CM Yogi Adityanath to Contest From Gorakhpur: অযোধ্যা বা মথুরা নয়, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ লড়বেন এই কেন্দ্র থেকেই…

BJP Candidate List for UP Election 2022: এর আগে জল্পনা শোনা গিয়েছিল যে মুখ্যমন্ত্রী যোগী আদিত্য়নাথ অযোধ্যা বা মথুরা থেকে বিজেপি প্রার্থী হিসাবে নির্বাচনে দাঁড়াতে পারেন।

CM Yogi Adityanath to Contest From Gorakhpur: অযোধ্যা বা মথুরা নয়, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ লড়বেন এই কেন্দ্র থেকেই...
যোগী আদিত্যনাথ (ফাইল ছবি)

নয়া দিল্লি: অবশেষে জল্পনার অবসান হল। অযোধ্যা নয়, আসন্ন বিধানসভা নির্বাচনে (Uttar Pradesh assembly Election 2022) মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) প্রার্থী হচ্ছেন গোরক্ষপুর (Gorakhpur) থেকে। শনিবার বিজেপির তরফে উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের জন্য প্রথম দফায় প্রার্থী তালিকা প্রকাশ করা হয়। সেই তালিকাতেই জানানো হয়েছে, গোরক্ষপুর (গ্রামীণ) কেন্দ্র থেকে প্রার্থী হচ্ছেন মুখ্যমন্ত্রী। আগামী ৩ মার্চ ষষ্ঠ দফায় এই কেন্দ্রে ভোট গ্রহণ হবে।

তিন-চার মাস আগে থেকে নির্বাচনের প্রস্তুতি শুরু হয়ে গেলেও, নিজের প্রার্থী হওয়া বা কোন কেন্দ্র থেকে লড়বেন, তা নিয়ে বরাবরই জল্পনা জিইয়ে রেখেছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সাংবাদিকদের প্রশ্নের মুখে তিনি এক কথাই বলেছেন যে, “দল যদি চায়, তবেই নির্বাচনে লড়ব। কোন কেন্দ্র থেকে প্রার্থী হব, সেই সিদ্ধান্তও সম্পূর্ণ রূপে দলেরই। এতে আমার কোনও ব্যক্তিগত মতামত থাকতে পারে না।”

চেনা কেন্দ্রেই প্রার্থী মুখ্যমন্ত্রী:

এর আগে জল্পনা শোনা গিয়েছিল যে মুখ্যমন্ত্রী যোগী আদিত্য়নাথ অযোধ্যা বা মথুরা থেকে বিজেপি প্রার্থী হিসাবে নির্বাচনে দাঁড়াতে পারেন। বাকি রাজনৈতিক দলগুলিও সেই অনুযায়ী নিজেদের প্রার্থী ঝাড়াই-বাছাইয়ের কাজ শুরু করে দিয়েছিল। তবে সকলকে চমকে দিয়ে মুখ্যমন্ত্রীর জন্য গোরক্ষপুর কেন্দ্রই বেছে নেওয়া হল। উল্লেখ্য, ১৯৯৮ সাল থেকে টানা ৫বার গোরক্ষপুর কেন্দ্র থেকেই তিনি প্রার্থী হিসাবে দাঁড়িয়েছেন এবং প্রতিবারই বিপুল ভোটে জয়ীও হয়েছেন। সুতরাং গোরক্ষপুরকে তাঁর ঘরের ময়দান বলাই চলে।

যেহেতু ২০২৪ সালেই লোকসভা নির্বাচন রয়েছে, তাই উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের মাধ্য়মেই সাধারণ মানুষের মন বুঝতে চাইছে বিজেপি। আর উত্তর প্রদেশে ফের একবার সরকার গড়ার লক্ষ্যে তারকা প্রার্থীদের নিয়ে কোনও ঝুঁকি নিতে নারাজ শাসক দল, এমনটাই মত রাজনৈতিক বিশ্লেষকদের।

বিজেপির প্রার্থী তালিকা:

শনিবার বিজেপির তরফে উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের প্রথম দুটি দফার প্রার্থী তালিকা প্রকাশ করা হয়। প্রথম দফায় যে ৫৮টি কেন্দ্রে নির্বাচন হওয়ার কথা, তারমধ্যে ৫৭টি কেন্দ্রেই প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। অন্যদিকে, দ্বিতীয় দফায় ৫৫টি কেন্দ্রের মধ্য়ে ৪৮টি কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণা করা হয়।

প্রতিশ্রুতি রেখেছেন মুখ্যমন্ত্রী:

উত্তর প্রদেশে বিজেপির ভারপ্রাপ্ত কার্যনির্বাহী কর্তা ধর্মেন্দ্র প্রধান শনিবার জানান, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ গোরক্ষপুর কেন্দ্র থেকে নির্বাচনে লড়বেন। উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য্য লড়বেন সিরাথু থেকে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের ছেলে পঙ্কজ সিং লড়বেন নয়ডা থেকে।

প্রার্থী তালিকায় মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করে ধর্মেন্দ্র প্রধান বলেন, “মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ উত্তর প্রদেশকে দাঙ্গামুক্ত করার যে প্রতিশ্রুতি দিয়েছিলেন, তা পাঁচ বছরেই পূর্ণ করেছেন। ২০১৭ সালের আগে উত্তর প্রদেশের অবস্থা অত্যন্ত উদ্বেগজনক ছিল। আমরা গুণ্ডারাজ বনাম উন্নয়নের লড়াই করেছিলাম। আজ এই রাজ্য গরিবদের জন্য সবথেকে বেশি উন্নয়নমূলক কাজ করেছে। একদিকে যেমন আবাস, জল প্রকল্পের সুবিধা পাচ্ছেন গরিব মানুষরা, তেমনই আবার তাদের অ্যাকাউন্টেো সরাসরি টাকা পৌঁছে যাচ্ছে। বিজেপি সরকারের কারণেই আজ উত্তর প্রদেশের রাস্তায় স্বাধীনভাবে চলাফেরা করতে পারেন মহিলারা।”

Published On - 1:21 pm, Sat, 15 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla