রাজ্যের নিরাপত্তা উপদেষ্টার পদ থেকে সুরজিৎ কর পুরকায়স্থকে সরাল কমিশন

বুধবার একটি নির্দেশিকা জারি করে করে রাজ্যের স্বরাষ্ট্র দফতরের পক্ষ থেকে জানানো হয়, নির্বাচন চলাকালীন তিনি কোনও ক্ষমতা প্রয়োগ করতে পারবেন না।

রাজ্যের নিরাপত্তা উপদেষ্টার পদ থেকে সুরজিৎ কর পুরকায়স্থকে সরাল কমিশন
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Mar 24, 2021 | 9:11 PM

কলকাতা: রাজ্যের নিরাপত্তা উপদেষ্টার (Security Advisor) পদ থেকে সরিয়ে দেওয়া হল আইপিএস সুরজিৎ কর পুরকায়স্থকে (Surajit Kar Purakayastha)। তাঁকে এ দিন অপসারণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (Election Commission)। ২০১৮ সালের ১৩ মে রাজ্যের নিরাপত্ত উপদেষ্টার পদে নিয়োগ করা হয়েছিল সুরজিৎ কর পুরকায়স্থকে। তিনি অবসরপ্রাপ্ত এডিজি ও আইপিএস। বুধবার একটি নির্দেশিকা জারি করে করে রাজ্যের স্বরাষ্ট্র দফতরের পক্ষ থেকে জানানো হয়, নির্বাচন চলাকালীন তিনি কোনও ক্ষমতা প্রয়োগ করতে পারবেন না।

এর পাশাপাশি নির্বাচন সংক্রান্ত কোনও প্রশাসনিক কোনও সিদ্ধান্তও তিনি নিতে পারবেন না বলে এই নির্দেশিকায় জানিয়েছে রাজ্য। সুরজিৎ কর পুরকায়স্থকে নিয়ে বিগত কয়েক বছর ধরেই নাগাড়ে একাধিক অভিযোগ তুলে এসেছে বিরোধীরা। বিশেষ করে বিজেপি, এবং বাকি বিরোধীদের পক্ষ থেকে প্রশ্ন তোলা হয়েছিল, কেন তাঁকে এখনও বেতনভুক্ত পদে বহাল রেখেছে রাজ্য!

আরও পড়ুন: মোদীর বঙ্গ সভার ফলে কি বিধানসভা ভোটে লাভবান হবে বিজেপি?

প্রসঙ্গত, সপ্তাহখানেক আগেই সারদাকাণ্ডে কলকাতার প্রাক্তন নগরপাল সুরজিৎ কর পুরকায়স্থকে তলব করে ইডি। যা খানিকটা অস্বস্তি বাড়িয়েছিল রাজ্য সরকারের। একবার তো রাজভবন থেকেও তাঁর নিয়োগ নিয়ে প্রশ্ন ওঠে। ফলে কমিশনের নির্দেশ মেনেই অপসারিত হতে হল তাঁকে। এর আগে রাজ্যের ডিজি তথা পুলিশ প্রধান বীরেন্দ্র, এডিজি আইনশৃঙ্খলা জাভেদ শামিম ও রাজ্যের মুখ্য নিরাপত্তা অধিকর্তা বিবেক সহায়কেও সরিয়ে দিয়েছিল কমিশন। এ বার সুরজিতের জন্য রাজ্য সরকারের তৈরি নিরাপত্তা উপদেষ্টার পদ থেকেও সরানো হল তাঁকে।

আরও পড়ুন: একুশে কি ত্রিশঙ্কু বিধানসভা, নাকি একক সংখ্যাগরিষ্ঠতা? কী বলছে সমীক্ষা?