Goa Assembly election: গোয়াতে মহারাষ্ট্রের ছায়া! জোট বেঁধে লড়াই করবে শিবসেনা-এনসিপি

Shivsena, NCP: প্রসঙ্গত, ফেব্রুয়ারি মাসে দেশের সবথেকে ছোট রাজ্য গোয়াতে বিধানসভা নির্বাচন। এবারের নির্বাচনে গোয়ার মসনদ ধরে রাখাই বিজেপির কাছে সবথেকে বড় চ্যালেঞ্জ।

Goa Assembly election: গোয়াতে মহারাষ্ট্রের ছায়া! জোট বেঁধে লড়াই করবে শিবসেনা-এনসিপি
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2022 | 5:03 PM

মুম্বই: আগামী মাসেই গোয়া বিধানসভা নির্বাচন। তার আগেই সৈকত রাজ্যে নির্বাচনে নতুন জোটের হাওয়া। গোয়া বিধানসভা নির্বাচনে জোটবদ্ধ হয়ে লড়াই করবে মহারাষ্ট্র সরকারে জোটসঙ্গী উদ্ধব ঠাকরের শিবসেনা এবং শরদ পাওয়ারের এনসিপি। রবিবার এমনটাই জানিয়েছেন শিবসেনা মুখপাত্র তথা রাজ্যসভা সাংসদ সঞ্জয় রাউত। সংবাদ সংস্থা এএনআইয়ের সঙ্গে কথা বলার সময় রাউত বলেন, “একসঙ্গে গোয়া নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে শিবসেনা ও এনসিপি। ১৮ জানুয়ারি আসন ভাগাভাগি নিয়ে দুই দলের মধ্যে বৈঠক হবে। এনসিপির প্রবীণ নেতা প্রফুল্ল প্যাটেলের সঙ্গে আসন নিয়ে আলোচনা হবে। বৈঠকের পরই জানা যাবে কোন দল কতগুলি আসন থেকে লড়বে।”

সঞ্জয় রাউত বলেন, “মহারাষ্ট্র ও গোয়ার রাজনৈতিক পরিস্থিতির মধ্যে বিস্তর ফারাক রয়েছে। মহারাষ্ট্রে শিবসেনা, এনসিপি ও কংগ্রেসের মধ্যে জোট রয়েছে। গোয়াতে কোনও জোটে না গিয়ে একা নির্বাচনে লড়ার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস।” ৪০ আসনের গোয়া বিধানসভা ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখ নির্বাচন। তারআগে নতুন করে দুই দলের জোট গোয়ার রাজনীতিতে নতুন মাত্রা যোগ করল।

উত্তর প্রদেশ নির্বাচনে গোরক্ষপুর আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেই প্রসঙ্গে খুব বেশি কিছু বলতে চাননি এই শিবসেনা নেতা। সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, “যোগীজির গোরক্ষপুর থেকে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে আমি কোনও মন্তব্য করতে চাই না। তাঁকে তাঁর নিজের এলাকা থেকে প্রার্থী করা হয়েছে। এটি ভাল সিদ্ধান্ত। আমি শুনেছি অপর্ণা যাদব বিজেপিতে যোগ দিতে চলেছেন। শুনে ভাল লাগল।” অপর্ণা যাদব সম্পর্কে মুলায়ম সিং যাদবের পুত্রবধু।

প্রসঙ্গত, ফেব্রুয়ারি মাসে দেশের সবথেকে ছোট রাজ্য গোয়াতে বিধানসভা নির্বাচন। এবারের নির্বাচনে গোয়ার মসনদ ধরে রাখাই বিজেপির কাছে সবথেকে বড় চ্যালেঞ্জ। এতদিন ধরে গোয়াতে বিজেপি ও কংগ্রেসের মধ্যে লড়াই হলেও এবারের নির্বাচনে আম আদমি পার্টি ও তৃণমূল কংগ্রেস অংশগ্রহণ করছে। সেই অর্থে এই দুটি দলই গোয়া রাজনীতিতে নতুন। তারমধ্যে শিবসেনা ও এনসিপি জোটবদ্ধ হয়ে গোয়াতে লড়াই করার সিদ্ধান্ত নিয়েছে। রাজনৈতিক বিশ্লেষকদের মতে বিজেপি বিরোধী অনেকগুলি দল গোয়াতে পৃথকভাবে প্রতিদ্বন্দ্বিতা করবে, এর ফলে বিজেপি বিরোধী ভোট ভাগ হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। বিজেপি বিরোধী ভোট ভাগ হয়ে গেলে আদতে বিজেপিরই লাভ হবে। আগামী বিধানসভা নির্বাচনে গোয়ার মানুষ কোনদিকে রায় দেয় সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন : Kejriwal in Goa: ‘দিল্লি সরকারের সততা প্রমাণ করেছেন প্রধানমন্ত্রী নিজেই’, গোয়াতে বার্তা কেজরীবালের

আরও পড়ুন SP to Answer EC on COVID Norms Violation: ভোটের মুখেই চাপে সমাজবাদী পার্টি, আজই করোনাবিধি ভঙ্গের কারণ জানাতে হবে কমিশনকে