Governor State EC Meeting: পুরভোটে কতটা হয়েছে ‘সন্ত্রাস’? রাজ্য নির্বাচন কমিশনারকে তলব রাজ্যপালের

Governor State EC Meeting: রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসকে বিকেলে সাড়ে তিনটের সময় ডেকে পাঠানো হয়েছে রাজভবনে।

Governor State EC Meeting: পুরভোটে কতটা হয়েছে 'সন্ত্রাস'? রাজ্য নির্বাচন কমিশনারকে তলব রাজ্যপালের
রাজ্য নির্বাচন কমিশনারকে তলব রাজ্যপাল (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2022 | 10:49 AM

কলকাতা: পুরভোটে সন্ত্রাসের অভিযোগ বিরোধীদের। সেই অভিযোগ সম্পর্কে রাজ্য নির্বাচন কমিশনের বক্তব্য জানতে তাঁকে ডেকে পাঠিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসকে বিকেলে সাড়ে তিনটের সময় ডেকে পাঠানো হয়েছে রাজভবনে। পুরভোটের শেষ দফায় রাজ্য জুড়ে একের পর এক হিংসার অভিযোগ উঠেছে। সে বিষয়ে কথা বলার জন্য কমিশনারকে তলব করেন রাজ্যপাল। রাজভবন থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। তাতে বলা হয়েছে, পুরভোটে অশান্তি, আইন-শৃঙ্খলার অবনতি, প্রশাসনের পক্ষপাতিত্ব এবং রাজ্য নির্বাচন কমিশনের ব্যর্থতা স‌ংক্রান্ত যা অভিযোগ উঠেছে, তা নিয়ে আলোচনা করার প্রয়োজন। আর সেই কারণেই রাজ্য নির্বাচন কমিশনারকে  ডেকে পাঠানো হয়েছে। ভোটগ্রহণে অশান্তির ঘটনার উল্লেখ করেন তিনি, সেটিকে ‘গণতন্ত্রের ব্যর্থতা’ বলেও ব্যাখ্যা দেন রাজ্যপাল।

পুরভোটের শেষ দফায় ছাপ্পা থেকে শুরু করে ভোট লুঠ, বিরোধীদের ওপর হামলার অভিযোগ উঠেছে সর্বত্র। খবর করতে গিয়ে আক্রান্ত হতে হয়েছে সংবাদমাধ্যমকেও। এমনকি গুলি চালানোরও অভিযোগ উঠেছে জয়নগরে। পুরভোটে কেন্দ্রীয় বাহিনীর পক্ষে সওয়াল করে আগেই হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল বিজেপি। কিন্তু শেষমেশ রাজ্য পুলিশেই হয় ভোট। সেক্ষেত্রে আদালত নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছিল, যাতে পুলিশ দিয়েই সুষ্ঠভাবে ভোট পরিচালনা করা যায়। আর যদি রাজ্যের কোথাও কোনও অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হয়, তাহলে তার দায় বর্তাবে কমিশনারের ওপরেই।

এক্ষেত্রে রাজ্য নির্বাচন কমিশনারের কী বক্তব্য থাকতে পারে, সেটাই দেখার। বুথ দখল, ছাপ্পা ভোট, ইভিএম ভাঙচুর থেকে শুরু করে বোমাবাজি-র অভিযোগ উঠেছে শাসক দলের বিরুদ্ধে। যদিও ডিজি-র দাবি, ছোটখাটো ঘটনা ছাড়া নির্বাচন মোটের ওপর শান্তিপূর্ণ হয়েছে।

পুরভোটের সন্ত্রাসের অভিযোগ তুলে রাজ্য জুড়ে ১২ ঘণ্টার বনধ করছে বিজেপি। বনধ সফল করতে রাজ্যের সর্বত্র বিজেপি কর্মীরা পথে নেমেছেন। গতকাল রাজ্য নির্বাচন কমিশনের দফতরেও যায় বিজেপি-র প্রতিনিধি দল। সেই দলে ছিলেন রাজ্য নেতা শিশির বাজোরিয়া, বিধায়ক অগ্নিমিত্রা পাল। কমিশনে চিঠি দিয়ে ১০৮ পুরসভার ভোটই বাতিলের দাবি জানিয়েছে বিজেপি।

প্রসঙ্গত, এর আগেও পুরসভাগুলির নিরাপত্তা নিয়ে কথা বলার জন্যই রাজ্যের নির্বাচন কমিশনারকে ডেকে পাঠিয়েছেন ধনখড়। পুরভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার ব্যাপারেও কথা হয়েছিল তাঁদের মধ্যে। তবে ভোট অবাধ ও শান্তিপূর্ণ করানোর আশ্বাস দিয়েছিলেন কমিশনার। এদিনের এক গুচ্ছ অভিযোগ সামনে আসার পর কমিশনারকে ফের তলব করলেন রাজ্যপাল।

আরও পড়ুন: সকালে প্রার্থনা, দ্বিতীয়বার ময়নাতদন্তের জন্য আনিসের দেহ কবর থেকে তোলার প্রস্তুতি শুরু

আরও পড়ুন: ‘বনধকে নৈতিক সমর্থন করি না’, বিজেপির ১২ ঘণ্টা বাংলা বনধের দিনই এ কী বললেন দিলীপ ঘোষ?