Baba Balaknath: এবার মুখ্যমন্ত্রী হবেন ‘রাজস্থানের যোগী’? চিনে নিন বাবা বালকনাথকে

Baba Balaknath: উত্তর প্রদেশে যেমন আছেন যোগী আদিত্যনাথ, তেমনই রাজস্থানে বাবা বালকনাথ - রাজ্যে বিজেপির হিন্দুত্বের পোস্টার বয়। বস্তুত, বাবা বালকনাথকে বলা হয় 'রাজস্থানের যোগী আদিত্যনাথ'। আসলে, এর পিছনে বেশ কিছু কারণ রয়েছে।

Baba Balaknath: এবার মুখ্যমন্ত্রী হবেন 'রাজস্থানের যোগী'? চিনে নিন বাবা বালকনাথকে
যোগী আদিত্যনাথের সঙ্গে বাবা বালকনাথImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2023 | 9:25 AM

জয়পুর: রাজস্থান বিধানসভা নির্বাচনে রাজ্যের ১৯৯টি আসনের মধ্যে ১১৫টিতেই জয় পেয়েছে ভারতীয় জনতা পার্টি । একই সময়ে, কংগ্রেস জিতেছে ৬৯টি আসন। বাকি ১৫টি আসন গিয়েছে আঞ্চলিক দল এবং নির্দল প্রার্থীদের ঝুলিতে। কাজেই রাজ্যে ৫ বছর অন্তর ক্ষমতা বদলের প্রথা এবারও অব্যাহত থাকল। সামনের কয়েক দিনে, সবথেকে বড় প্রশ্ন হয়ে উঠবে, ভারতীয় জনতা পার্টি বসুন্ধরা রাজেকেই ফের মুখ্যমন্ত্রী করবে, নাকি অন্য কোনও নেতার হাতে রাজ্যের নেতৃত্ব তুলে দেওয়া হবে। অনেকেই বলছেন, বসুন্ধরাকে বাদ দেওয়া হলে রাজস্থান বিজেপিতে যে কয়েকজন নেতার শিকে ছিঁড়তে পারে, তাঁদের মধ্যে অন্যতম হলেন বাবা বালকনাথ।

কে এই বাবা বালকনাথ? উত্তর প্রদেশে যেমন আছেন যোগী আদিত্যনাথ, তেমনই রাজস্থানে বাবা বালকনাথ – রাজ্যে বিজেপির হিন্দুত্বের পোস্টার বয়। বস্তুত, বাবা বালকনাথকে বলা হয় ‘রাজস্থানের যোগী আদিত্যনাথ’। আসলে, এর পিছনে বেশ কিছু কারণ রয়েছে। যোগী আদিত্যনাথের সঙ্গে অনেক মিল রয়েছে বাবা বালকনাথের। দুজনেই নাথ সম্প্রদায়ের মানুষ। ধর্মগুরু হয়েও, রাজনীতির ময়দানে পা রেখেছেন। দুজনেই গরম গরম হিন্দুত্ববাদী বক্তৃতা দিতে পারদর্শী। এছাড়াও অন্যান্য মিল রয়েছে।

বাবা বালকনাথ আদতে হরিয়ানার বাসিন্দা। ১৯৮২ সালের ১৬ এপ্রিল হরিয়ানার কোহরানা গ্রামে জন্মেছিলেন তিনি। তবে, তাঁর কর্মস্থল হরিয়ানা নয়। তাঁর কর্মস্থল হল রাজস্থান। রাজস্থানের মেওয়াত অঞ্চলে রাজনীতি করেন এই বাবা। এই এলাকায় রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের হিন্দুত্ববাদী কর্মকাণ্ডের এক গুরুত্বপূর্ণ চরিত্র বাবা বালকনাথ।

রাজনীতির বাইরে বাবা বলকনাথ, নাথ সম্প্রদায়ের অষ্টম প্রধান মোহান্ত। মোহন্ত চাঁদনাথ তাঁকে তাঁর উত্তরসূরি হিসাবে ঘোষণা করেছিলেন। সেই সূত্রে নাথ সম্প্রদায়ের সবথেকে বড় আশ্রম, বোহর নাথ আশ্রমের মোহান্ত তিনি। ঠিক যেমন যোগী গোরক্ষমাথ ধামের প্রধান মোহান্ত।

রাজনীতিতে অবশ্য বাবা বালকনাথে এই প্রথম হাতে খড়ি নয়। বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার আগে তিনি সাংসদ পদে ছিলেন। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে তিনি আলওয়ার থেকে সাংসদ নির্বাচিত হয়েছিলেন। সেই সময় তিনি পরাজিত করেছিলেন কংগ্রেসের ভানওয়ার জিতেন্দ্র সিংকে। আর এই বারের বিধানসভা নির্বাচনে বিজেপি তাঁকে প্রার্থী করেছিল আলওয়ারের তিজারা আসন থেকে। কংগ্রেসের প্রার্থী ইমরান খান ছিলেন তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী। বাবা বালকনাথ তাঁকে ৬,১৭৩ ভোটে পরাজিত করেছেন। বাবা বালকনাথ পেয়েছেন ১,১০,২০৯ ভোট। আর ইমরান পেয়েছেন ১,০৪,০৩৬ ভোট।

যোগীর সঙ্গে যে বাবা বালকনাথের দারুণ মিল, সেটা তো স্পষ্ট। উত্তর প্রদেশেও যেমন, ২০১৪ সালে নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করেনি বিজেপি। নির্বাচনের পর যোগী আদিত্যনাথকে হঠাৎ করেই মুখ্যমন্ত্রী করা হয়েছিল। সেই আদলে জয়পুরের সিংহাসন কি এবার বাবা বালকনাথের হাতে তুলে দেবে ভারতীয় জনতা পার্টির শীর্ষ নেতৃত্ব? আগামী কয়েকদিনে রাজস্থানের রাজনীতিতে ঘুরবে এই প্রশ্নটাই।