Punjab Assembly Election 2022: কংগ্রেসের টিকিট না পেয়ে বিদ্রোহী চন্নির ভাই, নির্দল প্রার্থী হয়ে লড়ার সিদ্ধান্ত

Congress in Punjab: পঞ্জাব কংগ্রেসে দীর্ঘদিন ধরে যে বিদ্রোহ তুষের আগুনের মতো জ্বলছিল, তাতে এবার নবতম সংযোজন খোদ মুখ্যমন্ত্রীর ভাই।

Punjab Assembly Election 2022: কংগ্রেসের টিকিট না পেয়ে বিদ্রোহী চন্নির ভাই, নির্দল প্রার্থী হয়ে লড়ার সিদ্ধান্ত
পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ চন্নি। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2022 | 5:52 PM

চণ্ডীগঢ় : ভোটমুখী পঞ্জাবে ফের অন্তর্দ্বন্দ্বের ছবি স্পষ্ট প্রদেশ কংগ্রেসে। ১৪ ফেব্রুয়ারি পঞ্জাবে বিধানসভা নির্বাচন (Punjab Assembly Election 2022)। ঘাড়ের উপর নিঃশ্বাস ফেলছে ভোট। আর তার আগে অস্বস্তি আরও বাড়ল কংগ্রেসের। এবার আর চরণজিৎ সিং চন্নি (Charanjit Singh Channi) বনাম নভজ্যোৎ সিং সিধুর (Navjot Singh Sidhu) লড়াই নয়। এবার দলের প্রতীকে টিকিট না পেয়ে বিদ্রোহী হয়ে উঠেছেন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নির ভাই। টিকিট না পাওয়ায় এবার নির্দল প্রার্থী হিসেবে ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রীর ভাই মনোহর সিং। পঞ্জাব কংগ্রেসে দীর্ঘদিন ধরে যে বিদ্রোহ তুষের আগুনের মতো জ্বলছিল, তাতে এবার নবতম সংযোজন খোদ মুখ্যমন্ত্রীর ভাই।

কংগ্রেসের ‘এক পরিবার, একটি টিকিট’ নীতি

এবারের পঞ্জাব ভোটে কংগ্রেসের তরফে হাইকমান্ডের সিদ্ধান্তে টিকিট দেওয়া হয়েছে মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নিকে। আর তাতেই প্রার্থী তালিকা থেকে ছেঁটে ফেলা হচ্ছে মুখ্যমন্ত্রীর ভাইয়ের নাম। কারণ, কংগ্রেসে এখন “এক পরিবার, একটি টিকিট”-এর নীতি চালু রয়েছে। আর তাতেই বেজায় চটে রয়েছেন মনোহর সিং। রবিবার কার্যত দলের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে জানিয়ে দিয়েছেন, তিনি এবার নির্বাচন নির্দল প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন। যদিও এই বিষয়ে এখনও পর্যন্ত পঞ্জাবের মুখ্যমন্ত্রীর কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

পঞ্জাবের পুয়াধ সাংস্কৃতিক এলাকার অন্তর্গত বাস্সি পাঠানা হল চন্নিদের গড়। চন্নিদের নিজেদের বিধানসভা কেন্দ্র হল বাস্সি পাঠানা। শোনা যাচ্ছে, এই বিধানসভা কেন্দ্র থেকেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চেয়েছিলেন চন্নির ভাই মনোহর সিং। অথচ শনিবার কংগ্রেসের যে প্রথম ৮৬ টি বিধানসভা কেন্দ্রের প্রার্থী তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে নাম নেই মনোহর সিংয়ের। পরিবর্তে বাস্সি পাঠানা বিধানসভা কেন্দ্র থেকে বর্তমান বিধায়ক গুরপ্রীত সিং জিপিকেই ফের একবার প্রার্থী করার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস হাইকমান্ড।

বাস্সি পাঠানা থেকে লড়তে চান চন্নির ভাই

মনোহর সিং কংগ্রেসের গুরপ্রীত সিং জিপিকে টিকিট দেওয়ার সিদ্ধান্তকে নির্বাচনী এলাকার জনগণের সঙ্গে “অবিচার” বলে মনে করছেন। সেই সঙ্গে তাঁর আরও অভিযোগ, বর্তমান বিধায়ক (এলাকার উন্নয়নে) “অক্ষম এবং অকার্যকর”। সংবাদ সংস্থা পিটিআইকে বিদ্রোহী কংগ্রেস নেতা মনোহর সিং জানিয়েছেন, “বসসি পাঠানা এলাকার বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তি আমাকে নির্দল প্রার্থী হিসেবে লড়াই করতে বলেছেন। তাঁরা যা বলেছেন আমি তাই করব। পিছিয়ে যাওয়ার কোনও সুযোগ নেই। আমি অবশ্যই নির্বাচনে লড়ব।”

উল্লেখ্য, মনোহর সিং গত বছরের অগস্টে খাররের সরকারি হাসপাতালের সিনিয়র মেডিকেল অফিসারের পদ থেকে পদত্যাগ করেছিলেন। তিনি পিটিআইকে আরও বলেছেন, তিনি একাধিক কাউন্সিলর, গ্রামের সরপঞ্চদের সঙ্গে দেখা করার পরে নির্দল প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছেন। ওই কাউন্সিলর ও গ্রাম সরপঞ্চরা চান, যাতে তিনি নির্বাচনে লড়েন। এমনটাই দাবি করছেন মনোহর সিং। তাঁর আরও বক্তব্য, “লোকেরা আমাকে বলেছে যে তাঁকে (গুরপ্রীত সিং জিপি) টিকিট দেওয়া ভুল হয়েছে। সে আগে কিছু করেনি এবং এখন তাঁকে আবার প্রার্থী করা হয়েছে।”

মনোহর সিং আরও জানিয়েছেন, তিনি গোটা বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নির সঙ্গে কথা বলবেন এবং তারপর তাঁর চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানাবেন। উল্লেখ্য, পঞ্জাবের রাজনীতিতে এই গুরপ্রীত সিং জিপি প্রদেশ সভাপতির বেশ ঘনিষ্ঠ বলেই পরিচিত। গত বছর, পঞ্জাব কংগ্রেসের সভাপতি নভজ্যোত সিং সিধু বাস্সি পাঠানা বিধানসভা কেন্দ্রে গুরপ্রীত সিং জিপির নির্বাচনী কার্যালয়েরও উদ্বোধন করেছিলেন।

আরও পড়ুন : Goa Assembly election: গোয়াতে মহারাষ্ট্রের ছায়া! জোট বেঁধে লড়াই করবে শিবসেনা-এনসিপি