Kolkata Municipal Election 2021: ‘কলকাতা পুলিশেই পর্যাপ্ত বাহিনী রয়েছে’, পুরভোট নিয়ে রিপোর্ট গেল কমিশনে

kolkata municipal election 2021: এই রিপোর্টের উপর ভিত্তি করেই মঙ্গলবার রাজ্যপালকে চিঠি দেবে কমিশন।

Kolkata Municipal Election 2021: 'কলকাতা পুলিশেই পর্যাপ্ত বাহিনী রয়েছে', পুরভোট নিয়ে রিপোর্ট গেল কমিশনে
নজরুল মঞ্চের অনুষ্ঠানে নগরপাল সৌমেন মিত্র। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2021 | 6:11 PM

কলকাতা: কলকাতার পুরভোটের ( kolkata municipal corporation election 2021) নিরাপত্তা নিয়ে রাজ্য নির্বাচন কমিশনকে চূড়ান্ত রিপোর্ট পাঠাল লালবাজার। এই রিপোর্টের উপর ভিত্তি করেই মঙ্গলবার রাজ্যপালকে চিঠি দেবে কমিশন। সোমবারই রাজ্যপাল টুইটারে জানিয়েছিলেন, ভোটের নিরাপত্তা নিয়ে রাজ্য নির্বাচন কমিশন কী ভাবছে তা মঙ্গলবার তাঁকে জানাতে হবে।

বিজেপি ইতিমধ্যেই দাবি করেছে, কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করে কলকাতার পুরভোট করাতে হবে। কমিশনকেও সে কথা তারা জানিয়েছে। তবে রাজ্য এই ভোটে ভরসা রাখছে রাজ্য পুলিশ ও কলকাতা পুলিশেই। মঙ্গলবার নজরুল মঞ্চে এক অনুষ্ঠানে নগরপাল সৌমেন মিত্র জানিয়েছেন, তাঁদের তরফে নিরাপত্তা নিয়ে যে প্রস্তাব কমিশনকে দেওয়ার তা ইতিমধ্যেই পাঠানো হয়েছে। নগরপাল নিজেও জানিয়েছেন ভোট করানোর জন্য কলকাতা পুলিশের হাতে পর্যাপ্ত বাহিনী রয়েছে।

এই নির্বাচনে নিরাপত্তার যাতে কোনও ঘাটতি না হয়, সেই সমস্ত বিষয়ই দেখা হচ্ছে। সেই অনুযায়ী বাহিনীও তৈরি করা হচ্ছে। নগরপাল সৌমেন মিত্র জানান, আসন্ন কলকাতা পুরসভা নির্বাচনে নিরাপত্তার জন্য কলকাতা পুলিশের সঙ্গে থাকবে রাজ্য পুলিশও। তবে কলকাতা পুলিশের সঙ্গে রাজ্য পুলিশ কতটা থাকবে সেই বিষয়টিও নির্বাচন কমিশনারের অনুমোদনের উপর নির্ভর করছে।

নজরুল মঞ্চে ট্রাফিকের একটি সচেতনতামূলক অনুষ্ঠানের উদ্বোধনে গিয়ে নগরপাল সৌমেন মিত্র জানান, নির্দিষ্ট কিছু বুথে কলকাতা পুলিশের সঙ্গে থাকবে রাজ্য পুলিশও। পাশাপাশি তিনি জানান, নিরাপত্তা নিয়ে ‘ফোর্স ডিপ্লয়মেন্ট’ সংক্রান্ত একটি প্রস্তাব পাঠানো হয়েছে কমিশনে। কমিশন যেমন নির্দেশ দেবে সেই অনুযায়ীই বাহিনী মোতায়েন করা হবে। শহরবাসীকে শান্তিপূর্ণ ও সুষ্ঠু নির্বাচন দিতে কলকাতা পুলিশ বদ্ধপরিকর, এদিন সে কথাও জানান সৌমেন মিত্র।

সোমবার সকালেই রাজ্যপাল জগদীপ ধনখড় টুইটারে জানান, ৭ ডিসেম্বর রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস তাঁকে কলকাতার পুরভোট নিয়ে ব্যবস্থা কত দূর কী এগোল, তা জানাবেন। সেখানেই রাজ্যপাল আরও একবার মনে করিয়ে দেন, সিএপিএফ মোতায়েন করেই ভোট করানোর পক্ষে তিনি।  মঙ্গলবার রাজভবনে লিখিত আকারে রিপোর্ট পাঠাতে পারেন রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস।

প্রসঙ্গত, বিজেপি প্রথম থেকেই কলকাতা পুরভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবি তুলেছে। এ নিয়ে নির্বাচন কমিশনকে জানিয়েও এসেছেন তাদের প্রতিনিধিরা। সম্প্রতি বিজেপির রাজ্য নেতা বিশ্বপ্রিয় চৌধুরী, শিশির বাজোরিয়া গিয়েছিলেন রাজ্য নির্বাচন কমিশনে। মঙ্গলবার কমিশনে যাচ্ছেন শুভেন্দু অধিকারী। সূত্রের খবর, রাজ্য নির্বাচন কমিশনের দফতরে বিজেপি দাবি করেছে, ১৪৪টি ওয়ার্ডের জন্য ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হোক। যদিও কলকাতা পুলিশের পরিকল্পনা কী তার উপরই ভোটের নিরাপত্তা সংক্রান্ত পরবর্তী পদক্ষেপ নির্ভর করবে বলেই কমিশন সূত্রে খবর।

আরও পড়ুন: Harassment at Workplace: ‘আমার উপর অন্য নজর, নিজের লালসা চরিতার্থ করতে চান’, ব্রাত্য বসুকে বিস্ফোরক চিঠি শিক্ষিকার