Goa Assembly Election : মমতার নজরে মহিলা ভোটব্যাঙ্ক! গোয়ার ইস্তাহারে বিশেষ সংরক্ষণের প্রতিশ্রুতি

TMC Manifesto in Goa: দেওয়া হয়েছে কর্মসংস্থানে। সব চাকরিতে মহিলাদের জন্যে ৩৩ শতাংশ আসন সংরক্ষণ করার কথা বলা হয়েছে। এর পাশাপাশি ৫০ শতাংশ আসন সংরক্ষণ করা হবে স্থানীয় প্রশাসনে।

Goa Assembly Election : মমতার নজরে মহিলা ভোটব্যাঙ্ক! গোয়ার ইস্তাহারে বিশেষ সংরক্ষণের প্রতিশ্রুতি
গোয়ার আরও গুরুত্ব দিতে চান মমতা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2022 | 7:59 PM

পানাজি ও কলকাতা : হাতে আর মাত্র দুই সপ্তাহ। গোয়ার ভোটের (Goa Assembly Election 2022) জন্য নিজেদের ঘুঁটি সাজিয়ে ফেলতে শুরু করে দিয়েছে তৃণমূল (Trinamool Congress)। এবারের গোয়া নির্বাচনের ভাল ফল করা মানেই, সর্বভারতীয় রাজনীতিতে নিজেদের পদচিহ্ন আরও স্পষ্ট করতে পারবে তৃণমূল কংগ্রেস। আর তাই বাংলার চালেই গোয়ায় বাজিমাত করতে চাইছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলায় মহিলা ভোটব্যাঙ্কের একটি বড় অংশের উপর কার্যত নিজের দখল ধরে রেখেছেন মমতা। এবার গোয়াতেও তাঁর নজরে মহিলা ভোটব্যাঙ্ক। নির্বাচনী ইস্তাহার (TMC Manifesto for Goa) থেকেই তা অনেকটা স্পষ্ট। ইস্তাহারে একগুচ্ছ প্রতিশ্রুতি দেওয়া হয়েছে মহিলাদের জন্য। জোর দেওয়া হয়েছে কর্মসংস্থানে। সব চাকরিতে মহিলাদের জন্যে ৩৩ শতাংশ আসন সংরক্ষণ করার কথা বলা হয়েছে। এর পাশাপাশি ৫০ শতাংশ আসন সংরক্ষণ করা হবে স্থানীয় প্রশাসনে।

প্রতি মাসে ৫ হাজার টাকা গোয়ার মহিলাদের

বাংলায় যেমন লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প চালু রয়েছে, ঠিক তেমন ভাবেই গোয়াতেও মহিলাদের জন্য সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে মাসিক ভাতার ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের গোয়ার নির্বাচনী ইস্তাহারে মমতার সেই প্রতিশ্রুতির প্রতিফলন রয়েছে। প্রতি মাসে গোয়ার প্রত্যেক মহিলাকে পাঁচ হাজার টাকা করে দেওয়া হবে। উল্লেখ্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গোয়ার মহিলাদের জন্য আগে যখন এই মাসিক পাঁচ হাজার টাকার ঘোষণা করেছিলেন, তা নিয়ে চরম সমালোচনা শুরু হয়েছিল। কারণ, বাংলায় মহিলাদের জন্য মাসে ৫০০ টাকা করে দেওয়া হচ্ছে। আর তফসিলি জাতি বা উপজাতির মহিলাদের ক্ষেত্রে দেওয়া হচ্ছে এক হাজার টাকা করে। সে ক্ষেত্রে বাংলার বাইরের মহিলাদের কেন পাঁচ হাজার টাকা করে দেওয়া হবে, তা নিয়ে বিরোধীরা বিশেষ করে বিজেপি শিবির তুমুল সমালোচনা করেছিল বাংলার শাসক দলের। এর পাশাপাশি দুটি নতুন মহিলা কলেজ তৈরির প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে নির্বাচনী ইস্তাহারে।

তৃণমূলের নজরে যুব সম্প্রদায়ও

এর পাশাপাশি আরও একগুচ্ছ প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। বাড়তি নজর দেওয়া হচ্ছে গোয়ার যুব সম্প্রদায়ের উপরেও। প্রতিশ্রুতির তালিকায় রয়েছে ক্রীড়া ক্ষেত্রে আধুনিকীকরণের অঙ্গীকার। উল্লেখ্য, গোয়ায় তৃণমূলের অন্যতম বড় মুখ ভারতের কিংবদন্তী টেনিস তারকা লিয়েন্ডার পেজ। এছাড়া যুব শক্তি প্রকল্পের আওতায় চার শতাংশ সুদের হারে ২০ লাখ টাকা পর্যন্ত ক্রেডিট কার্ডের সুবিধা পাওয়া যাবে। গোয়ার ১৮-৪৫ বছর বয়সি যুবক যুবতিরা এই সুবিধা পাবেন। এছাড়া আগামী তিন বছরে সরকারি চাকরির ১০ হাজার শূন্যপদ পূরণ করারও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। সেই সঙ্গে বাংলার স্বাস্থ্য সাথীর ধাচে ইউনিভার্সাল হেল্থ কার্ড, ২৪ ঘণ্টা পরিবহণ ব্যবস্থা, ৫০ হাজার বাড়ির মতো অনেকগুলি প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

আরও পড়ুন : UP Assembly Election 2022: প্রার্থী পছন্দ না হলেই ‘নোটা’! অতীতের নির্বাচনে এমন ইতিহাস রয়েছে যোগীরাজ্যে