KMC Election 2021: অভিজ্ঞতাকেই ‘দাম’ তৃণমূল নেত্রীর, কাজই শেষ কথা হবে, বললেন ফিরহাদ-মালারাও

KMC: শোভন চট্টোপাধ্যায়ের পদত্যাগের পর মেয়রের দায়িত্ব পান ফিরহাদ হাকিম। তবে সে সময় ভোটে জিতে মেয়র হননি তিনি।

KMC Election 2021: অভিজ্ঞতাকেই 'দাম' তৃণমূল নেত্রীর, কাজই শেষ কথা হবে, বললেন ফিরহাদ-মালারাও
কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। চেয়ারপার্সন হলেন মালা রায়। ছবি পিটিআই।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 23, 2021 | 5:51 PM

কলকাতা: দলে অভিজ্ঞতার দাম দিতেই হবে। ব্যক্তিগত স্বার্থ নয়, সংগঠনের স্বার্থই শেষ কথা। বৃহস্পতিবার কলকাতার নতুন বোর্ডে সদস্যদের নাম ঘোষণার পর স্পষ্ট করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শোভন চট্টোপাধ্যায়ের পদত্যাগের পর মেয়রের দায়িত্ব পান ফিরহাদ হাকিম। তবে সে সময় ভোটে জিতে মেয়র হননি তিনি। মনোনীত মেয়র ছিলেন। ২০১৮ সালের ২৩ ডিসেম্বর শোভন চট্টোপাধ্যায়ের পদত্যাগের পর মেয়র হওয়ায় আইন মেনে ছ’মাসের মধ্যে ভোটে জিতে আসা দরকার ছিল। সেই মতোই ২০১৯ সালের মে মাসে ভোটে লড়েন ফিরহাদ। ওয়ার্ড ৮২। তবে ২০০০ সালে প্রথমবার কাউন্সিলর হন ফিরহাদ হাকিম। ২০০৯ সালে আলিপুর থেকে প্রথম বিধায়ক।

ডেপুটি মেয়র অতীন ঘোষও পুরবোর্ডে যথেষ্ট অভিজ্ঞ। কাশীপুর বেলগাছিয়ার এই তৃণমূল বিধায়ক এর আগেও কলকাতা পুরসভার ডেপুটি মেয়র ছিলেন। স্বাস্থ্য-সহ একাধিক গুরুত্বপূর্ণ বিভাগ সামলেছেন তিনি। ২০০৫ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত পুরসভার অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান ছিলেন। এবার ১১ নম্বর ওয়ার্ড থেকে ভোটে জেতেন।

অন্যদিকে মালা রায় কলকাতা দক্ষিণের তৃণমূল সাংসদ। ২০১৫ সালে কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দেন তিনি। এবার ৮৮ নম্বর ওয়ার্ড থেকে ভোটে জিতে কলকাতা পুরসভার প্রথম মহিলা চেয়ার পার্সন হলেন তিনি।

মেয়র হওয়ার পর ফিরহাদ হাকিমের প্রথম প্রতিক্রিয়া, “মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর বিশ্বাস আমার উপর অর্পণ করেছেন। আমার জীবন যদি যায়, যাবে। মমতা বন্দ্যোপাধ্যায়ের বিশ্বাস ভাঙতে দেব না। উনি যে পথ দেখিয়ে দিয়েছেন, সেই পথ অনুসরণ করব। তাঁর আদর্শ, বিশ্বাস নিয়েই এতদিন পুরবোর্ড চলেছে। এরপরও চলবে। অর্থাৎ মমতা বন্দ্যোপাধ্যায়ের দেখানো পথে হেঁটে আমরা শুধু কাজ করে যাব। আমৃত্যু ওনার বিশ্বাসের মর্যাদা দিয়ে উনি যে দায়িত্ব দিয়েছেন তা পালন করব।”

অন্যদিকে চেয়ারপার্সন হওয়ার পরই মালা রায় বলেন, “চেয়ারম্যানের দায়িত্ব অনেকটাই। বিরোধীদের নিয়ে চলাটা খুব গুরুত্বপূর্ণ। যদিও এখানে বিরোধী অনেক কম এবার। তবু পুরসভার মধ্যে একটা দায়িত্ব তো থাকেই। সেই দায়িত্বটা পালন করব। যথাযথভাবে গত পাঁচ বছর ধরে যেভাবে কাজ করেছি সেভাবেই কাজ করব।”

ডেপুটি মেয়র অতীন ঘোষের বক্তব্য, “ফিরহাদ হাকিমের নেতৃত্বে যা যা দায়িত্ব আমার উপর দেওয়া হবে সেগুলি আমি দায়িত্ব নিয়েই পালন করব। ইতিমধ্যেই আমরা অনেক কাজ করেছি। স্বাস্থ্য পরিকাঠামোয় ১৪৪ ওয়ার্ডে যা পরিকাঠামো তৈরি করেছিলাম, তার ভিত্তিতেই কলকাতা টিকাকরণে এক নম্বর হয়েছে। এই পরিকাঠামো আরও উন্নত হবে। দিদি আমাদের যেদিন যা দায়িত্ব দিয়েছেন, আমরা নিষ্ঠার সঙ্গে পালন করেছি। আমরা মনে করি বাংলার মানুষ তাঁকে দেখেই আমাদের সমর্থন করেন। যাঁরা বিরোধী আছেন, পুরসভার কক্ষে না থাকলেও, পুরসভার বাইরে থেকে আমাদের দরজা সবসময় খোলা। এলাকার যে কোনও সমস্যা নিয়ে আমাদের কাছে আসতে পারেন, বলতে পারেন। আমরা নিশ্চয়ই মানুষের প্রয়োজনে সেসব সমস্যার সমাধান করার চেষ্টা করব।”

আরও পড়ুন: এবার জিতে মেয়র হলেন ফিরহাদ হাকিম! ডেপুটি অতীনই, চেয়ারম্যান মালা