Punjab Assembly Polls: এবার কি বাজেট তৈরি করবে সাধারণ মানুষ? কেজরীবালকে ভোট প্রতিশ্রুতি নিয়ে জল্পনা

Arvind Kejriwal: সাধারণ মানুষ যে সমস্যার মুখোমুখি হন, তার সবথেকে বড় সমাধান তাদের কাছেই থাকে, এমনটাই মনে করেন কেজরীবাল। এই ভাবনা থেকেই বাজেট নিয়ে জনগণের মতামত নেওয়ার কথা জানিয়েছেন তিনি।

Punjab Assembly Polls: এবার কি বাজেট তৈরি করবে সাধারণ মানুষ? কেজরীবালকে ভোট প্রতিশ্রুতি নিয়ে জল্পনা
অরবিন্দ কেজরীবাল। ছবি টুইটার।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2022 | 6:47 AM

চণ্ডীগঢ়: ফেব্রুয়ারি মাসেই পঞ্জাব বিধানসভা নির্বাচন। এবারের পঞ্জাব বিধানসভা নির্বাচনে অন্যতম বড় শক্তি হিসেব উঠে এসেছে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালের (Arvinf Kejriwal) আম আদমি পার্টি। বলা বাহুল্য, ভোট প্রচারে কেজরীবালই আম আদমি পার্টির সবথেকে বড় মুখ। নির্বাচনী প্রচারে বারবার সাধারণ মানুষের মতামতকেই গুরুত্ব দেওয়ার কথা উঠে এসেছে অরবিন্দ কেজরীবালের মুখে। সম্প্রতি দলের মুখ্যমন্ত্রী মুখ নিয়ে আম আদমি পার্টির তরফে একটি বিশেষ মোবাইল নম্বর দিয়ে জনগণের মতামত চাওয়া হয়েছিল। কেজরীবাল বলে ছিলেন পঞ্জাবের মানুষই নিজেদের মুখ্যমন্ত্রীকে নির্বাচন করবে। জনতার রায় নিয়েই ভগবন্ত মানকে দলের মুখ্যমন্ত্রী মুখ হিসেবে ঘোষণা করেন কেজরি। এবার রাজ্য বাজেট নিয়েও জনগণের মতামতকেই গুরুত্ব দেওয়ার কথা বললেন দিল্লির মুখ্যমন্ত্রী। সোমবার কেজরীবাল জানিয়েছেন, রাজ্যে যদি আম আদমি পার্টি ক্ষমতায় আসে তবে সাধারণ মানুষের পরামর্শ নেওয়ার পরই রাজ্য বাজেট তৈরি হবে।

সাধারণ মানুষ যে সমস্যার মুখোমুখি হন, তার সবথেকে বড় সমাধান তাদের কাছেই থাকে, এমনটাই মনে করেন কেজরীবাল। এই ভাবনা থেকেই বাজেট নিয়ে জনগণের মতামত নেওয়ার কথা জানিয়েছেন তিনি। দিল্লির উদাহরণ টেনে এনে তিনি বলেন, দিল্লিতে তাঁর সরকারের বাজেট সাধারণ মানুষের মতামত নিয়েই তৈরি হয়। সোমবার তিনি বলেন, “দিল্লিতে ২০২২-২৩ অর্থবর্ষের বাজেট নিয়ে কথাবার্তা শুরু হয়েছে। এ বিষয়ে সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের কাছ থেকে পরামর্শ চাওয়া হয়েছে। আমরা একই পদ্ধতিতে পঞ্জাবের বাজেট তৈরি করব।” কেজরীবাল জানিয়েছেন, সমাজের সর্বস্তরের মানুষ বিশেষত ব্যবসায়ী, কৃষক শ্রমিক, মহিলা, যুবক এবং বিভিন্ন সংস্থার কর্মীদের মতামত নেওয়া হবে বাজেট তৈরিতে।

“সমাজের বঞ্চিত এবং অবহেলিত অংশও এই পদ্ধতিতে নিজেদের সমস্যা ও দাবির কথা সরকারের কাছে তুলে ধরতে পারবে এবং তাদের মতামত নিয়ে সরকারও বাজেট তৈরি করবে। এতে সকলেরই সুবিধা হবে।” বলেন কেজরীবাল। রবিবার দিল্লির নাগরিক সমাজ ও ব্যবসায়ীদের মুখোমুখি হয়েছিলেন অরবিন্দ। সেখানে তিনি বলেন, “আমরা ২০২২-২৩ অর্থবর্ষের বাজেট নিয়ে আলোচনা শুরু করেছি। আপনারা আপনাদের মতামত ও দৃষ্টিভঙ্গি সরকারকে জানাতে পারেন। আপনাদের মূল্যবান পরামর্শ বাজেটে প্রতিফলিত হবে।”

আরও পড়ুন : Uttar Pradesh Assembly Election 2022 : ‘প্রার্থী তালিকায় শুধু গুন্ডা-দাঙ্গাবাজরা’ লাল টুপির দলকে ‘লাল কার্ড’ বিজেপির আইন মন্ত্রীর

আরও পড়ুন : Manipur Assembly Election 2022 : আফস্পা প্রত্যাহারের প্রতিশ্রুতি! নাগা রেষ টেনে মণিপুর জয়ের ছক এনডিএ শরিকের