Vijay Rupani: প্রার্থী হতে চান না প্রাক্তন মুখ্যমন্ত্রীই! বিধানসভা নির্বাচনের আগেই কি বিজেপিতেও ধরল ফাটল?

Gujarat Assembly Election 2022: প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজয় রুপাণী বলেন, "সকলের সহযোগিতায় আমি ৫ বছর ধরে মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছি। আসন্ন নির্বাচনে আমি নতুন কর্মীদের কাছে দায়িত্ব দিতে চাই।"

Vijay Rupani: প্রার্থী হতে চান না প্রাক্তন মুখ্যমন্ত্রীই! বিধানসভা নির্বাচনের আগেই কি বিজেপিতেও ধরল ফাটল?
বিজয় রুপাণী। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2022 | 12:57 PM

আহমেদাবাদ: একদিকে কংগ্রেসে ভাঙন, অন্যদিকে বিজেপির (BJP) অন্দরেও শুরু হয়েছে চাপান-উতোর। পরের মাসেই গুজরাটের বিধানসভা নির্বাচন (Gujarat Assembly Election 2022)। তার আগেই জানা গেল, নির্বাচনে প্রার্থী হচ্ছেন না প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজয় রুপাণী (Vijay Rupani)। নির্বাচনে দাঁড়াবেন না উপমুখ্যমন্ত্রী নিতিন পটেলও। দুই প্রাক্তন মন্ত্রীই নির্বাচনে প্রার্থী হওয়া নিয়ে অনীহা দেখাতেই শুরু হয়েছে জল্পনা। যদিও প্রার্থী না হওয়ার কারণ হিসাবে প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজয় রুপাণী জানিয়েছেন, অন্যদের সুযোগ দিতেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন।

ডিসেম্বরের শুরুতেই গুজরাটে বিধানসভা নির্বাচন। ইতিমধ্যেই জোরকদমে শেষ মুহূর্তের প্রচার চালাচ্ছে শাসক দল বিজেপি। বুধবার আসন্ন নির্বাচনের প্রস্তুতি ও প্রার্থী হওয়া নিয়ে প্রশ্ন করতেই গুজরাটের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজয় রুপাণী বলেন, “সকলের সহযোগিতায় আমি ৫ বছর ধরে মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছি। আসন্ন নির্বাচনে আমি নতুন কর্মীদের কাছে দায়িত্ব দিতে চাই। আমি নির্বাচনে অংশ নেব না। এই বিষয়ে আমি দলের শীর্ষ নেতাদেরও চিঠি পাঠিয়েছি। দিল্লিতেও এই বিষয়ে জানিয়েছি। প্রার্থীদের জেতাতে আমরা মিলিতভাবে কাজ করব।”

অন্যদিকে, বিজেপি বিধায়ক ভূপেন্দ্র সিং চূডাসামাও জানান, তিনিও নির্বাচনে অংশ নেবেন না। তিনি বলেন, “আমি এই বিধানসভা নির্বাচনে প্রার্থী হব না। ইতিমধ্যেই আমার সিদ্ধান্ত দলকে জানিয়েছি। আমার মতে, দলের অন্যান্য সদস্যদেরও সুযোগ পাওয়া উচিত। সেই কারণেই এই সিদ্ধান্ত। এখনও অবধি নয়বার নির্বাচনে লড়েছি আমি। এর জন্য দলের কাছে কৃতজ্ঞ আমি।”

আগামী সপ্তাহেই দিল্লিতে গুজরাটের বিজেপি নেতৃত্বদের নিয়ে কোর কমিটির বৈঠকে বসবেন বিজেপি নেতা তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ওই বৈঠকেই সম্ভাব্য প্রার্থীদের নাম আলোচনা ও চূড়ান্ত করা হতে পারে। মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেল সহ গুজরাটের বিজেপি শীর্ষ নেতারাও এই বৈঠকে যোগ দেবেন।

গুজরাটে এবার দুই দফায় নির্বাচন হতে চলেছে। মোট ৯৩টি আসনে ১ ও ৫ ডিসেম্বর ভোট গ্রহণ হবে। আগামী ৮ ডিসেম্বর ফল প্রকাশ হবে। ওই দিনই হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনেরও ফল প্রকাশ হবে।