Karnataka Assembly Poll Result: কর্নাটকে বিজেপির জয়ের কাঁটা ছিল ‘নন্দিনী’! ‘মিষ্টিমুখ’ করে এমনটাই দাবি কংগ্রেসের

Karnataka Assembly Poll Result: নির্বাচনের আগে একটি বড় ইস্য়ু হয়েছিল নন্দিনী মিল্ক। গুজরাটের আমূল বেঙ্গালুরুতে দই ও ফ্রেশ ক্রিম বিক্রি করবে বলে ঘোষণা করে। তারপরই শুরু হয় বিজেপি বনাম কংগ্রেস।

Karnataka Assembly Poll Result: কর্নাটকে বিজেপির জয়ের কাঁটা ছিল 'নন্দিনী'! 'মিষ্টিমুখ' করে এমনটাই দাবি কংগ্রেসের
Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 14, 2023 | 3:25 PM

বেঙ্গালুরু: দক্ষিণী রাজ্যে ‘হাতের’ ভেল্কিতে ‘হাওয়া’ বিজেপি। শনিবার কর্নাটক বিধানসভা নির্বাচনের চূড়ান্ত ফলাফল প্রকাশ হওয়ার আগেই দেশজুড়ে কংগ্রেস নেতা-কর্মীদের মধ্যে উচ্ছ্বাস দেখা গিয়েছে। ২২৪ টি আসন সমন্বিত বিধানসভায় কংগ্রেস পেয়েছে ১৩৫ টি আসন। অর্থাৎ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে চলেছে কংগ্রেস। আর গ্র্যান্ড ওল্ড পার্টির এই বাধ ভাঙা জয়ের পর উদযাপনে মেতেছেন কংগ্রেসের সব স্তরের নেত-কর্মীরা। আর এই উদযাপনের আবহেই হাতে উঠে এসেছে নন্দিনী মিল্কের মিষ্টি। উদযাপনের মাঝেও কর্নাটকবাসী ও বিজেপিকে স্পষ্ট বার্তা কংগ্রেসের, “নন্দিনীকে ছাড়া এই জয় অসম্পূর্ণ”।

নির্বাচনমুখী কর্নাটকে অন্যতম একটি ইস্যু হয়ে দাঁড়ায় নন্দিনী মিল্ক। নির্বাচনের এক মাস আগে এপ্রিলেই গুজরাটের আমূল ঘোষণা করে, বেঙ্গালুরুতে তারা ফ্রেশ মিল্ক ও দই বিক্রি করবে। আমূলের এই ঘোষণা মুহূর্তেই রাজনৈতিক মোড় নেয়। কর্নাটক রাজ্য দুগ্ধ কর্পোরেশনের সংস্থা হল ‘নন্দিনী’। আমূলের এই ঘোষণার পরই কংগ্রেস ও অন্যান্য রাজনৈতিক দল বিজেপির বিরুদ্ধে অভিযোগ তোলে ‘নন্দিনী’ ব্র্যান্ডকে ধ্বংস করার। আমূল বনাম নন্দিনী এক লহমায় কংগ্রেস বনাম বিজেপি বাগযুদ্ধে পরিণত হয়। আর কর্নাটক নির্বাচনে কংগ্রেসের হাতে আসে আরেকটি হাতিয়ার। যদিও বিজেপির নেতা-মন্ত্রীরা বারবার দাবি করেছেন নন্দিনীকে ধ্বংস করার কোনও অভিসন্ধি নেই তাঁদের। কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই বলেছিলেন, আমূল নিয়ে রাজনীতি করা হচ্ছে। তবে তাঁর দাবি, আমূল একদিন দেশের এক নম্বর ব্র্যান্ড হয়ে উঠবে। বোম্মাই বলেন, “নন্দিনীর পণ্যগুলি অন্যান্য রাজ্যেও বিক্রি হয় এবং প্রতিযোগিতামূলক বাজারে যাতে এই ব্র্যান্ড আমূলকে ছাপিয়ে যেতে পারে, তার জন্য সমস্ত পদক্ষেপ করা হবে।” এবার নির্বাচনী ফলাফলের দিনও নন্দিনী মিষ্টি দিয়ে শেষ বার্তা দিয়ে গেল কংগ্রেস।

গতকাল জয়ের পর কংগ্রেসের তাবড় নেতারা বেঙ্গালুরুতে একে অপরের মিষ্টিমুখ করান। আর মিষ্টিটা ছিল নন্দিনী ব্র্য়ান্ডের। মিষ্টির বাক্স হাতে কংগ্রেসের বর্ষীয়ান নেতা রণদীপ সিং সূর্যেওয়ালা বলেন, “অবশ্যই আমরা জানি নন্দিনী ছাড়া কর্নাটকে কোনও কিছুই সম্পূর্ণ নয়।” তারপর সেই মিষ্টিই একে অপরকে খাইয়ে দেন খাড়্গে, সিদ্দারামাইয়া, শিবকুমাররা। এই মিষ্টি খাওয়ানোর ভিডিয়োটি কংগ্রেসের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে পোস্টও করা হয়েছে। ক্যাপশনে লেখা হয়েছে, “নন্দিনীকে ছাড়া এই জয় সম্পূর্ণ নয়।” অর্থাৎ, জয়ের শেষে উদযাপনেও নির্বাচন ইস্যু তুলে ধরল কংগ্রেস।