বাংলার মন্ত্রিসভা নিয়ে বৈঠকে শাহ-নাড্ডা, মুখ্যমন্ত্রিত্বের দৌড়ে এগিয়ে দিলীপ-ই

তাঁর রুক্ষ এবং মেঠো বাক্য ব্যবহার শহুরে বিদ্বজনেদের আকৃষ্ট না করতে পারলেও গত ছয় বছরে বিজেপিকে ৩ টি বিধানসভা আসন থেকে ক্ষমতা দখলের দোরগোড়ায় তিনিই এনে দাঁড় করিয়েছেন এ রাজ্যে।

বাংলার মন্ত্রিসভা নিয়ে বৈঠকে শাহ-নাড্ডা, মুখ্যমন্ত্রিত্বের দৌড়ে এগিয়ে দিলীপ-ই
ছবি- পিটিআই
Follow Us:
| Updated on: Apr 30, 2021 | 7:32 PM

কলকাতা: বুথ ফেরত সমীক্ষার পূর্বাভাসকে যদি সত্যি ধরে এগোনো যায়, তবে তৃণমূল ও বিজেপির মধ্যে যে কাঁটায় কাঁটায় টক্কর হতে চলেছে তা নিয়ে সন্দেহের কোনও অবকাশ নেই বললেই চলে। যদিও পদ্মশিবির আত্মবিশ্বাসী বঙ্গজয়ের বিষয়ে। সেই কারণে রাজ্যে সরকার গঠনের প্রস্তুতি ফল ঘোষণা হওয়ার আগেই শুরু করে ফেলেছেন অমিত শাহ ও জেপি নাড্ডারা। সূত্রের খবর, ক্ষমতায় আসার পর কেমন মন্ত্রিসভা হতে পারে তা নিয়েও আলোচনা চলছে। এর পাশাপাশি বিজেপির সম্ভাব্য মুখ্যমন্ত্রী কে হতে পারেন, তাও রয়েছে আলোচনার মধ্যে।

যদিও রাজনৈতিক মহলে বিজেপির সম্ভাব্য মুখ্যমন্ত্রী পদপ্রার্থীদের নিয়ে একাধিক নাম ছিল জল্পনায়। কিন্তু, সবরকম ফিসফাসকে পাশ কাটিয়েই বঙ্গ বিজেপিতে সবচেয়ে গ্রহণযোগ্য মুখ হয়ে উঠেছেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তাঁর রুক্ষ এবং মেঠো বাক্য ব্যবহার শহুরে বিদ্বজনেদের আকৃষ্ট না করতে পারলেও গত ছয় বছরে বিজেপিকে ৩ টি বিধানসভা আসন থেকে ক্ষমতা দখলের দোরগোড়ায় তিনিই এনে দাঁড় করিয়েছেন এ রাজ্যে। ফলে সঙ্ঘের সক্রিয় কর্মী থেকে রাজনীতিতে উঠে আসা দিলীপ ঘোষই আপাতত মুখ্যমন্ত্রীর প্রার্থীর জন্য পয়লা পছন্দ মোদী-শাহের।

বিজেপি সূত্রে খবর, বৃহস্পতিবার রাতে বুথ ফেরত সমীক্ষার ফলাফল সামনে উঠে আসার পরই বৈঠকে বসেন নরেন্দ্র মোদীর দুই সেনাপতি শাহ ও নাড্ডা। সেখানে মুখ্যমন্ত্রীর মুখের পাশাপাশি মন্ত্রিসভায় কাদের জায়গা দেওয়া হতে পারে, তা নিয়েও আলোচনা হয়েছে। সেই সকল প্রার্থীদের নাম নিয়েও আলোচনা হয়েছে যারা ভোটের আগে তৃণমূল ছেড়ে বিজেপিতে নাম লিখিয়েছিলেন। নির্বাচনে জিতলে তাঁদের মধ্যে মন্ত্রিসভায় বেশ কয়েকজনকে জায়গা দেওয়া হতে পারে। ভুলে গেলে চলবে না, চলতি বিধানসভা ভোটে লড়েছিলেন বাংলার পাঁচ সাংসদও। বিজেপি ক্ষমতায় এলে তাঁরা কোন মন্ত্রক পান নজর থাকবে সেদিকেও।

আরও পড়ুন: ‘প্রথমে পিছিয়ে থাকতে পারি, মন খারাপ করবেন না, চেয়ার ছাড়বেন না’, প্রার্থী-এজেন্টদের মমতা

অন্যদিকে, মুখ্যমন্ত্রিত্বের দৌড়ে আপাতত দিলীপ এগিয়ে থাকলেও লকেট চট্টোপাধ্যায়, অনির্বাণ গঙ্গোপাধ্যায়, স্বপন দাশগুপ্ত এবং কর্ণেল সুব্রত সাহার নাম চর্চায় রয়েছে শাহ-নাড্ডার। তবে দিলীপের নেতৃত্বে রাজ্যে বিজেপি যে জায়গা থেকে যেখানে পৌঁছেছে, তাতে দিলীপকেও একটা পুরস্কার তুলে দিতে চান শীর্ষ পদ্ম নেতৃত্ব।

এর আগে যে যে নামের কথা উল্লেখ করা হল, তাঁরা যদি জয়ী হন এবং বিজেপি ক্ষমতায় আসে, তবে তাঁদের যে মন্ত্রিসভায় স্থান দেওয়া হবে তা একপ্রকার নিশ্চিত। অন্যদিকে, মুকুল রায়, শুভেন্দু অধিকারীর মতো নেতারাও মন্ত্রিসভায় জায়গা পেতে পারেন বঙ্গে পদ্ম ফুটলে। এই সিদ্ধান্তও বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব নিয়েছে বলে খবর বিজেপি সূত্রে।

আরও পড়ুন: Exit Poll Result 2021 West Bengal Elections: দুই ফুলের ‘কাঁটে কি টক্কর’, শেষ হাসি কার?