Punjab Election: ভোটের মুখেই দলত্যাগ দুই বিধায়কের, পঞ্জাব কংগ্রেসের বিড়ম্বনা ক্রমেই বাড়ছে

Congress, Punjab: আগামী বছরের শুরুতেই উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, মণিপুর, গোয়ার সঙ্গেই হবে পঞ্জাব বিধানসভা নির্বাচন। ইতিমধ্যেই রাজ্যে নির্বাচনের দামামা বেজে গিয়েছে। কিন্তু কোনও কিছুতেই কংগ্রসের অভ্যন্তরীণ সমস্যা যেন থামানোই যাচ্ছে না।

Punjab Election: ভোটের মুখেই দলত্যাগ দুই বিধায়কের, পঞ্জাব কংগ্রেসের বিড়ম্বনা ক্রমেই বাড়ছে
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2021 | 6:49 PM

চণ্ডীগঢ়: আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য কোনও মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা না করার সিদ্ধান্ত নিয়েছে দলের হাইকমান্ড। নিজেকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করা হবে, এমনটা ভেবে বিভিন্ন রাজনৈতিক কর্মসূচিতেও নামতে দেখা গিয়েছিল সিধুকে, তবে কংগ্রেসের সিদ্ধান্ততে কার্যত হতাশ হয়ে পড়েন প্রাক্তন ক্রিকেটার। দলীয় নেতৃত্বের কাছে সিধু আবেদন জানিয়েছিলেন, নির্বাচনের আগে যেন মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করা হয়। কিন্তু সেই আবেদনকে গুরুত্ব না দিয়ে নিজেদের সিদ্ধান্তেই অনড় থাকার কথা জানিয়ে দিয়েছে কংগ্রেস হাই কমান্ড। কিন্তু এত কঠোর পদক্ষেপ নিয়েও অস্বস্তি এড়াতে পারল না কংগ্রেস। আকস্মিকভাবে দলত্যাগ করলেন দুই বিধায়ক ও এক সিনিয়র কংগ্রেস নেতা। বলা বাহুল্য অন্তদ্বন্দ্ব সামাল দিতে হিমসিম কংগ্রেসকে এই দলত্যাগ নির্বাচনের আগে আরও বিপাকে ফেলবে।

কাদিয়ানের বিধায়ক ফতেহজং সিং বাজওয়া এবং শ্রী হরগোবিন্দপুরের বিধায়ক বলবিন্দর সিং লাড্ডি মঙ্গলবারই বিজেপিতে যোগ দেওয়ার কথা জানিয়েছিলেন। এবার কংগ্রেস ত্যাগের ঘোষণা করলেন, সিনিয়র নেতা সুখজিন্দর রাজ সিং লালী মাজিথিয়া। তিনি এখনও স্পষ্ট করে নিজের ভবিষ্যৎ পরিকল্পনার কথা না জানালেও তিনিও বিজেপিতে যেতে পারেন বলেই সূত্রের খবর। বিধায়ক ফতেহজং সিং বাজওয়া, কংগ্রেস সাংসদ প্রতাপ সিং বাজওয়ার ভাই। সূত্রের খবর, এবার কাদিয়ান থেক লড়তে আগ্রহী প্রতাপ, কিন্তু নিজের আসন ছাড়তে রাজি ফতেহজং। তাই সংঘাতের আগেই তিনি দলত্যাগ করলেন।

আগামী বছরের শুরুতেই উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, মণিপুর, গোয়ার সঙ্গেই হবে পঞ্জাব বিধানসভা নির্বাচন। ইতিমধ্যেই রাজ্যে নির্বাচনের দামামা বেজে গিয়েছে। কিন্তু কোনও কিছুতেই কংগ্রসের অভ্যন্তরীণ সমস্যা যেন থামানোই যাচ্ছে না। বারবার বিভিন্ন ইস্যুতে দলের অন্তর্দ্বন্দ্ব প্রকাশ্যে চলে আসছে এবং তাতে বিড়ম্বনা বাড়ছে শতাব্দী প্রাচীন দলটির। মুখ্যমন্ত্রীর পদ থেকে ক্যাপ্টেন অমরিন্দরের নাটকীয় পদত্যাগের পর চরমে উঠেছিল নয়া মুখ্যমন্ত্রী চরণজিৎ চন্নি ও প্রদেশ কংগ্রেস সভাপতি নভজ্যোত সিং সিধুর দ্বন্দ্ব।

সিধুকে নির্বাচন কমিটির প্রধান করে সেই সংঘাতকে দমিয়ে দেওয়া সম্ভব হয়েছে বলেই মনে করেছিলেন রাহুল-সনিয়ারা। কিন্তু বাস্তব পরিস্থিতি যে ভিন্ন বিধায়ক ও কংগ্রেস নেতার দলত্যাগের পর বিষয়টি আরও স্পষ্ট হয়ে গেল বলেই মনে পড়ছে রাজনৈতিক মহল। অন্তর্দ্বন্দ্বে জর্জরিত দেশের শতাব্দী প্রাচীন এই দল আগামী বিধানসভা নির্বাচনে বিজেপি, অকালি দল ও পঞ্জাব লোক কংগ্রেস জোটকে হারিয়ে ক্ষমতা ধরে রাখতে পারে কিনা, সেটাই এখন দেখার।

আরও পড়ুন Flights Cancelled Covid Surge: ফের কলকাতায় বিমান অবতরণে নিষেধাজ্ঞা! ব্রিটেন ফেরত বিমানে না নবান্নের

আরও পড়ুন Arjun Singh on Mukul Roy: ‘মানসিক ভারসাম্যহীনকে প্রার্থী করে ভুল করেছি,’ কৃষ্ণনগরে দাঁড়িয়ে ‘স্বীকারোক্তি’ অর্জুনের