UP Assembly Election 2022 : জামিনকে চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ পরিবার, উত্তর প্রদেশের ভোটবাক্সে লখিমপুর কাণ্ডের প্রভাব কতটা?

Uttar Pradesh Assembly Election 2022 : উত্তর প্রদেশে চতুর্থ দফার নির্বাচনে ভোট হবে লখিমপুর খেরিতে। ভোটের আগের দিন লখিমপুর খেরি কাণ্ডে নিহতদের পরিবার আদালতের দ্বারস্থ হল। তাঁদের দাবি, আশীষ মিশ্রের জামিন প্রত্যাহার করতে হবে।

UP Assembly Election 2022 : জামিনকে চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ পরিবার, উত্তর প্রদেশের ভোটবাক্সে লখিমপুর কাণ্ডের প্রভাব কতটা?
গ্রাফিক্স : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 22, 2022 | 6:40 PM

লখনউ : তিন দফার নির্বাচন হয়ে গিয়েছে দেশের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তর প্রদেশে (Uttar Pradesh Assembly Election 2022) । আগামীকাল চতু্র্থ দফার নির্বাচন ৪০৩ বিধানসভা সমন্বিত উত্তর প্রদেশের ৫৯ টি বিধানসভা কেন্দ্রে। নির্বাচনমুখী কেন্দ্রের মধ্য়ে অন্যতম লখিমপুর খেরি। এই বছরের উত্তর প্রদেশের নির্বাচনে বিরোধী দলগুলির প্রচারের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছিল লখিমপুর খেরি। লখিমপুর খেরির ঘটনা উত্তর প্রদেশের ভোটে প্রভাব ফেলতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। উত্তর প্রদেশে ভোটের ময়দানে সামনের সারিতে রয়েছে ভারতীয় জনতা পার্টি (BJP) এবং সমাজবাদী পার্টি (SP)। উত্তর প্রদেশে ভোটের আগে তিন বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার করা হয়েছে কেন্দ্রের তরফে। তবে গত এক বছরব্যাপী কৃষক আন্দোলনের ফলে বিজেপির ভোটব্যাঙ্কে প্রভাব পড়তে পার এরকম আশঙ্কাও রয়েছে। এবং বিজেপির করে দেওয়া এরকম সুযোগ হাতছাড়া করেনি বিরোধী দল অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি। নির্বাচনে প্রচারে বারবার কৃষি আইন, লখিমপুর খেরি হত্যাকাণ্ডকে হাতিয়ার করেছে সপা।

আগামীকাল চতুর্থ দফায় ভোটের জন্য় প্রস্তুত হচ্ছে লখিমপুর খেরি। নির্বাচনী প্রচার শেষ হয়েছে গতকাল সন্ধেবেলায়। ঠিক ভোটের আগের দিন লখিমপুর খেরি ঘটনায় মৃত কৃষকদের পরিবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন। তাঁদের দাবি লখিমপুর খেরি ঘটনায় মূল অভিযুক্ত কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনির ছেলে আশীষ মিশ্র টেনির জামিন প্রত্যাহার করতে হবে। গত ১৬ ফেব্রুয়ারি এলাহাবাদ হাইকোর্ট লখিমপুর কাণ্ডে মূল অভিযুক্ত আশীষ মিশ্রকে জামিন দেন। আর ভোটের আগে এই ঘটনাকেই বিজেপির বিরুদ্ধে প্রচার চালাচ্ছে সপা প্রধান অখিলেশ যাদব। সম্প্রতি লখিমপুর খেরিতেই নির্বাচনী প্রচারে সপা সভাপতি বলেছেন যে, বিজেপি জানত যে উত্তর প্রদেশে সপা ক্ষমতায় আসছে। সপা ক্ষমতায় এলে দোষীরা মুক্তি পাবে না। এই ধারণার উপর ভর করেই আগেভাগে আশীষ মিশ্রকে জামিন দিয়ে দিয়েছে বিজেপি। এর আগে অখিলেশ লখিমপুর খেরির কৃষকদের প্রতিশ্রুতি দিয়েছিলেন যে সপাকে সরকারে নিয়ে আসলে সপা এই মামলার তদন্ত করবে।

প্রসঙ্গত, আইনজীবী প্রশান্ত ভূষণ জানিয়েছেন যে রাজ্য সরকার অভিযুক্তের জামিন প্রত্যাহারের জন্য কোনও পদক্ষেপ না করায় নিহতদের পরিবারই সরাসরি অ্যাপেক্স কোর্টের দ্বারস্থ হয়েছে। কিছুদিন আগেই সুপ্রিম কোর্টের আইনজীবী সিএস পণ্ডা এবং শিবকুমার ত্রিপাঠী এলাহাবাদ কোর্টের জামিনের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে অ্যাপেক্স কোর্টে জামিন প্রত্যাহারের পিটিশন জমা দিয়েছিলেন।

আরও পড়ুন : Hijab Row in Karnataka High Court: হিজাব পরে ক্লাস করতে দেওয়া হোক! আদালতে মিলল না অনুমতি