Kolkata Municipal Election 2021: নির্দল কাউন্সিলরদের আপাতত তৃণমূলে ‘নো এন্ট্রি’, জানিয়ে দিলেন মমতা

Kolkata municipal election 2021: মমতার কথায়, তাঁদের কাছে দলের কেউ হেরে গিয়েছেন ঠিকই। তবে হেরে গেলেও সেই প্রার্থী তৃণমূলের নিজের।

Kolkata Municipal Election 2021: নির্দল কাউন্সিলরদের আপাতত তৃণমূলে 'নো এন্ট্রি', জানিয়ে দিলেন মমতা
কলকাতা পুরভোটে জয়ী তিন নির্দল প্রার্থী। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 23, 2021 | 5:48 PM

কলকাতা: নির্দলদের কোনওভাবেই এখন তৃণমূলে জায়গা দেওয়া হবে না। বৃহস্পতিবার স্পষ্ট বার্তা দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। নির্দল প্রার্থী, যাঁরা ভোটে জিতেছেন, তাঁরা শাসক শিবিরে যোগ দিতে চাইলেও তৃণমূল এখনই তাঁদের চাইছে না বলেই এদিন জানিয়ে দেন মমতা বন্দ্যোপাধ্যায়। মমতার কথায়, তাঁদের কাছে দলের কেউ হেরে গিয়েছেন ঠিকই। তবে হেরে গেলেও সেই প্রার্থী তৃণমূলের নিজের।

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “নির্দলেরা যোগাযোগ করলেও আমি চাই না যাঁরা জিতেছেন তাঁরা এক্ষুনি দলে আসুন। কারণ, আমার কর্মীরা যদি হেরেও যায় তবু তাঁর সঙ্গেই আমি থাকব। কেউ যদি মনে করে দলকে সাবোতেজ করে কাউকে জিতিয়ে দিয়ে পরে আবার ঢুকে যাব, তার জন্য অপেক্ষা করতে হবে। দ্য গেম ইজ নট দ্যাট ইজি। আর যে ১০ জন জিততে পারেননি, যাঁর কাছেই হেরে থাকুন তাঁদের কর্পোরেশনের কাজে লাগাতে হবে।”

গত ১৯ ডিসেম্বর কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডে ভোটগ্রহণ হয়। মঙ্গলবার ফল প্রকাশ হতেই দেখা যায় শহরের রং শুধুই সবুজ। ১৩৪টি ওয়ার্ডই তৃণমূল পেয়েছে। বিধানসভা ভোটে যে বিজেপি নিজেদের বাংলার প্রধান বিরোধী শক্তি হিসাবে প্রমাণ করেছে, কলকাতায় তাঁদের বরাতে মাত্র তিনটি আসন। তাদের সমান সমান আসন জিতেছে নির্দল প্রার্থীরাও।

১৩৫ নম্বর ওয়ার্ডে জয়ী হন নির্দল প্রার্থী রুবিনা নাজ। ৪৩ নম্বর ওয়ার্ডে জয়ী হন আয়েশা তানিজ। ১৪১ নম্বর ওয়ার্ডে জয়ী হন পূর্বাশা নস্কর। ফল প্রকাশের পরই শোনা গিয়েছিল এই তিন নির্দল জয়ী তৃণমূলে যোগ দিতে চলেছেন। এমনও শোনা গিয়েছিল, প্রথম থেকেই এই তিন প্রার্থীর শাসকদলের সঙ্গে যোগাযোগ ছিল। তৃণমূলের একটা অংশ তাঁদের ভোটে লড়ার ক্ষেত্রেও বিশেষ ভূমিকা নেয় বলে অভিযোগ উঠেছিল। এমনও শোনা যাচ্ছিল, তৃণমূলের একাংশের সাহায্যই তাঁদের জয় এনে দিয়েছে। কেউ কেউ দাবি করছিলেন, তৃণমূলই বিরোধীদের ভোট কাটতে এই নির্দলদের প্রার্থী করেছে। জিতলেই তৃণমূলেই জায়গা পাকা।

মঙ্গলবার ফল ঘোষণার পরই আয়েশা তানিজ বলেছিলেন, “সবাই আমাদের সঙ্গে আছে, তাই এই জয় সবার।” একই সঙ্গে আয়েশার বক্তব্য ছিল, ওয়ার্ডের অবস্থা ভাল নয় বলেই ভোটে লড়েছেন নির্দলের হয়ে। তবে ওয়ার্ডের জন্য তিনি তৃণমূলের হয়েই কাজ করবেন।

১৪১ নম্বর ওয়ার্ডের জয়ী প্রার্থী পূর্বাশা নস্করও বলেছিলেন, তিনি যোগ দেবেন তৃণমূলে। যদিও এই যোগদান নিয়ে তৃণমূলের কোনও শীর্ষ নেতৃত্বের সঙ্গে তাঁর কথা হয়নি বলেই জানান সেদিন। একই সুর শোনা যায় রুবিনা নাজের গলায়।

কিন্তু সে হিসাব যে মোটেই এতটা সহজ নয়, বৃহস্পতিবার তৃণমূল নেত্রী স্পষ্ট সে বার্তা দিয়ে দিলেন। মমতা বন্দ্যোপাধ্যায় জানান, নির্দলের কাছে তাঁদের দলের যে কর্মীরা হেরেছেন, সেই কর্মীদের গুরুত্ব অনেক বেশি। তাই এখনই নির্দল জেতা প্রার্থীদের তৃণমূলে এন্ট্রির কোনও সুযোগই নেই।

এ বিষয়ে বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেন, “২১৩ আসন পেয়ে ছেলেধরার মত ঘুরেছে যারা, তারা নির্দলদের দলে নেবে না। এটা হতে পারে! ওদের বিষয়।”

আরও পড়ুন: KMC: ‘দলে অহংকারের জায়গা নেই, ৬ মাস পরই রিপোর্ট কার্ড নেব’, কড়া বার্তা মমতার