Congress Manifesto for UP Polls: যুব ও নারী ক্ষমতায়নেই জোর, যোগীরাজ্যের নির্বাচনী ইস্তেহারে কী চমক রাখবে গান্ধী ভাই-বোন?

Congress Manifesto for UP Polls: যুব ও নারী ক্ষমতায়নেই জোর, যোগীরাজ্যের নির্বাচনী ইস্তেহারে কী চমক রাখবে গান্ধী ভাই-বোন?
ইস্তেহার প্রকাশ করবেন রাহুল ও প্রিয়ঙ্কা গান্ধী। ছবি:PTI

Congress Manifesto: দলীয় সূত্রে খবর, এদিনের সাংবাদিক বৈঠকে কংগ্রেস মুখপাত্র রণদীপ সূর্যেওয়ালা ও কেসি বেণুগোপালও উপস্থিত থাকবেন। এই সাংবাদিক বৈঠক থেকেই কংগ্রেস একটি সামাজিক প্রচারের সূচনাও করবে, যেখানে নির্বাচনী ইস্তেহারের করা গুরুত্বপূর্ণ প্রতিশ্রুতিগুলি তুলে ধরা হবে।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jan 21, 2022 | 8:22 AM

নয়া দিল্লি: সামনেই নির্বাচন, প্রার্থী তালিকাও ঘোষণা শুরু হয়ে গিয়েছে। এবার পালা নির্বাচনী ইস্তেহারের (Manifesto)। আসন্ন উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের (Uttar Pradesh Assembly Election 2022) কথা মাথায় রেখেই কংগ্রেসের (Congress) তরফে যুব ইস্তেহার প্রকাশ করা হবে। আজ, শুক্রবার কংগ্রেসের সদর কার্যালয় থেকেই এই ইস্তেহার প্রকাশ করা হবে বলে জানা গিয়েছে। ইস্তেহার প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাহুল ও প্রিয়ঙ্কা গান্ধী।

সাংবাদিক বৈঠক গান্ধী ভাই-বোনের:

একাধিক দলীয় কর্মসূচিতে উপস্থিত থাকলেও, সহজে গান্ধী পরিবারের দুই ভাইবোন একসঙ্গে সাংবাদিক বৈঠক করেন না। তবে উত্তর প্রদেশ নির্বাচনের গুরুত্ব বুঝেই একসঙ্গে রাহুল ও প্রিয়ঙ্কা গান্ধী সাংবাদিক বৈঠক করে নির্বাচনী ইস্তেহার প্রকাশ করবেন। উল্লেখ্য, সম্প্রতিই দেশের বাইরে গিয়েছিলেন রাহুল গান্ধী। তবে নির্বাচনের আগেই তিনি ছুটি কাটিয়ে ফের দলীয় কর্মসূচিতে যোগ দিয়েছেন।

প্রতিশ্রুতিতে ভরপুর ইস্তেহার:

দলীয় সূত্রে খবর, এদিনের সাংবাদিক বৈঠকে কংগ্রেস মুখপাত্র রণদীপ সূর্যেওয়ালা ও কেসি বেণুগোপালও উপস্থিত থাকবেন। এই সাংবাদিক বৈঠক থেকেই কংগ্রেস একটি সামাজিক প্রচারের সূচনাও করবে, যেখানে নির্বাচনী ইস্তেহারের করা গুরুত্বপূর্ণ প্রতিশ্রুতিগুলি তুলে ধরা হবে। কংগ্রেসের তরফে ইতিমধ্য়েই জানানো হয়েছে যে উত্তর প্রদেশের নির্বাচনে তাদের প্রধান লক্ষ্য নারী ও যুব সম্প্রদায়ের বিকাশ। সেই লক্ষ্য়েই একাধিক প্রতিশ্রুতি দেওয়া হবে ইস্তেহারে। এছাড়াও দলের তরফে ৪০ শতাংশ আসন সংরক্ষিত করা হয়েছে মহিলাদের জন্য।

কংগ্রেসের প্রার্থীতালিকা:

বৃহস্পতিবারই কংগ্রেসের দ্বিতীয় দফার প্রার্থী তালিকা প্রকাশ করা হয়। ওই তালিকায় ১৬ জন মহিলা প্রার্থী সহ মোট ৪১ জন প্রার্থীর নাম প্রকাশ করা হয়েছে। এই ১৬ জন মহিলা প্রার্থীর মধ্যে রয়েছেন পুনম পণ্ডিতও, যিনি কৃষক আন্দোলনের সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন। এছাড়াও প্রয়াত কংগ্রেসের মুখপাত্র রাজীব ত্যাগীর স্ত্রী সঙ্গীতা ত্যাগীকেও প্রার্থী করা হয়েছে। তিনি সাহিবাবাদ বিধানসভা কেন্দ্র থেকে লড়বেন। এই নিয়ে এখনও অবধি কংগ্রেস দুই দফায় মোট ১৬৬ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের জন্য।

আগামী ১০ ফেব্রুয়ারি থেকে উত্তর প্রদেশের ৪০৩টি আসনে বিধানসভা নির্বাচন শুরু হচ্ছে। মোট ৭ দফায় এই নির্বাচন হবে। নির্বাচনের ফল প্রকাশ হবে ১০ মার্চ। বাকি রাজনৈতিক দলগুলির মতো কংগ্রেসের কাছেও এই নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। জাতীয় স্তরের রাজনীতিতে বিরোধী হিসাবে নিজেদের জায়গা ধরে রাখতে কংগ্রেসের কাছে এটি অগ্নিপরীক্ষার প্রথম ধাপ। জয়ের লক্ষ্যেই কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধীর হাতে উত্তর প্রদেশ নির্বাচনের যাবতীয় দায়ভার ছেড়ে দেওয়া হয়েছে। তাঁর নেতৃত্বেই  কংগ্রেস ‘লড়কি হু লড় সকতি হু’ স্লাোগান নিয়ে উত্তর প্রদেশের বিভিন্ন জায়গায় একাধিক জনসভা ও মিছিল করেছে।

আরও পড়ুন: Central Vista Projects: শেষ মুহূর্তে ধাক্কা সেন্ট্রাল ভিস্তা প্রকল্পে! নয়া সংসদ ভবন তৈরিতে খরচ হবে অতিরিক্ত ২৮২ কোটি টাকা

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA