Narendra Modi: ১৬টি কেন্দ্র, ৫০ কিমি পথ! ৪ ঘণ্টাতেই গুজরাটবাসীর মন জয় করলেন নমো

Gujarat Assembly Election 2022: চলতি বিধানসভা নির্বাচনে এটাই বিজেপির সবথেকে বড় অনুষ্ঠান ছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একবার দেখতে রাস্তার দুই পাশে ব্যাপক জনসমাগম হয়। নমোও গলায় ফুলের মালা পড়ে, গাড়ির উপর থেকে দর্শক-সমর্থকদের উদ্দেশে হাত নাড়তে নাড়তে এগিয়ে যান।

Narendra Modi:  ১৬টি কেন্দ্র, ৫০ কিমি পথ! ৪ ঘণ্টাতেই গুজরাটবাসীর মন জয় করলেন নমো
গুজরাটের রোডশোয়ে প্রধানমন্ত্রী। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2022 | 1:02 PM

আহমেদাবাদ: শুরু হয়ে গিয়েছে গুজরাটের ভোটযুদ্ধ। বৃহস্পতিবারই গুজরাটে বিধানসভা নির্বাচনের Gujarat Assembly Election 2022) প্রথম দফার ভোটগ্রহণ হয়। আর সেই দিনই দ্বিতীয় দফার ভোটের প্রচার সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। চারদিন বাদে, আগামী ৫ ডিসেম্বর গুজরাটের দ্বিতীয় দফায় ভোট রয়েছে। আর তার আগেই শাসক দল বিজেপি(BJP)-র ভিত আরও মজবুত করতে নিজের রাজ্যে মেগা রোডশোয় অংশ নিয়েছিলেন প্রধানমন্ত্রী, যা কোনও রাজনৈতিক নেতার নেতৃত্বে আয়োজিত দীর্ঘতম র‌্যালি।

১৯৯৫ সাল থেকেই গুজরাটের ক্ষমতায় রয়েছে বিজেপি। এবার সপ্তমবারের জন্য ক্ষমতা দখলে মরিয়া বিজেপি। সামনে প্রতিদ্বন্দ্বী শুধু কংগ্রেস ও আদমি পার্টি। বিধানসভা নির্বাচনের ঠিক আগের মুহূর্তেই যাতে সবথেকে বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছনো যায়, তার জন্য ৫০ কিলোমিটার দীর্ঘ রোডশোয়ের আয়োজন করা হয়েছিল। প্রধানমন্ত্রী মোদীর এই রোডশো বিকেলে শুরু হয় নারোদা গাম থেকে। উল্লেখ্য, ২০০২ সালে সবরমতী এক্সপ্রেসে আগুন লাগার পর গোধরায় যে হিংসা ছড়িয়েছিল, সেই  গুজরাট দাঙ্গার মূল কেন্দ্র বলা হয় এই স্থানকেই।

১৬টি কেন্দ্রের উপর দিয়ে, থাক্কারবাপানগর, বাপুনগর, নিকোল, আমরাইওয়াদি, মানিনগর, দানিলিমব্দা, জামালপুর খাদিয়া, এলিশব্রিজ, ভেজালপুর, ঘাটলোদিয়া, নারানপুর ও সবরমতীর উপর দিয়ে ঘুরে গুজরাটের গান্ধীনগরে শেষ হয় এই রোডশো। গোটা পথ অতিক্রম করতে সময় লাগে ৪ ঘণ্টারও বেশি।

চলতি বিধানসভা নির্বাচনে এটাই বিজেপির সবথেকে বড় অনুষ্ঠান ছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একবার দেখতে রাস্তার দুই পাশে ব্যাপক জনসমাগম হয়। নমোও গলায় ফুলের মালা পড়ে, গাড়ির উপর থেকে দর্শক-সমর্থকদের উদ্দেশে হাত নাড়তে নাড়তে এগিয়ে যান। এই বিশাল রোডশোর মাঝেই প্রধানমন্ত্রী দীনদয়াল উপাধ্যায়, সর্দার বল্লভভাই পটেল ও নেতাজি সুভাষ চন্দ্র বসুকেও পুস্পাঞ্জলি দিয়ে শ্রদ্ধা জানান।

বিগত কয়েকটি নির্বাচনে গুজরাটে আসন সংখ্যা ক্রমাগত কমলেও, এবারের নির্বাচনে ১৮২টি আসনের মধ্যে কমপক্ষে ১৪০টি আসনে জয়ী হওয়ার লক্ষ্য স্থির করেছে বিজেপি। ২০১৭ সালের নির্বাচনে বিজেপি পেয়েছিল ৯৯টি আসন, কংগ্রেস পেয়েছিল ৭৭টি আসন।