Rajasthan Exit Poll Results 2023: বুথ ফেরত সমীক্ষায় তাদেরই জয়ের ইঙ্গিত, দাবি কংগ্রেস-বিজেপি দুই পক্ষেরই

Rajasthan Exit Poll Results 2023: বিভিন্ন সমীক্ষা সংস্থাগুলির মতামত ভিন্ন ভিন্ন। কেউ বলছে, রাজস্থানে ক্ষমতা ধরে রাখবেন অশোক গেহলট, কেউ বলছেন ঘটবে পালা বদল। এই অবস্থায় কী বলছেন কংগ্রেস এবং বিজেপির নেতারা?

Rajasthan Exit Poll Results 2023: বুথ ফেরত সমীক্ষায় তাদেরই জয়ের ইঙ্গিত, দাবি কংগ্রেস-বিজেপি দুই পক্ষেরই
অশোক গেহলট, সচিন পাইলট, গজেন্দ্র সিং শেখাওয়াত এবং বসুন্ধরা রাজে - রাজস্থান নির্বাচনের প্রধান চার মুখImage Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2023 | 11:08 PM

জয়পুর: পোলস্ট্র্যাটের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, রাজস্থানের বিধানসভা নির্বাচনে ঘটতে চলেছে পালা বদল। ১৯৯ আসনের রাজস্থান বিধানসভায় ১০০ থেকে ১১০টি আসন জিতে সরকার গঠন করতে পারে বিজেপি। আর কংগ্রেস সম্ভবত আটকে যাবে ৯০ থেকে ১০০টি আসনের মধ্যে। সিভোটার, ইটিজি এবং ম্যাট্রিজের সমীক্ষায় কংগ্রেস আরও কম আসন পেতে পারে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে। একমাত্র সিভোটার এবং অ্যাক্সিসমাইইন্ডিয়া এবং টুডেইজ চানক্যর সমীক্ষায় বলা হয়েছে, ক্ষমতা ধরে রাখতে পারে কংগ্রেস। অর্থাৎ, বিভিন্ন সমীক্ষা সংস্থাগুলির মতামত ভিন্ন ভিন্ন। এই অবস্থায় কংগ্রেস এবং বিজেপি, দুই দলের নেতারাই দাবি করছেন, ৩ ডিসেম্বর ফল প্রকাশের পর, তারাই সরকার গঠন করবেন।

বুথ ফেরত সমীক্ষা নিয়ে রাজস্থানের মন্ত্রী তথা কংগ্রেস নেতা প্রতাপ খাচারিয়াওয়াস বলেছেন, “বুথ ফেরত সমীক্ষাগুলি দেখাচ্ছে যে রাজস্থানে কংগ্রেস জিতেছে। বিজেপির লোকেরা প্রতারক। ওরা কেবল হিন্দু-মুসলিম করে। রাজস্থানে কংগ্রেসই সরকার গঠন করবে। শুধু রাজস্থানে নয়, মধ্য প্রদেশ ও ছত্তীসগঢ়েও সরকার গঠন করব আমরাই।” কংগ্রেস নেতা গৌরব বল্লভ বলেছেন, “রাজস্থানে ইতিবাচক ভোট হয়েছে। আমরা সব ধর্মীয় সম্প্রদায়ের ভোট পেয়েছি। এক্সিট পোলে দেখা যাচ্ছে কংগ্রেসই সরকার গঠন করবে।”

অন্যদিকে, রাজস্থান বিধানসভার বিরোধী দলনেতা তথা বিজেপি বিধায়ক রাজেন্দ্র রাঠোর বলেছেন, “বুথ ফেরত সমীক্ষাগুলির অনুমান অনুযায়ী, বিজেপি রাজস্থানে বিশাল জনমত নিয়ে সরকার গঠন করতে চলেছে। আমরা মধ্য প্রদেশেও ফের সরকার গঠন করব।” প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি সাংসদ রাজ্যবর্ধন সিং রাঠোর বলেছেন, “রাজস্থানের মানুষ পরিবর্তন চায়। বিজেপি রাজস্থানে পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করছে, এই বিষয়ে আমি নিশ্চিত। যে প্রতিদ্বন্দ্বিতা দেখা যাচ্ছে, তা শুধুমাত্র বুথ ফেরত সমীক্ষাতেই সীমাবদ্ধ থাকবে। ৩ ডিসেম্বরের ফলাফল বিজেপির পক্ষে যাবে।”