Anis Khan Death: নির্দিষ্ট সময়ের অনেক দেরিতে এসে পৌঁছলেন জেলা জজ, চলছে আনিসের কবর খুঁড়ে দেহ তোলার প্রক্রিয়া

Anis Khan Death: একজন ইমাম, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসনের অনান্য আধিকারিকদের উপস্থিতিতে কবর থেকে দেহ তোলা হবে। সকালে কবর তোলার আগে প্রার্থনা করেন পরিবারের সদস্যরা।

Anis Khan Death: নির্দিষ্ট সময়ের অনেক দেরিতে এসে পৌঁছলেন জেলা জজ, চলছে আনিসের কবর খুঁড়ে দেহ তোলার প্রক্রিয়া
দ্বিতীয়বার ময়নাতদন্তের জন্য তোলা হবে দেহ (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2022 | 1:44 PM

হাওড়া: প্রথমে সময় ছিল সকাল ১০টা। কিন্তু সিটের আর্জি মেনেই সময় এগিয়ে আনা হয়েছিল সকাল ৮টা। সোমবার ভোর থেকেই চলছিল তোড়জোড়। আনিসের দ্বিতীয়বার ময়নাতদন্তের জন্য কবর থেকে দেহ তোলা হচ্ছে সোমবার। এদিন সকালেই আনিসের কবরের সামনে প্রার্থনা করেন পরিবারের সদস্যরা। উপস্থিত হন জেলা প্রশাসনের আধিকারিকরা, পুলিশে পুলিশে ছয়লাপ এলাকা। গোটা গ্রাম কার্যত ভেঙে পড়েছিল কবরস্থান চত্বর এলাকায়। কিন্তু নির্দিষ্ট সময়ের অনেক দেরিতে পৌঁছন জেলা জজ। কার্যত বেলা বারোটার পর থেকে শুরু হয় মাটি খোঁড়ার প্রক্রিয়া।

প্রথমে ঠিক ছিল সকাল ১০টায় আনিস খানের দেহ তোলা হবে। পরে সিটের আর্জি মেনে সকালেই দেহ তোলাতে সায় দেয় আনিসের পরিবার। তবে রাজ্যের তদন্তে এখনও অনাস্থা রয়েছে পরিবারের। তাঁরা বরাবরই সিবিআই তদন্তের ওপর ভরসা রেখেছেন। দ্বিতীয়বার ময়নাতদন্ত করার ক্ষেত্রে প্রথমে আনিসের পরিবার রাজি ছিল না। গোড়ায় তাঁদের বক্তব্য ছিল, সিবিআই তদন্ত হলেই, তাঁরা দ্বিতীয়বার ময়নাতদন্তে রাজি হবেন। আনিস মামলা বর্তমানে কলকাতা হাইকোর্টে বিচারাধীন। আর বিচার বিভাগীয় তদন্ত কমিটির নজরে দ্বিতীয়বার ময়নাতদন্তের নির্দেশ দেয় হাইকোর্ট। আদালতের নির্দেশ মান্য করে পরিবার।

একজন ইমাম, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসনের অনান্য আধিকারিকদের উপস্থিতিতে কবর থেকে দেহ তোলা হবে। সকালে কবর তোলার আগে প্রার্থনা করেন পরিবারের সদস্যরা। কবরে নজরদারির জন্য কিছুদিন আগেই সেখানে একটি সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে। কবরস্থানে যাওয়ার রাস্তাতেও পুলিশি নিরাপত্তার ব্যবস্থা করা হয়।

এলাকায় সকাল থেকেই জড়ো হন স্থানীয় বাসিন্দারা। নিরপেক্ষ তদন্তের জন্য দ্বিতীয়বার ময়নাতদন্ত করা হচ্ছে। ম্যাজিস্ট্রেটের সামনেই ইনকুয়েস্ট হবে। জানা যাচ্ছে, দ্বিতীয়বার ময়নাতদন্তের সময় ভিডিয়োগ্রাফি করা হবে। পাঁচ জন সদস্য এই গোটা প্রক্রিয়ায় থাকবেন। দু জন চিকিৎসক, একজন ম্যাজিস্ট্রেট ও পুলিশের উচ্চ পদস্থ কর্তারা থাকবেন। প্রথমবার ময়নাতদন্তের সময়ে এই পদ্ধতি মানা হয়নি। সেই ভুল শুধরে নিয়েই দ্বিতীয়বার ময়নাতদন্ত করা হবে। গোটা প্রক্রিয়ায় আইনজীবীকে সঙ্গে রাখছেন পরিবারের সদস্যরা। আইনি পরামর্শ মেনেই তাঁরা কাজ করছেন। সিনিয়র আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত রয়েছেন। তবে এখনও সিবিআই তদন্তের দাবিতে অনড় পরিবার।

জানা যাচ্ছে, আনিসের দ্বিতীয়বার ময়নাতদন্ত হবে এসএসকেএম হাসপাতালে। উপস্থিত থাকবেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট। শেষ পাওয়া খবর অনুযায়ী, সিট কবরের মাটি খোঁড়ার কাজ শুরু করেছে।

এদিকে, আজ ফের আমতা থানার ওসিকে ভবানীভবনে তলব করা হয়েছে। আমতা থানার ওসি, সেকেন্ড অফিসার ও একজন পিএসআই-কে। এই নিয়ে পঞ্চমবার তলব করা হল তাঁদের। ওই রাতে আমতা থানায় নাইট ডিউটিতে থাকা সব পুলিশ কর্মীদের তলব করা হয়েছে। ওসি-সহ সব পুলিশ কর্মীদের ভবানী ভবনে তলব করা হয়েছে।

আরও পড়ুন: BJP Bangla Bandh: বিধায়ককেই চ্যাঙদোলা করে নিয়ে গেল পুলিশ! বাংলা বনধেও অশান্তি তপনে

আরও পড়ুন: BJP Bangla Bandh: বিধায়ককেই চ্যাঙদোলা করে নিয়ে গেল পুলিশ! বাংলা বনধেও অশান্তি তপনে