Pradyot Debbarma: ‘শাহ বুঝেছেন ভূমিপুত্রদের প্রকৃত সমস্যা’, নমনীয় প্রদ্যোৎ; আরও কাছাকাছি বিজেপি-তিপ্রা

BJP TIPRA Motha meeting: ভোট পরবর্তী ত্রিপুরায় রাজনৈতিক সমীকরণ বদলের ইঙ্গিত। আগের তুলনায় অনেকটাই নমনীয় অবস্থান নিলেন প্রদ্যোৎ মানিক্য দেহ বর্মা। জোট না গড়লেও, অনেকটা কাছাকাছি এল বিজেপি এবং তিপ্রা মোথা।

Pradyot Debbarma: 'শাহ বুঝেছেন ভূমিপুত্রদের প্রকৃত সমস্যা', নমনীয় প্রদ্যোৎ; আরও কাছাকাছি বিজেপি-তিপ্রা
অমিত শাহ এবং প্রদ্যোৎ দেব বর্মা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2023 | 6:10 PM

আগরতলা: ভোট পরবর্তী ত্রিপুরায় রাজনৈতিক সমীকরণ বদলের ইঙ্গিত। আগের তুলনায় অনেকটাই নমনীয় অবস্থান নিলেন প্রদ্যোৎ মানিক্য দেহ বর্মা। জোট না গড়লেও, অনেকটা কাছাকাছি এল বিজেপি এবং তিপ্রা মোথা। বুধবার (৮ মার্চ), ত্রিপুরার রাজ্য গেস্ট হাউসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা এবং ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহার সঙ্গে এক গুরুত্বপূর্ণ বৈঠক মিলিত হলেন তিপ্রা মোথা নেতৃত্ব। এই বৈঠকের পর তিপ্রা প্রধান প্রদ্যোৎ মানিক্য দেব বর্মা জানালেন, ত্রিপুরার আদিবাসী সমস্যার ‘সাংবিধানিক সমাধানে’ রাজি অমিত শাহ। ইতিমধ্যে সেই প্রক্রিয়াও শুরু করে দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। প্রদ্যোৎ মানিক্য বলেছেন, “ভূমিপুত্রদের প্রকৃত সমস্যা উপলব্ধি করার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানাই। আমরা আদিবাসী চুক্তি স্বাক্ষরের মাধ্যমে ২৩ বছর পর আমাদের রাজ্যে আমাদের আদিবাসী জনগণকে পুনর্বাসন দিতে পেরেছিলাম। আজ আমরা আমাদের বেঁচে থাকা এবং অস্তিত্ব সুরক্ষিত করার জন্য একটি গুরুত্বপূর্ণ আলোচনা শুরু করেছি।”

আদিবাসী সমস্যার সাংবিধানিক সমাধানের প্রক্রিয়া দ্রুত শেষ করার জন্য, শিগগিরই একজন কথোপকথনকারী নিযুক্ত করা হবে বলে সিদ্ধআন্ত হয়েছে বৈঠকে। নির্বাচন পরবর্তী এই বৈঠকের মাধ্যমে বিজেপি-তিপ্রা মোথা অনেকটা কাছাকাছি এলেও, এখনও বিজেপি জোট সরকারে বা মন্ত্রিসভায় যোগ দেওয়ার কথা ভাবছে না তিপ্রা মোথা। এমনই জানিয়েছেন প্রদ্যোৎ মানিক্য। তিনি বলেছেন, “জোট বা মন্ত্রিসভায় যোগ দেওয়া নিয়ে বৈঠকে কোনও আলোচনা হয়নি। শুধু আমাদের আদিবাসী জনগণের স্বার্থ নিয়েই আলোচনা হয়েছে।”