Manipur Assembly Election 2022 : আফস্পা প্রত্যাহারের প্রতিশ্রুতি! নাগা রেষ টেনে মণিপুর জয়ের ছক এনডিএ শরিকের

Manipur Polls : আগামী মাসেই মণিপুরে বিধানসভা নির্বাচন। ন্যাশনাল পিপলস পার্টির নির্বাচনী ইস্তেহারে বলা হয়েছে, মণিপুর থেকে আফস্পা বাতিলের জন্য় তারা কাজ করবে।

Manipur Assembly Election 2022 : আফস্পা প্রত্যাহারের প্রতিশ্রুতি! নাগা রেষ টেনে মণিপুর জয়ের ছক এনডিএ শরিকের
কোনরাড সাংমা (ছবি সৌজন্যে : টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2022 | 10:13 PM

ইম্ফল : আগামী মাসেই মণিপুরে বিধানসভা নির্বাচন। ভোটযুদ্ধের আগে চলছে পুরোদমে নির্বাচনী প্রস্তুতি। রাজনৈতিক দলগুলি একে একে নির্বাচনী ইস্তেহার প্রকাশ করছে। আজ ন্যাশনাল পিপলস পার্টি (National People’s Party) মণিপুর বিধানসভা নির্বাচনের জন্য ইস্তেহার প্রকাশ করল। কোনরাড সাংমা (Conrad Sangma) এর তার দলের নির্বাচনী ইস্তেহারে আফস্পাকে (Armed Forces (Special) Power Act) বিশেষ গুরুত্ব দিয়েছে। নির্বাচনী ইস্তেহারে বলা হয়েছে, ন্যাশনাল পিপলস পার্টি মণিপুর থেকে আফস্পা বাতিলের জন্য় কাজ করবে।

মণিপুরে এনপিপি এর সঙ্গে জোটে আছে বিজেপি। উত্তর পূর্ব রাজ্যগুলিতে বিজেপির জোট সঙ্গীদের মধ্যে এনপিপিই প্রথম যাঁরা নির্বাচনী ইস্তেহারে আফস্পাকে একটা বড় জায়গা দিয়েছে। এই মূহুর্তে উত্তর পূর্বের রাজ্যগুলিতে আফস্পা একটি বড় ইস্যু। তার কারণ অবশ্যই গত ডিসেম্বরে নাগাল্যান্ডের ঘটনা। গত বছর ডিসেম্বরে নাগাল্যান্ডে সশস্ত্র বাহিনীর গুলিতে প্রাণ হারান ১৪ জন নাগা। এরপর আফস্পা প্রত্যাহারের দাবি নিয়ে সরব হয় বিভিন্ন বিরোধী দলগুলি। তবে বিজেপির শরিক দলের মধ্যে উত্তর পূর্ব রাজ্যের এনপিপিই প্রথম যারা আফস্পা প্রত্যাহারের দাবি তোলে। মণিপুরে প্রধান বিরোধী দল প্রতিজ্ঞা করেছে, যদি ভোট দিয়ে তাদের ক্ষমতায় আনা হয় তারা আফস্পা তুলে নেবেন।

এনপিপি এর নির্বাচনী ইস্তেহারে বলা হয়েছে, “এনপিপি খুব স্পষ্ট যে এই সমস্যাগুলি সমাধান করার জন্য এখানকার নাগরিকদের বিভিন্ন দৃষ্টিভঙ্গি, চাহিদা এবং উদ্বেগ বোঝার একটি গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তা রয়েছে। মণিপুর একটি বহু-জাতিগত এবং বহুত্ববাদী সমাজ হওয়ায়, বিভিন্ন স্টেকহোল্ডার, নাগরিক সমাজ এবং তৃণমূল আন্দোলনের সমর্থন এবং পরামর্শ গ্রহণের মাধ্যমে বিভিন্ন বিষয়ভিত্তিক সেক্টরে একটি শক্তিশালী সুসংগত রাষ্ট্রীয় নীতি প্রণয়ন এবং বাস্তবায়নের মাধ্যমেই এই সমস্যাগুলি এবং উদ্বেগগুলি সংশোধন করা যেতে পারে।” এখানে আরও বলা হয়েছে, “এনপিপি এখানকার মূল বিষয়গুলি নিয়ে গভীরভাবে সচেতন। এই জায়গায় মূল বিষয়গুলি হল আদিবাসী অধিকার, আফস্পা, সর্বজনীন অধিকার।”

নির্বাচনী ইস্তেহারে আফস্পা প্রত্যাহারকে গুরুত্ব দেওয়াকে কেন্দ্র করে মণিপুরের জনগণদের ভোট ঝুলিতে পেতে চায় এনপিপি। প্রসঙ্গত, ২০১৭ সালে এনপিপি ৪ টি আসন জিতেছিল। এই বছর তারা ৪০ টি আসনেই প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছে। উত্তর-পূর্বের এই রাজ্যে দুই দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে বলে ঘোষণা করে দিয়েছে নির্বাচন কমিশন। মণিপুরে ২৭ ফেব্রুয়ারি প্রথম দফার এবং ৩ মার্চ দ্বিতীয় দফার নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোট গণনা হবে ১০ মার্চ।

আরও পড়ুনUttar Pradesh Assembly Election 2022 : ভোটারদের মনে নয়, জায়গা হতে পারে শ্রীঘরে, নির্বাচনের আগে বিপাকে উত্তর প্রদেশের বিজেপি প্রার্থী

আরও পড়ুনPunjab Assembly Election 2022 : “আমার মন্ত্রীসভায় সিধুকে নেওয়ার অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছিলেন ইমরান”, বিস্ফোরক অমরিন্দর