Nagaland Elections result 2023: ইতিহাস! এই প্রথম নাগাল্যান্ড পেল মহিলা বিধায়ক

Salhoutuonuo Kruse and Hekani Jakhalu win: ছয় দশক পর প্রথমবার মহিলা বিধায়ক পেল নাগাল্যান্ড। সর্বশেষ নির্বাচনে জয়ী হলেন দুই মহিলা।

Nagaland Elections result 2023: ইতিহাস! এই প্রথম নাগাল্যান্ড পেল মহিলা বিধায়ক
ইতিহাসে একসঙ্গে নাম উঠল সালহাউতুওনুও ক্রুস এবং হেকানি জাখালু-র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 02, 2023 | 2:31 PM

কোহিমা: গণনা এখনও চলছে। তবে ফলাফলের প্রবণতা ইতিমধ্যেই স্পষ্ট। ঝড় তুলে নাগাল্যান্ডের ক্ষমতায় ফিরছে এনডিপিপি – বিজেপি জোট। তবে ফলফলকে পিছনে ফেলে ইতিহাস গড়ল নাগাল্যান্ড। ১৯৬৩ সালে প্রতিষ্ঠা হয়েছিল নাগাল্যান্ড রাজ্যের। তারপর থেকে এই প্রথমবার কোনও মহিলা বিধায়ক পেল উত্তর-পূর্ব ভারতের এই রাজ্য। একসঙ্গে জয়ী হলেন জোড়া মহিলা সাংসদ – হেকানি জাখালু এবং সালহাউতুওনুও ক্রুস। দুজনেই শাসক দল ন্যাশলান ডেমোক্রেটিক পিপলস পার্টি বা এনডিপিপি-র সদস্য। জাখালু জয়ী হলেন ডিমাপুর-৩ আসন থেকে আর সালহাউতুওনুও ক্রুস পশ্চিম আঙ্গামি আসন থেকে।

৪৮ বছর বয়সী আইনজীবী হেকানি জাখালু দিল্লি বিশ্ববিদ্যালয়ের স্নাতক, সেখানকার একজন অধ্যাপকও। পড়াশোনা করেছেন আমেরিকাতেও। বিভিন্ন সামাজিক কাজে যুক্ত তিনি। যুবক-যুবতীদের শিক্ষা এবং দক্ষতার বিকাশের লক্ষ্যে ‘ইউথনেট’ নামে একটি অলাভজনক প্রতিষ্ঠান স্থাপন করেছেন। সামাজিক কাজকর্মের স্বীকৃতি হিসেবে ‘নারী শক্তি পুরস্কার’ পেয়েছেন। অন্যদিকে, এনডিপিপি প্রার্থী ৫৬ বছরের সালহাউতুওনুও ক্রুস একজন স্থানীয় হোটেল মালিক। সেইসঙ্গে সমাজকর্মীও বটে। গত ২৪ বছর ধরে তিনি বিভিন্ন এনজিও এবং সুশীল সমাজ সংস্থার সঙ্গে জড়িত।

এই নিয়ে ১৫তম বিধানসভা নির্বাচন হল। রাজ্যের নিবন্ধিত ভোটারদের প্রায় অর্ধেক, ৪৯.৭৯ শতাংশই মহিলা। অথচ এতদিন পর্যন্ত উত্তর-পূর্বের এই রাজ্য একজনও মহিলা বিধায়ক পায়নি। এবারও মোট ১৮৪ জন প্রার্থীর মধ্যে মাত্র ৪জন ছিলেন মহিলা। হেকানি জাখালু এবং সালহাউতুওনুও ক্রুস ছাড়া আতোইজু কেন্দ্রে বিজেপির প্রার্থী হয়েছিলেন কাহুলি সেমা এবং টেনিং আসনে কংগ্রেস টিকিট দিয়েছিল রোজি থমসনকে। কাহুলি সেমা ছিলেন রাজ্যের পূর্ত বিভাগের একজন চিফ ইঞ্জিনিয়ার। সুমি সম্প্রদায় থেকে প্রথম এবং নাগাদের মধ্যে দ্বিতীয় মহিলা হিসেবে এই পদে বসেছিলেন তিনি। ৫৭ বছর বয়সে স্বেচ্ছাবসর নিয়ে তিনি রাজনীতিতে পা রাখেন। কংগ্রেসের রোজি থমসন অবশ্য গত শতাব্দীর আটের দশক থেকেই তিনি সক্রিয় রাজনৈতিক কর্মী।