬ জানুয়ারি অবধি গোয়াতেই থাকবেন তিনি। সূত্রের খবর,এই তিনদিনেই গোয়ায় দ্বিতীয় দফার প্রার্থী তালিকা ঘোষণা করতে পারে তৃণমূল।

আরও পড়ুন: India’s Tallest Man Joins Samajwadi Party: উচ্চতায় হার মানিয়েছেন গোটা দেশকে! এবার সপাকেও সাফল্যের শিখরে নিয়ে যাওয়াই স্বপ্ন ধর্মেন্দ্রের