Punjab Assembly Election 2022 : এইবার আপের ঘরে চ্যালেঞ্জ চান্নির,নিজের গড়ে চিঁড় ধরতেই কি দুটি আসনে লড়ছেন মুখ্যমন্ত্রী!

Charanjit Singh Channi : পঞ্জাব বিধানসভা নির্বাচনে দুটি আসন থেকে লড়বেন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি। আজ কংগ্রেসের প্রকাশিত তালিকায় জানিয়ে দেওয়া হয়েছে, তিনি ভাদৌর থেকে নির্বাচনে লড়বেন।

Punjab Assembly Election 2022 : এইবার আপের ঘরে চ্যালেঞ্জ চান্নির,নিজের গড়ে চিঁড় ধরতেই কি দুটি আসনে লড়ছেন মুখ্যমন্ত্রী!
চরণজিৎ সিং চান্নি (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2022 | 11:13 PM

চন্ডীগড় : আগামী মাসেই পঞ্জাব বিধানসভা নির্বাচন (Punjab Assembly Election 2022) । তার আগে বিভিন্ন রাজনৈতিক দলগুলি তাদের প্রার্থী তালিকা প্রকাশ করছে। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য প্রার্থীরা বেছে নিচ্ছেন তাঁদের নির্বাচনী ক্ষেত্র। এই অবস্থায় আজ জানা গিয়েছে, পঞ্জাবের মুখ্য়মন্ত্রী চরণজিৎ সিং চান্নি পঞ্জাবে দুটি বিধানসভা আসন থেকে লড়বেন। রবিবার কংগ্রেসের তরফে একটি প্রার্থী তালিকা প্রকাশ করা হয়। সেখানেই দেখা গিয়েছে, কংগ্রেস ভাদৌর থেকেও ভোটে লড়বেন চান্নি। এর আগে কংগ্রেসের তরফে জানানো হয়েছিল যে তিনি চামকৌর সাহিব থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এই বিধানসভা আসন থেকেই বহু বছর ধরে প্রতিনিধিত্ব করছেন।

পঞ্জাবে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী কে তা এখনও নিশ্চিত করে বলেনি কংগ্রেস। তবে চান্নিকেই পুনরায় মুখ্যমন্ত্রী করা হবে এই সম্ভাবনাই প্রবল বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। কংগ্রেসের অন্তর্দন্দ্ব এড়ানোর জন্য মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কংগ্রেসের তরফে। এই আবহেই কংগ্রেস নেতা রাহুল গান্ধী জানিয়েছেন যে, ভোটের আগে মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা না করাই ঐতিহ্য কংগ্রেসের। তবে এইবার সেই ঐতিহ্য ভেঙেই দলের কর্মীদের সঙ্গে আলোচনা করে ভোটের আগে পঞ্জাবে মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করবে কংগ্রেস।

যদিও চমকৌর সাহেব চান্নির কাছে একটি পরিচিত জায়গা কারণ তিনি ২০০৭ সাল এই আসনে প্রতিনিধিত্ব করছেন। ভাদৌর বিধানসভা কেন্দ্রে কংগ্রেসের অতটা শক্ত ঘাঁটি নেই। ২০১৭ সালে এই আসনে কংগ্রেস মাত্র ২০ শতাংশ ভোট পেয়েছিল। এই বিধানসভায় আম আদমি পার্টির শক্ত ঘাঁটি রয়েছে। কংগ্রেস পঞ্জাবে ক্ষমতা ধরে রাখতে মরিয়া। তবে মুখ্যমন্ত্রী পদপ্রার্থীদের মধ্যে লড়াইটা চলছে মুখ্য়মন্ত্রী চান্নি এবং পঞ্জাব কংগ্রেসের প্রধান নভজ্যোত সিধুর মধ্যে। দলটি এখন পর্যন্ত সম্মিলিত নেতৃত্বের ঘোষণা করেছে। অমরিন্দরের পরে চান্নিকে সাময়িকভাবে মুখ্যমন্ত্রী করা হয়েছিল। এর পরবর্তীতে পঞ্জাব নির্বাচনে কংগ্রেস জিতলে নভজ্যোৎ সিং সিধুকেই মুখ্যমন্ত্রী করা হবে বলে ধরে নেওয়া হয়েছিল। তবে বর্তমানে দলের অন্দরে চান্নির পক্ষে সমর্থন অনেক বেশি। পরবর্তীতে পঞ্জাব নির্বাচনে কংগ্রেস জিতলে চান্নিকেই মুখ্যমন্ত্রী পদে দেখতে চান হাত শিবিরের অধিকাংশ নেতা কর্মী।

রাহুল গান্ধী যখন অমৃতসরে গিয়েছিলেন, তখন চান্নি এবং সিধু দু’জনেই রাহুলকে মুখ্যমন্ত্রী প্রার্থী ঘোষণা করার জন্য অনুরোধ করেছিলেন। রাহুলকে তাঁরা বলেছিলেন যে এটি পাঞ্জাবের মানুষের দাবি। এর জবাবে রাহুল বলেছিলেন, “সাধারণত কংগ্রেস এটি করে না, তবে দল, তার কর্মী বা পঞ্জাব যদি এটি চায় তবে আমরা আমাদের কর্মীদের সাথে পরামর্শ করে মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর বিষয়ে সিদ্ধান্ত নেব এবং সঠিক ব্যক্তি পঞ্জাবের নেতৃত্ব দেবেন।” তিনি আরও বলেছিলেন, “দেখুন, দুইজন মানুষ নেতৃত্ব দিতে পারেন না। একজনই নেতৃত্ব দেবেন। তাঁরা দু’জনেই আমাকে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে অন্য ব্যক্তি যিনি মুখ্যমন্ত্রী হবেন তাঁকে সাহায্য করতে অপরজন প্রতিশ্রুতিবদ্ধ হবেন।”

আরও পড়ুন : Budget 2022 : জিএসটি-র আওতায় আনা হোক প্রাকৃতিক গ্যাসকে, বাজেটের আগে জোর দাবি শিল্প মহলের