Election: আজ ভোট, কড়া নিরাপত্তায় মণিপুর ও নাগাল্যান্ড

মেঘালয়ের ৯০০টি বুথ স্পর্শকাতর হিসাবে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন। তাই ওই বুথগুলিতে বিশেষ নিরাপত্তা মোতায়েন করা হয়েছে।

Election: আজ ভোট, কড়া নিরাপত্তায় মণিপুর ও নাগাল্যান্ড
মণিপুর ও নাগাল্যান্ডে ভোট।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2023 | 4:46 AM

ইম্ফল: আজ ভোট। উত্তর-পূর্বের দুই রাজ্য, মণিপুর ও নাগাল্যান্ডের ক্ষমতা কার দখলে থাকবে, তার লড়াই। এবারে নাগাল্যান্ডের ভোটে বিশেষত্ব হল, মহিলা প্রার্থী। এখনও পর্যন্ত এই পাহাড়ি রাজ্যে কোনও মহিলা বিধায়ক হননি। এবার আদৌ কোনও মহিলা ৫৯ আসন বিশিষ্ট নাগাল্যান্ড বিধানসভায় স্থান পান কিনা, সেদিকে যেমন নজর দেশবাসীর, তেমনই বিজেপি আদৌ ক্ষমতা দখল করতে পারে কিনা সেটাই দেখার। তবে এনডিপিপি (ন্যাশনালিস্ট ডেমক্র্যাটিক প্রোগ্রেসিভ পার্টি) এবং বিজেপির মধ্যেই মূল লড়াই হবে বলে প্রাথমিকভাবে রাজনৈতিক মহলের অনুমান।

অন্যদিকে, ৬০ আসন বিশিষ্ট মেঘালয়েও এবারের লড়াই যথেষ্ট গুরুত্বপূর্ণ। কংগ্রেসকে সঙ্গে নিয়ে এনপিপি দলের পাশাপাশি একদিকে যেমন মেঘালয়ে সরকার গড়তে মরিয়া তৃণমূল কংগ্রেস, তেমনই এই পাহাড়ি ছোট্ট রাজ্যটির দখল পেতে মরিয়া বিজেপি। দু-পক্ষই ভোট প্রচারে কোনও কসুর রাখেনি। মেঘালয়ে ভোটে আরও একটি তাৎপর্যপূর্ণ দিক উঠে এসেছে। মেঘালয়ে বিধানসভা ভোটের অধিকাংশ প্রার্থীরই সম্পত্তির পরিমাণ শুনলে চোখ কপালে উঠবে! যেমন সিনিয়র ইউডিপি নেতা মেতাব লিঙ্গদোহর সম্পত্তির পরিমাণ ১৪৬ কোটি। আবার কংগ্রেস নেতা ভিনসেন্ট পালার সম্পত্তির পরিমাণ ১২৫ কোটি। এঁরা নিজেরাই এটা ঘোষণা করেছেন।

মেঘালয় ও নাগাল্যান্ডে শান্তিপূর্ণ ভোট করাতে তৎপর দুই রাজ্যের নির্বাচন কমিশন। ভোটে অশান্তি এড়াতে দুই রাজ্যেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। আবার মেঘালয়ের ৯০০টি বুথ স্পর্শকাতর হিসাবে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন। তাই ওই বুথগুলিতে বিশেষ নিরাপত্তা মোতায়েন করা হয়েছে এবং প্রতিটি ভোটকেন্দ্রে সিসিটিভই-র ব্যবস্থা করা হয়েছে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক এফ আর খারকোনগোর জানিয়েছেন।

অন্যদিকে, ভোটের আগেই রবিবার মেঘালয়ের পশ্চিম গারো হিলস এলাকায় গাড়ি দুর্ঘটনায় এক নির্বাচনী আধিকারিকের মৃত্যু হয়েছে। ভোট শুরুর প্রাক্কালে এই ঘটনায় ভোটকর্মীদের মধ্যে চাঞ্চল্য ছড়িয়েছে। ঘটনায় দুঃখপ্রকাশ করে মৃতের পরিবারকে ১৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন মেঘালয়ের মুখ্য নির্বাচনী আধিকারিক এফ আর খারকোনগোর।