Punjab Assembly Election: ক্ষোভ সামলাতে কৃষক পরিবার থেকে প্রার্থী চয়ন, ৩৪ আসনের তালিকা প্রকাশ বিজেপির

Punjab Assembly Election: উল্লেখ্য, দেশের যে সীমিত সংখ্যক রাজ্যে কংগ্রেস ক্ষমতায় রয়েছে পঞ্জাব তার মধ্যে অন্যতম। তাই নির্বাচনে এই রাজ্যের ক্ষমতা ধরে রাখা কংগ্রেসের কাছে বড় চ্যালেঞ্জ।

Punjab Assembly Election: ক্ষোভ সামলাতে কৃষক পরিবার থেকে প্রার্থী চয়ন, ৩৪ আসনের তালিকা প্রকাশ বিজেপির
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2022 | 8:32 PM

নয়া দিল্লি: আগামী মাসেই পঞ্জাব বিধানসভা নির্বাচন (Punjab Assembly Election)। নির্বাচন কমিশনের প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী ফেব্রুয়ারি মাসের ২০ তারিখ ভোটাধিকার প্রয়োগ করবেন সীমান্তবর্তী রাজ্যের নাগরিকরা। তার আগেই শাসক বিরোধী তরজায় উত্তপ্ত চণ্ডীগঢ়ের রাজনীতি। রাজনৈতিক শক্তির বিচারে পঞ্জাবে বেশ কিছুটা পিছনে রয়েছে বিজেপি। কংগ্রেস ও আম আদমি পার্টিকে হারাতে ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের পঞ্জাব লোক কংগ্রসের হাত ধরেছে কেন্দ্রের শাসক দল। রাজ্যে বিজেপির শক্তি কম হলেও প্রার্থী তালিকা প্রকাশে বিলম্ব করল না গেরুয়া শিবির। শুক্রবার প্রথম দফায় ১১৭ আসনের পঞ্জাব বিধানসভার ৩৪ আসনের প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি।

বিজেপির তরফে দলের সাধারণ সম্পাদক তরুণ চুঘ সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, ৩৪ আসনের প্রকাশিত প্রার্থীদের মধ্যে ১২ জনই কৃষক পরিবারের সদস্য। জানা গিয়েছে, তালিকায় ৮ জন দলিত সম্প্রদায়ের এবং ১৩ জন শিখ সম্প্রদায়ের। এবার বিধানসভা নির্বাচনে অমরিন্দর সিংয়ের পঞ্জাব লোক কংগ্রেস ও শিরোমণি অকালি দলের সঙ্গে বিজেপির জোট হয়েছে। সাঙ্গুর থেকে অরবিন্দ খান্না, জলন্ধর সেন্ট্রাল থেকে মনোরঞ্জন কালিয়া এবং ফিরোজপুর সিটি থেকে রানা গুরমিত সিং সোধিকে প্রার্থী করেছে বিজেপি। সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি এবং পাঞ্জাব বিজেপির ইনচার্জ দুষ্যন্ত গৌতমও উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, দেশের যে সীমিত সংখ্যক রাজ্যে কংগ্রেস ক্ষমতায় রয়েছে পঞ্জাব তার মধ্যে অন্যতম। তাই নির্বাচনে এই রাজ্যের ক্ষমতা ধরে রাখা কংগ্রেসের কাছে বড় চ্যালেঞ্জ। তবে পঞ্জাব কংগ্রেসের অবস্থাও খুব একটা ভাল নয়। ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের নাটকীয় ইস্তফার পর মুখ্যমন্ত্রী পদে চরণজিৎ সিং চন্নির উত্থান ভালভাবে মেনে নেননি প্রদেশ কংগ্রেস সভাপতি নভজ্যোত সিং সিধু। অমরিন্দর সিংয়ের পদত্যাগের পর চন্নিকে মুখ্যমন্ত্রী পদে বসানোর সিদ্ধান্ত ‘না পসন্দ’ ছিল সিধুর। জানা গিয়েছিল, অমরিন্দর সিংয়ের পদত্যাগের পর ঘনিষ্ঠমহলে মুখ্যমন্ত্রী হওয়ার ইচ্ছে প্রকাশ করেছিলেন সিধু। এবারে নির্বাচনে কংগ্রেস ক্ষমতা ধরে রাখতে পারে কিনা সেদিকেই নজর থাকবে সকলের

আরও পড়ুন : CPIM West Bengal: বিজেপি বিরোধী ‘মহাজোট’? মমতার বার্তাকে ‘বিশ্বাস’ করতে চাইছে না বঙ্গ সিপিএম

আরও পড়ুন : Kalyan Banerjee: ‘মানসিকভাবে অ্যালার্ট রয়েছি’, অভিষেক-পর্বের পর কোর্টরুমেই আবেগে ভাসলেন কল্যাণ