Tripura Election Result: বাম-কং-এর ‘পথের কাঁটা’ তিপ্রা মোথা, ত্রিপুরায় ২৬টি আসন কম পেত বিজেপি

Tripura Election Result ২০২৩: ত্রিপুরায় ৩৩টি আসন জিতে স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিজেপি-আইপিএফটি জোট। তবে, তাদের এই জয়ে দারুণ সহায়ক হয়েছে তিপ্রা মোথার উপস্থিতি।

Tripura Election Result: বাম-কং-এর 'পথের কাঁটা' তিপ্রা মোথা, ত্রিপুরায় ২৬টি আসন কম পেত বিজেপি
বাম-কং-এর পথের কাঁটা তিপ্রা মোথা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2023 | 9:12 AM

আগরতলা: নির্বাচনের আগে অনেকেই মনে করেছিলেন, এবার ভোটের পর ত্রিপুরায় ‘কিংমেকার’-এর ভূমিকায় অবতীর্ণ হবে তিপ্রা মোথা। কিন্তু শেষ পর্যন্ত তা ঘটেনি। ৩৩টি আসন জিতে স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিজেপি-আইপিএফটি জোট। ‘কিং’ কে তা স্পষ্ট হয়ে যেতে, ‘মেকার’-এর আর প্রয়োজন পড়েনি। তবে, ভোট পরবর্তী সময়ে সরকার গঠনে তিপ্রা বিশেষ ভূমিকা নিতে না পারলেও, ইভিএম-এ কিন্তু তারাই রাজা বানিয়েছে বিজেপিকে। বা বলা যেতে পারে বাম-কংগ্রেস জোটের ক্ষমতা দখলের পথের কাঁটায় পরিণত হয়েছে। বিজেপি-আইপিএফটি জোটের জেতা ৩৩টি আসনের মধ্যে, ২৬টি ক্ষেত্রেই এই ঘটনা ঘটেছে। এই ২৬টি আসনে যদি তিপ্রার প্রাপ্ত ভোট বাম-কং জোটের ঘরে আসত, সেই ক্ষেত্রে বিজেপির আর জেতা হত না।

একটু উদাহরণ দিয়ে বিষয়টা বোঝার চেষ্টা করা যাক। বিশালগড় কেন্দ্রের কথাই ধরা যাক। ২০১৮ সালেও এই কেন্দ্র থেকে সিপিআইএম জয়ী হয়েছিল। এইবার জয়ী হয়েছেন বিজেপি প্রার্থী সুশান্ত দেব। তিনি ভোট পেয়েছেন ২১৭৩৮। কংগ্রেস সমর্থিত সিপিআইএম প্রার্থী পার্থ প্রতীম মজুমদার পেয়েছেন ২০২৭০ ভোট। তিপ্রা মোথার প্রার্থী পেয়েছেন মাত্র ১৫৩২টি ভোট। তাঁর এই সামান্য ভোট প্রাপ্তিই সিপিআইএম-এর জয়ের সম্ভাবনা কেড়ে নিয়েছে। যদি বাম-কং জোটের সঙ্গে হাত মেলাতো তিপ্রা মোথা, সেই ক্ষেত্রে জোট প্রার্থী পেতে পারতেন ২১৮০২ ভোট। হেরে যেতেন বিজেপি প্রার্থী। শুধু এই একটি কেন্দ্রে নয়, এই ঘটনা দেখা গিয়েছে বিজেপির জেতা ২৬টি কেন্দ্রে।

অমরপুর, বাগমা, চারিলাম, কল্যাণপুর, মোহনপুর, পানিসাগরের মতো কেন্দ্রগুলিতে দেখা গিয়েছে, তিপ্রা মথার প্রাপ্ত ভোট যদি জোটের ঘরে আসত, তাহলে জোট প্রার্থীই জয়ী হতেন। এমনকি, কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিক যে ধামপুর কেন্দ্র থেকে জয়ী হয়েছেন, সেখানকার ছবিটাও এক। কেন্দ্রীয় মন্ত্রী পেয়েছেন ১৮,৭৭৪ ভোট। জোটের প্রার্থী পেয়েছেন ১৫,৩৩৪ ভোট। তিপ্রা মোথার প্রাপ্তি ৮৪৫৭ ভোট। পাটিগণিতের হিসাব কষলে দেখা যাচ্ছে মোথা এবং বাম-কং-এর মিলিত ভোট ২৩৭৯১। কাজেই ২৬টি আসনেই বাম-কংগ্রেসের জয়ের পথে কাঁটা হয়েছে তিপ্রা মোথাই। নাহলে ফলাফল অন্যরকম হতে পারত।