Meghalaya Elections: মেঘ কাটল মেঘালয়ে; কনরাডের পক্ষেই ইউডিপি-পিডিএফ

Meghalaya govt formation: মেঘালয় বিধানসভা নির্বাচনে, এনপিপি ২৬টি এবং বিজেপি দুটি আসন জিতেছে। রবিবার ইউডিপি এবং পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টও এনপিপি-বিজেপিকেই সমর্থন করার সিদ্ধান্ত নিল।

Meghalaya Elections: মেঘ কাটল মেঘালয়ে; কনরাডের পক্ষেই ইউডিপি-পিডিএফ
কনরাড সাংমা (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2023 | 9:21 PM

শিলং: মেঘালয় বিধানসভা নির্বাচনের ফল হয়েছে ত্রিশঙ্কু। ক্ষমতাসীন ন্যাশনাল পিপলস পার্টিকে বা এনপিপি বৃহত্তম দল হলেও, একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোনও দলই। তাই, উত্তর পূর্বের এই রাজ্যে সরকার গঠন নিয়ে তৈরি হয়েছে জটিলতা। এরই মধ্যে, কংগ্রেস এবং অন্যান্য আঞ্চলিক দলগুলিকে এককাট্টা করে এনপিপি-র ক্ষমতায় ফেরা আটকাতে চেয়েছিল তৃণমূল কংগ্রেস। কিন্তু, শেষ পর্যন্ত মমতা বন্দ্যোপাধ্য়ায়ের দলের সেই চেষ্টা ফলপ্রসূ হল না। সংবাদ সংস্থা এএনআই-এর প্রতিবেদন অনুযায়ী, রবিবার, সরকার গঠনের বিষয়ে কনরাড সাংমার এনপিপি-কে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছে ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টি বা ইউডিপি এবং পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট বা পিডিএফ। কাজেই, মেঘালয়ে সরকার গঠন নিয়ে আপাতত মেঘ কেটে গেল।

উল্লেখ্য, সদ্য সমাপ্ত মেঘালয় বিধানসভা নির্বাচনে, ২৬টি আসন জিতে বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হয়েছে এনপিপি। গত পাঁচ বছর তাদের সঙ্গে জোটে সরকার চালিয়েছিল বিজেপি। তবে নির্বাচনে দুই দল আলাদাভাবে লড়েছে। বিজেপির ঝুলিতে গিয়েছে মাত্র দুটি আসন। জেপি নাড্ডা মেঘালয়ের বিজেপি নেতা-কর্মীদের এনপিপি-কেই সরকার গঠনে সহায়তা করার নির্দেশ দিয়েছেন। কমরাড সাংমা নিজেও অমিত শাহকে ফোন করে সাহায্য চেয়েছেন। অন্যদিকে, কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেস দুই দলই পাঁচটি করে আসন জিতেছে। আর আঞ্চলিক দলগুলির মধ্যে ইউডিপি ১১টি, ভয়েস অব দ্য পিপল পার্টি ৪টি এবং পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট বা পিডিএফ এবং হিল স্টেট পিপলস ডেমোক্রেটিক পার্টি দুটি করে আসন জিতেছে। দুই নির্দল প্রার্থীও জয়ী হয়েছেন।