Exit Poll: ত্রিপুরা ও নাগাল্যান্ডে গেরুয়া ঝড়ের ইঙ্গিত, মেঘালয়ে এগিয়ে এনপিপি; বলছে বুথ ফেরত সমীক্ষা

ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ডে ভোটের ফল প্রকাশ হবে আগামী ২ মার্চ। তার আগে মেঘালয় ও নাগাল্যান্ডের ভোটগ্রহণ সম্পন্ন হতেই প্রকাশ্যে এল তিন রাজ্যের বুথ ফেরত সমীক্ষার রিপোর্ট।

Exit Poll: ত্রিপুরা ও নাগাল্যান্ডে গেরুয়া ঝড়ের ইঙ্গিত, মেঘালয়ে এগিয়ে এনপিপি; বলছে বুথ ফেরত সমীক্ষা
ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ড বিধানসভার বুথ ফেরত সমীক্ষা রিপোর্ট। প্রতীকি ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2023 | 9:10 PM

নয়া দিল্লি: ত্রিপুরা বিধানসভা নির্বাচন কয়েকদিন আগেই শেষ হয়েছে। সোমবার এক দফাতেই মেঘালয় ও নাগাল্যান্ডের বিধানসভা নির্বাচন সম্পন্ন হল। তিন রাজ্যেরই ভোটের ফল প্রকাশ হবে আগামী ২ মার্চ। তার আগে মেঘালয় ও নাগাল্যান্ডের ভোটগ্রহণ সম্পন্ন হতেই প্রকাশ্যে এল বুথ ফেরত সমীক্ষার রিপোর্ট। তিন রাজ্যেরই বুথ ফেরত সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হয়েছে। আর সেই রিপোর্টের নিরিখে ত্রিপুরা ও নাগাল্যান্ডে এগিয়ে ভারতীয় জনতা পার্টি (BJP)। আর মেঘালয়ে এগিয়ে এনপিপি (NPP)

India Today-Axis My India এবং Zee Matrize-এর বুথ ফেরত সমীক্ষার রিপোর্ট ইতিমধ্যে প্রকাশ্যে এসেছে। এই দুই সংস্থার রিপোর্টে কী রয়েছে, একনজরে দেখে নেওয়া যাক…

India Today-Axis My India-এর রিপোর্ট ত্রিপুরা- ৬০ আসন বিশিষ্ট ত্রিপুরা বিধানসভায় ম্যাজিক ফিগার হল ৩১। বিজেপির প্রাপ্ত ভোট ম্যাজিক ফিগার পেরিয়ে যাবে এবং কার্যত গেরুয়া ঝড় উঠবে বলেই India Today-Axis My India-এর বুথ ফেরত সমীক্ষা রিপোর্টে উঠে এসেছে। এই রিপোর্ট অনুযায়ী, BJP – ৩৬-৪৫টি আসন। Tipra Mortha – ৯-১৬টি আসন Left + Cong – ৬-১১টি আসন TMC- এর কোনও উল্লেখ নেই এই রিপোর্টে।

অন্যদিকে, ত্রিপুরায় Zee Matrize-এর বুথ ফেরত সমীক্ষার রিপোর্ট BJP- ২৯-৩৬টি আসন। Left + Cong – ১৩-২১টি আসন Tipra Mortha এবং TMC- এর কোনও উল্লেখ নেই এই রিপোর্টে।

মেঘালয়- ৬০ আসন বিশিষ্ট মেঘালয়েও বিধানসভায় ম্যাজিক ফিগার হল ৩১। এখানেও ন্যাশনাল পিপলস পার্টি(NPP) প্রাপ্ত ভোট ম্যাজিক ফিগার পেরিয়ে যাবে বলেই India Today-Axis My India-এর বুথ ফেরত সমীক্ষা রিপোর্টে উঠে এসেছে। এই রিপোর্ট অনুযায়ী, NPP- ১৮-২৪টি আসন Cong- ১২টি আসন BJP – ৪-৮টি আসন অন্যান্য- ৪-৮টি আসন TMC- এর কোনও উল্লেখ নেই এই রিপোর্টে।

মেঘালয়ে Zee Matrize-এর বুথ ফেরত সমীক্ষার রিপোর্ট NPP- ২১-২৬টি আসন TMC – ৮-১৩টি আসন BJP – ৬-১১টি আসন Cong- ৩-৬টি আসন নির্দল- ১০-১৯টি আসন

নাগাল্যান্ড- ৬০ আসন বিশিষ্ট নাগাল্যান্ড বিধানসভায় ম্যাজিক ফিগার হল ৩১। এখানেও গেরুয়া ঝড় উঠবে এবং ন্যাশনাল ডেমোক্র্যাটিক পিপলস পার্টি (NDPP) ও BJP যৌথভাবে ম্যাজিক ফিগার পেরিয়ে সরকার গড়বে বলেই India Today-Axis My India-এর বুথ ফেরত সমীক্ষা রিপোর্টে উঠে এসেছে। এই রিপোর্ট অনুযায়ী, NDPP+BJP – ৩৮-৪৮টি আসন NPF – ৩-৮টি আসন Cong- ১-২টি আসন অন্যান্য- ৫-১৫টি আসন

নাগাল্যান্ডে Zee Matrize-এর বুথ ফেরত সমীক্ষার রিপোর্ট BJP – ৩৫-৪৩টি আসন Cong- ১-৩টি আসন NPP+অন্যান্য – ১টি আসন NPF – ২-৫টি আসন মোট আসনের ৬৭ শতাংশ NDPP ও BJP জোট পাবে বলেও Zee Matrize-এর বুথ ফেরত সমীক্ষার রিপোর্টে উল্লেখ করা হয়েছে।