Kolkata Municipal Election 2021: ‘এটাকে তো আমরা ভোট বলেই ধরছি না’, মেয়র ফিরহাদের প্রসঙ্গ উঠতেই বললেন শমীক

BJP Leader: শমীকের টিপ্পনি, "আগে লন্ডন করবেন বলেছিলেন। বেহালা ভেনিস দেখেছে। এখন সেরার সেরা শুনছি।" 

Kolkata Municipal Election 2021: 'এটাকে তো আমরা ভোট বলেই ধরছি না', মেয়র ফিরহাদের প্রসঙ্গ উঠতেই বললেন শমীক
সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 23, 2021 | 6:31 PM

কলকাতা: কলকাতার নতুন মেয়রের নাম ঘোষণা হয়েছে বৃহস্পতিবারই। ফিরহাদ হাকিমকে কলকাতার মহানাগরিকের পদে বসিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। উপ-মহানাগরিক হয়েছেন অতীন ঘোষ। চেয়ার পার্সন মালা রায়। মমতা বন্দ্যোপাধ্যায় মেয়রের নাম ঘোষণার আগেই পুরভোটের জয়ের কৃতিত্ব শহরবাসীকে দিয়ে বলেন, এবার সেরার সেরা হবে কলকাতা। নতুন পুরবোর্ড এগিয়ে নিয়ে যাবে প্রিয় শহরকে। যদিও বিজেপি এই পুরভোটকেই ভোট বলে মানতে নারাজ। তাই মেয়র কে হল তা নিয়েও কোনও মাথা ব্যাথা নেই বলেই জানিয়েছেন বিজেপির প্রধান মুখপাত্র শমীক ভট্টাচার্য।

বৃহস্পতিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে শমীক ভট্টাচার্য বলেন, “এই ভোটকে তো আমরা নির্বাচন হিসাবেই গণ্য করছি না। তাই কে মেয়র হলেন, তা নিয়ে আমাদের চিন্তা নেই। ভোট শান্তিপূর্ণ হলেও আমরা সব আসন পেতাম না। কিন্তু এতে প্রকৃত মূল্যায়ণ হয়নি। আর ফিরহাদ হাকিমের মেয়র থাকাকালীন আমফানে দুর্দশা, জল জমা দেখেছি। তাই পুরসভা তার মতোই চলবে। ব্যক্তি ফিরহাদে বিরোধ নেই। বিরুদ্ধে বক্তব্যও নেই। মেয়র করার পদ্ধতি এবং মিনি পাকিস্তান মন্তব্যে আমাদের বিরোধ ছিল। আমাদের ফিরহাদ নিয়ে তৃণমূলের পারিবারিক দ্বন্দ্ব নিয়ে বক্তব্য নেই।”

একই সঙ্গে শমীক ভট্টাচার্য বলেন, এই পুরবোর্ড আগেও ছিল। কিন্তু তারা কোনও প্রতিশ্রুতি পালন করতে পারেনি। সাধারণ মানুষের আশা পূরণেও ব্যর্থ হয়েছে। তাই এদের কাছ থেকে আর কোনও প্রত্যাশা নেই। শমীকের সংযোজন, “ওরা ওদের মতো কাজ করে যাবে। আমাদের কাউন্সিলররা বিরোধী হিসাবে কাজ করবেন।” উল্লেখ্য এবার ভোটে বিজেপি মাত্র তিনটি ওয়ার্ড পেয়েছে। যার মধ্যে দু’টি আসনে জয় নিয়ে বিজেপির কোনও ক্যারিশ্মাই খুঁজে পাচ্ছে না রাজনৈতিক মহল।

এর মধ্যে একটি হল ওয়ার্ড নম্বর ২২। যেখানে বিজেপির প্রার্থী ছিলেন মীনাদেবী পুরোহিত। পাঁচবারের কাউন্সিলর তিনি। এমনই বলা হয়, মীনাদেবী নির্দলে দাঁড়ালে তাতেও জিতে ফিরবেন। তাই এই জয়ে বিজেপির কোনও কৃতিত্ব রয়েছে বলে মনেই করে না রাজনৈতিকমহল।

অন্যদিকে ৫০ নম্বর ওয়ার্ডটিতেও বিজেপির থেকে বেশি গুরুত্ব পেয়েছে প্রার্থীর ব্যক্তিগত পরিচিতি। সজল ঘোষ জয়ী হন এই ওয়ার্ডে। সজল দীর্ঘদিন এই ওয়ার্ডে কংগ্রেসের কাউন্সিলর ছিলেন। বাবার নাম সজল ঘোষ। সন্তোষ মিত্র স্কোয়ারের দুর্গাপুজোর নাম যেমন, সকলে জানেন, এই ঘোষ পরিবারকেও এক ডাকে চেনেন এলাকার লোকজন। সজল ঘোষ এলাকায় ‘দেবু’ নামে পরিচিত। তাঁর অনুগামীদেরও কেউ কেউ আড়ালে বলছেন, প্রতীক যাই হোক, ‘দেবুদা’ নামটাই যথেষ্ট ভোটে জেতার জন্য।

যদিও বিজেপি চেষ্টা করছে এই দুই প্রার্থীকেও দলীয় সাফল্যের মুখ বলে তুলে ধরতে। আর বাকি পুরভোট নিয়ে দোষের ভাগী করছে তৃণমূলকে। এদিনই মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এত শান্তিপূর্ণ ভোট এর আগে হয়নি। এ প্রসঙ্গে শমীক ভট্টাচার্যের কটাক্ষ, “উনি অনেক কিছুই বলবেন। কিন্তু প্রার্থী মার খেয়েছে। এজেন্ট মার খেয়েছে। এটাই সত্যি। কেউ ভোটার লাইন দেখাতে পেরেছেন!”

কলকাতাকে সেরার সেরা করার স্বপ্ন মুখ্যমন্ত্রী। এ নিয়ে শমীকের টিপ্পনি, “আগে লন্ডন করবেন বলেছিলেন। বেহালা ভেনিস দেখেছে। এখন সেরার সেরা শুনছি। কিন্তু এই বাক্যবাণ চলবে।”

আরও পড়ুন: KMC Election 2021: অভিজ্ঞতাকেই ‘দাম’ তৃণমূল নেত্রীর, কাজই শেষ কথা হবে, বললেন ফিরহাদ-মালারাও