Himachal Pradesh CM : রাহুল-প্রিয়াঙ্কার উপস্থিতিতে হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন সুখবিন্দর সুখু

Himachal Pradesh CM : রবিবার সিমলায় হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন সুখবিন্দর সুখু। সেখানে উপস্থিত ছিলেন প্রিয়াঙ্কা গান্ধী ও রাহুল গান্ধী।

Himachal Pradesh CM : রাহুল-প্রিয়াঙ্কার উপস্থিতিতে হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন সুখবিন্দর সুখু
ছবি সৌজন্যে: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2022 | 3:13 PM

সিমলা: রবিবার হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন কংগ্রেস নেতা সুখবিন্দর সিং সুখু (Sukhwinder Singh Sukhu)। হিমাচল প্রদেশের ১৫ তম মুখ্যমন্ত্রীর মসনদে বসলেন কংগ্রেসের এই বর্ষীয়ান নেতা। এদিনের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কংগ্রেসের তাবড় তাবড় নেতা মন্ত্রীরা। রবিবার সিমলায় শপথ গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এই অনুষ্ঠানে উপস্থিত থাকতে দেখা যায় কংগ্রেসের নয়া সভাপতি মল্লিকার্জুন খাড়্গে, রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধীকে। এদিনই উপমুখ্যমন্ত্রীর পদে শপথ নিলেন কংগ্রেস নেতা মুকেশ অগ্নিহোত্রি।

শপথ গ্রহণের পর হিমাচল প্রদেশের উপমুখ্যমন্ত্রী বলেন, ‘জনগণকে দেওয়া প্রতিশ্রুতি নিয়ে প্রথম ক্যাবিনেট মিটিংয়েই আলোচনা হবে। পুরনো পেনশন স্কিম ফিরিয়ে আনা হবে…আগে মানুষরা বলছিল কংগ্রেস কোনও রাজ্যে ক্ষমতায় আসতে পারবে না, কিন্তু আজ আমরা বিজেপির জয়রথ থামিয়ে দিতে পেরেছি।’ এদিকে শপথ গ্রহণের আগেই সুখু বলেছিলেন, তিনি একটি সাধারণ পরিবারের সন্তান হয়েও হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী হতে চলেছেন। তিনি বলেন, ‘আমি খুব খুশি, একটি সাধারণ পরিবারের মানুষ হয়েও আমি মুখ্যমন্ত্রী হতে চলেছি। কংগ্রেস ও গান্ধী পরিবারকে ধন্যবাদ জানাই আমাকে এই সুযোগ দেওয়ার জন্য। আমার মা আমাকে রাজনীতিতে আসার জন্য কোনওদিন আটকায়নি। তাঁর আশীর্বাদেই আমি এতদূর পৌঁছেছি।’

হিমাচল কংগ্রেসের প্রধান প্রতিভা সিংকে আলিঙ্গন করছেন রাহুল গান্ধী

প্রসঙ্গত, গত ৮ ডিসেম্বর হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছে। সেই ফলাফল পাল্লা ভারী হয়েছে কংগ্রেসের তরফে। প্রতিষ্ঠান বিরোধী হাওয়ায় ভর করে বিজেপির জয়রথ থামিয়ে দিতে সক্ষম হয়েছে কংগ্রেস। সেখানে ৬৮ টি আসন সমন্বিত বিধানসভায় ৪০ টি আসন পেয়েছে কংগ্রেস। আর তার পর থেকেই কংগ্রেসের মুখ্যমন্ত্রীর মুখ নিয়ে শুরু হয় জল্পনা। এই নিয়ে কংগ্রেসের হাই কম্যান্ড একাধিক বৈঠকেও বসেছে বলে জানা গিয়েছিল। সেই তালিকায় ছিলেন কংগ্রেস নেত্রী প্রতিভা সিংও। নির্বাচনে জয়ের পরই রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংয়ের স্ত্রী প্রতিভা সিং দাবি করেন, তাঁকে অথবা তাঁর ছেলে বিক্রমাদিত্য সিংকে মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত করতে হবে। তিনি এই দাবি জানিয়ে বলেছিলেন, ‘বীরভদ্র সিংকে কংগ্রেস অস্বীকার করতে পারে না।’ প্রতিভা সিংয়ের সমর্থনে তাঁর সমর্থনকারীরা ভূপেশ বাঘেলের গাড়ি আটকে বিক্ষোভও দেখিয়েছিল। তবে শেষ পর্যন্ত প্রতিভা সিংকে মুখ্যমন্ত্রী পদে নির্বাচন করা হয় না। তবে অভিমান না করে তিনিও এদিনের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বীরভদ্র সিংয়ের স্ত্রীকে মুখ্য়মন্ত্রী পদ দেওয়া না হলেও এদিন শপথ গ্রহণ অনুষ্ঠানে আরেকটি ছবিও ধরা পড়েছে। শপথ গ্রহণ অনুষ্ঠানে মালা পরানো বীরভদ্র সিংয়ের একটি ছবি রাখা হয়েছিল। সব নেতারা সেই ছবিতে শ্রদ্ধাও জ্ঞাপন করেন। এদিন মঞ্চে বীরভদ্র সিংয়ের স্ত্রী প্রতিভা সিংকে আলিঙ্গনও করতে দেখা গেল রাহুল গান্ধীকে। প্রসঙ্গত, প্রতিভা সিংকে প্রাপ্য সম্মান দিয়েই ৫৮ বছর বয়সী সুখবিন্দর সুখুকে মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেওয়া হয়েছে। তিনি চারবারের সাংসদ সুখু বাসচালকের ছেলে। সিমলায় হিমাচল প্রদেশ বিশ্ববিদ্যালয় থেকে তাঁর রাজনৈতিক জীবনের সূত্রপাত। এবার মুখ্যমন্ত্রীর গদিতে শুরু জীবনের আরেক অধ্যায়।