Modi in Mayor Conference: ‘ভারতে এখন বিবর্তন দরকার, বিপ্লবের কোনও প্রয়োজন নেই’, মেয়র সম্মেলনে বার্তা প্রধানমন্ত্রী মোদীর

PM Narendra Modi: শহর গুলির স্বচ্ছতা নিয়ে মেয়রদের উৎসাহ দিয়েছেন প্রধানমন্ত্রী, তিনি বলেন, "এখন স্বচ্ছতা অভিযান চলছে। প্রত্যেক বছর পুরো দেশের সবথেকে স্বচ্ছ শহরের নাম ঘোষণা হয়। কিন্তু আমি লক্ষ্য করে দেখেছি হাতে গোণা কয়েকটি শহরই সেই তালিকায় উঠে আসছে।

Modi in Mayor Conference: 'ভারতে এখন বিবর্তন দরকার, বিপ্লবের কোনও প্রয়োজন নেই', মেয়র সম্মেলনে বার্তা প্রধানমন্ত্রী মোদীর
মেয়র সম্মলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2021 | 12:34 PM

নয়া দিল্লি: আগামি বছরই উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন। তার আগেই জাতীয় রাজনীতিতে বারবার প্রাসঙ্গিক হয়ে উঠছে বারাণসী। আগে বারাণসী শুধুমাত্র দেশের অন্যতম জনপ্রিয় তীর্থক্ষেত্রে হিসেবে পরিচিত ছিল। কিন্তু ২০১৪ সালের পর থেকেই প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর লোকসভা কেন্দ্র হিসেবে বারাণসীর নাম উঠে আসে। তারপর থেকেই সেই প্রবণতা ধরে রেখেছে বারাণসী। নিজের সাধ্যমত বারাণসীর উন্নয়নের চেষ্টা করেছেন প্রধানমন্ত্রী মোদী। চলতি সপ্তাহেই মহা ধুমধামে কাশী বিশ্বনাথ করিডরের উদ্বোধন করেছেন তিনি। কয়েকদিনে ব্যবধানে বারাণসীর সেই কাশীতেই অখিল ভারতীয় মেয়র সম্মলনে, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে এবার সশরীরে নয়, ভার্চুয়াল মাধ্যমে দেশের পুর প্রশাসকদের উদ্দেশে শহরের উন্নয়নের দিকনির্দেশিকা দেন প্রধানমন্ত্রী মোদী।

‘হর হর মহাদেব’ বলে বক্তৃতার সূচনা করে প্রধানমন্ত্রী বলেন, “বারাণসী অনেক প্রাচীন শহর। প্রাচীনতার ঐতিহ্য ধরে রাখার পাশাপাশি সেখানে আধুনিকতার ছোঁয়াও লেগেছে। আপনাদের মধ্যে আগে যারা বেনারস এসেছেন, পরিবর্তনটা তারা বুঝতে পারবেন। কাশীর উন্নয়ন দেখে গিয়ে আপনার যখন আপনাদের শহরে গিয়ে সেই পদ্ধতিতে কাজ করবেন, দেখবেন আপনাদের শহরের নাগরিকরা তাতে খুশিই হবেন।”

শহর গুলির স্বচ্ছতা নিয়ে মেয়রদের উৎসাহ দিয়েছেন প্রধানমন্ত্রী, তিনি বলেন, “এখন স্বচ্ছতা অভিযান চলছে। প্রত্যেক বছর পুরো দেশের সবথেকে স্বচ্ছ শহরের নাম ঘোষণা হয়। কিন্তু আমি লক্ষ্য করে দেখেছি হাতে গোণা কয়েকটি শহরই সেই তালিকায় উঠে আসছে। অন্যরা পুরস্কার পেয়ে যাচ্ছে ভেবে যদি বাকিরা হতাশ হয়ে পড়েন তবে সমস্যা হবে। এখানে উপস্থিত সকল মেয়ররা সংকল্প করুন, আগামি বছর থেকে নিজেদের শহরকে এই তালিকায় উপরের দিকে তুলে আনার। আমি নগরোন্নয়ন দফতরের মন্ত্রী হরদীপ পুরীকে বলতে চাই, শ্রেষ্ঠ স্বচ্ছ শহরকে পুরস্কৃত করার পাশাপাশি যে শহর স্বচ্ছতা বজায় রাখার জন্য মন দিয়ে চেষ্টা করছে, তাদেরকেও পুরস্কৃত করা হোক। আর যারা শহরের কোনও কাজ করছেন না, সেখানে বিজ্ঞাপনের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে যে এখানে কোনও কাজ হচ্ছে না। জনগণের এমন চাপ তৈরি হবে যে তারা কাজ করতে বাধ্য হবেন।”

স্বচ্ছতা বজার রাখার পাশাপাশি ওয়ার্ডের সৌন্দর্যায়নের ওপরও জোর দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। সংশ্লিষ্ট পুর এলাকায় ওয়ার্ড গুলির মধ্যে বিভিন্ন মাপকাঠি ঠিক করে প্রতিযোগিতা আয়োজন করার জন্য মেয়রদের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি আধুনিকতার ওপর জোর দিতে মেয়রদের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রত্যেকটি শহরের বিশেষ কিছু বৈশিষ্ট্য আছে, সকলের সামনে সেই গুলি তুলে ধরার জন্য প্রদর্শনী আয়োজনের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী।

আরও পড়ুন Opposition Protest in Parliament: লখিমপুর ইস্যুতে ওয়েলে নেমে বিক্ষোভ বিরোধীদের, সোমবার অবধি মুলতুবি রাজ্যসভা

আরও পড়ুন Bidhan Chandra Roy: ‘শুধু প্রেম নয়, আমাদের ছবিতে বিধানচন্দ্র রায়ের গোটা জীবনই উঠে আসবে’