CPIM West Bengal: বিজেপি বিরোধী ‘মহাজোট’? মমতার বার্তাকে ‘বিশ্বাস’ করতে চাইছে না বঙ্গ সিপিএম

CPIM West Bengal: বিজেপি বিরোধী 'মহাজোট'? মমতার বার্তাকে 'বিশ্বাস' করতে চাইছে না বঙ্গ সিপিএম
সিপিএমের রাজ্য সম্মেলনের লোগো প্রকাশ (নিজস্ব চিত্র)

West Bengal CPIM: সর্বভারতীয় স্তরে বিজেপি বিরোধী 'মহাজোট'-এর বিষয়টি অবশ্য সযত্নে পাশ কাটিয়ে যান সূর্যকান্ত মিশ্র।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jan 21, 2022 | 4:05 PM

কলকাতা: মার্চের মাঝমাঝিই রাজ্য সম্মেলন করতে চলেছে সিপিআইএম (CPIM West Bengal) নেতৃত্ব। ১৫ মার্চ থেকে শুরু হবে সিপিএমের রাজ্য সম্মেলন। চলবে ১৭ মার্চ পর্যন্ত। শুক্রবার বিকেলে সাংবাদিক বৈঠক করে এ কথা জানাল সিপিএম নেতৃত্ব। তিন দিন ব্যাপী এই রাজ্য সম্মেলন হবে প্রমোদ দাশগুপ্ত ভবনে। উল্লেখ্য, বয়স জনিত কারণে এবারের নতুন সম্পাদক মণ্ডলী থেকে অনেকেরই নাম বাদ যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। আর এরই মধ্যে শুক্রবার সিপিএমের রাজ্য সম্মেলনের লোগো প্রকাশ হয়ে গেল। লোগো প্রকাশের সময় উপস্থিত ছিলেন সূর্যকান্ত মিশ্র, বিমান বসু, শ্রীদীপ ভট্টাচার্য, সুজন চক্রবর্তী সহ অন্যান্যরা। সূর্যকান্ত মিশ্র সাংবাদিক বৈঠকে আরও জানান, পলিটব্যুরোর সময়ের কথা মাথায় রেখেই সম্মেলন করা হয়েছে।

‘মমতার বার্তাকে বিশ্বাস করা যায় না’

শুক্রবার আলিমুদ্দিন স্ট্রিট থেকে সাংবাদিক বৈঠকে সূর্যকান্ত মিশ্র ফের একবার জোট প্রসঙ্গ নিয়ে সরব হন। সর্বভারতীয় স্তরে বিজেপি বিরোধী ‘মহাজোট’-এর বিষয়টি অবশ্য সযত্নে পাশ কাটিয়ে যান তিনি। বলেন, সর্বভারতীয় স্তরের জন্য বিষয়টি কেন্দ্রীয় নেতৃত্ব বলবে। তবে রাজ্যের পরিস্থিতি নিয়ে তাঁর সাফ কথা, মমতার বার্তাকে বিশ্বাস করা যায় না। বর্ষীয়ান বাম নেতার কথায়, “একটি হচ্ছে সর্বভারতীয় স্তরে। সেটি আমার এক্তিয়ারে নয়। সেই বিষয়টি কেন্দ্রীয় কমিটি বলবে। রাজ্যের প্রেক্ষিতে আপনারা জানেন, বিধানসভা নির্বাচনের প্রেক্ষিতে আমাদের যা আলোচনা হয়েছে – রাজ্য স্তরের আলোচনা এবং কেন্দ্রীয় কমিটি আলোচনার পরে ঠিক হয়েছে – বিধানসভা নির্বাচনে আমরা যেটা করেছিলাম, নির্বাচনী রণকৌশল, প্রার্থী বাছাই করার বিষয়ে পশ্চিমবঙ্গের বিজেপি ও তৃণমূল বিরোধী সব শক্তিকে ঐক্যবদ্ধ করতে হবে। বাম গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ শক্তিগুলিকে ঐক্যবদ্ধ করে আমাদের লড়াই করতে হবে। রাজ্য স্তরে আমাদের কৌশল একই আছে, একইরকম থাকবে।”

কংগ্রেস প্রসঙ্গেও সাবধানী সিপিএম

কংগ্রেসের সঙ্গে জোট প্রসঙ্গেও এবার আর আলাদা করে বিশেষ গুরুত্ব দিচ্ছে না রাজ্যের বাম নেতৃত্ব। সূর্যকান্ত মিশ্রের কথাতেই তা কিছুটা স্পষ্ট। তিনি বলেন, কংগ্রেস বলে আলাদা কোনও ব্যাপার নয়। পশ্চিমবঙ্গে তৃণমূল ও বিজেপি উভয়ের বিরুদ্ধে লড়াইয়ে সমস্ত শক্তিকে একসঙ্গে করতে হবে। নির্বাচনে একটা বোঝাপড়া হয়, তবে সেটাই যথেষ্ট নয়।  দুটি নির্বাচনের অন্তর্বর্তীকালীন সময়ে, মানুষের জীবনযাত্রার বর্তমানে যে সঙ্কট – অর্থনৈতিক সঙ্কট এবং করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে পাশে থাকার প্রয়োজনীয়তরা কথাও তুলে ধরেন তিনি। কংগ্রেসের সঙ্গে জোট প্রসঙ্গে সাবধানী সূর্যকান্ত বলেন, ” আমাদের যে দাবি দাওয়া আছে, তার সঙ্গে লড়াইয়ে ময়দানে কারা আছে, সেই সব দেখেই স্থির হয় রণকৌশল।”

আরও পড়ুন : Suvendu Adhikari: ‘মদের দোকানে নয়, শুধু লোকাল ট্রেন আর স্কুলেই করোনা থাকে!’ রাজ্যকে তুলোধনা শুভেন্দুর

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA