Bhupendra Patel: মুখ্যমন্ত্রী হিসাবে দ্বিতীয় ইনিংস শুরু ভূপেন্দ্রর, শপথ গ্রহণে প্রধান অতিথি নমো-শাহ

Gujarat Assembly Election 2022: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেও নির্বাচনী প্রচারে ‘নরেন্দ্র-ভূপেন্দ্রের ডবল ইঞ্জিন সরকার’-এর পক্ষে সওয়াল করেছিলেন। নির্বাচনে ফল প্রকাশের পরও তিনি বলেন, "ভূপেন্দ্রের জয়  নিশ্চিত করতে অক্লান্ত পরিশ্রম করেছে নরেন্দ্র।" 

Bhupendra Patel: মুখ্যমন্ত্রী হিসাবে দ্বিতীয় ইনিংস শুরু ভূপেন্দ্রর, শপথ গ্রহণে প্রধান অতিথি নমো-শাহ
মুখ্যমন্ত্রী হিসাবে নাম ঘোষণার পর ভূপেন্দ্র পটেল। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 12, 2022 | 6:38 AM

আহমেদাবাদ: পূরণ করেছেন প্রধানমন্ত্রীকে দেওয়া কথা, বিধানসভা নির্বাচনে জিতেছেন রেকর্ড ভোটে। তারই উপহার মুখ্যমন্ত্রীত্ব। আজ গুজরাটের মুখ্য়মন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করবেন ভূপেন্দ্র ভাই প্যাটেল। এই নিয়ে দ্বিতীয়বার তিনি মুখ্যমন্ত্রী হিসাবে শপথগ্রহণ করবেন। আজ দুপুর ২টোয় গান্ধীনগরের হেলিপ্যাড ময়দানেই শপথ নেবেন ভূপেন্দ্র। গুজরাটের মুখ্যমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

গত সপ্তাহের বৃহস্পতিবারই ফলপ্রকাশ হয় গুজরাট ও হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনের। গুজরাটে যাবতীয় রেকর্ড ভেঙে ১৮২টি আসনের মধ্যে ১৫৬টি আসনে জয়ী হয় বিজেপি। ফলঘোষণার আগেই বিপুল ভোটে জয় নিয়ে নিশ্চিত ছিল বিজেপি, সেই কারণেই আগেভাগেই মুখ্যমন্ত্রীর নামও ঘোষণা করে দেওয়া হয়। গুজরাটে বিজেপির প্রধান সিআর পাটিল সেদিনই জানান, ফের মুখ্যমন্ত্রী হচ্ছেন ভূপেন্দ্র প্যাটেল। আগামী ১২ ডিসেম্বর তিনি শপথ নেবেন। শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

উল্লেখ্য, বিজেপি সাধারণত নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম তুলে ধরে না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেই বিজেপির মুখ হিসাবে তুলে ধরা হয়। গুজরাট ভোটের ক্ষেত্রেও একই পন্থা অনুসরণ করা হলেও, গেরুয়া শিবিরের তরফে আগেই  ইঙ্গিত দেওয়া হয়েছিল যে মসনদে ফিরলে ভূপেন্দ্র প্যাটেলই মুখ্যমন্ত্রী হবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেও নির্বাচনী প্রচারে ‘নরেন্দ্র-ভূপেন্দ্রের ডবল ইঞ্জিন সরকার’-এর পক্ষে সওয়াল করেছিলেন। নির্বাচনে ফল প্রকাশের পরও তিনি বলেন, “ভূপেন্দ্রের জয়  নিশ্চিত করতে অক্লান্ত পরিশ্রম করেছে নরেন্দ্র।”

২০১৪ সালে গুজরাটের মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দিয়ে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন নরেন্দ্র মোদী। তখন মোদী ঘনিষ্ঠ আনন্দীবেন প্যাটেলের হাতেই গুজরাটের দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল। পরে তাঁকে সরিয়ে বিজয় রূপাণীকে মুখ্যমন্ত্রী করা হয়। কিন্তু ২০২১ সালের সেপ্টেম্বর মাসেই রূপাণীকে সরিয়ে মুখ্যমন্ত্রীর গদিতে বসানো হয় ভূপেন্দ্রকে। এরপর থেকেই ভূপেন্দ্র প্যাটেল গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে রয়েছেন। আজ মুখ্যমন্ত্রী হিসাবে তাঁর দ্বিতীয় ইনিংস শুরু।