West Bengal Election 2021 Opinion Poll: একুশে কি ত্রিশঙ্কু বিধানসভা, নাকি একক সংখ্যাগরিষ্ঠতা? কী বলছে সমীক্ষা?

কোন দল কত শতাংশ আসন পেতে পারে, কত শতাংশ ভোটই বা কার দখলে থাকতে পারে, সমস্ত ইঙ্গিত উঠে এসেছে জনমত সমীক্ষায়।

West Bengal Election 2021 Opinion Poll: একুশে কি ত্রিশঙ্কু বিধানসভা, নাকি একক সংখ্যাগরিষ্ঠতা? কী বলছে সমীক্ষা?
অলংকরণ- অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Mar 24, 2021 | 7:42 PM

কলকাতা: শুধু জাতীয় রাজনীতি নয়। দক্ষিণ এশিয়া-সহ আন্তর্জাতিক মহলের অন্যতম চর্চার বিষয় হয়ে উঠেছে বাংলার নির্বাচন। রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন, এই নির্বাচনের ফলাফলের উপর আগামী দিনে ভারতীয় রাজনীতির গতিপ্রকৃতি নির্ভর করবে। এমন এক স্পর্শকাতর সময়ে দাঁড়িয়ে রাজ্যে বিধানসভা নির্বাচনে কে কত আসন এবং কত শতাংশ ভোট পেতে পারে, তা আলোচনার বিষয় হয়ে উঠেছে।

রাজ্যের ১০ হাজার মানুষের উপর টেলিফোনের মাধ্যমে সমীক্ষা চালিয়েছিল TV9 বাংলা এবং পোলস্ট্র্যাট। সমীক্ষা চলাকালীন ভোটারদের নানা ধরনের প্রশ্ন করা হয়। নন্দীগ্রামের আসন হোক বা সিঙ্গুর। প্রার্থীদের নিয়ে তাঁরা কী ভাবছেন, কিংবা এ বারের নির্বাচনে আসল ইস্যুগুলি কী কী, এই সমস্ত প্রশ্নের উত্তরে ভোটাররা যা বলেছেন, তার থেকেই এই অনুমানভিত্তিক বিশ্লেষণ তুলে ধরা হচ্ছে পাঠকদের সামনে। কোন দল কত শতাংশ আসন পেতে পারে, কত শতাংশ ভোটই বা কার দখলে থাকতে পারে, সমস্ত ইঙ্গিত উঠে এসেছে জনমত সমীক্ষায়।

তবে আবারও মনে করিয়ে দেওয়া দরকার। এই সমীক্ষায় কেবলই একটা আভাস বা অনুমান পাওয়া যাবে যে আসন্ন বিধানসভা ভোটের ফলাফল কেমন হতে পারে। তবে এটাই যে হতে চলেছে তা কখনই বলা যাবে না। কেননা, বর্তমান রাজনৈতিক আবহাওয়ার উপর নির্ভর করে এই ওপিনিয়ন পোল TV9 বাংলা প্রকাশ করতে চলেছে। রাজ্যে আট দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে। ফলে পরিবেশ-পরিস্থিতি যে কোনও সময় বদলে যেতে পারে। এর সঙ্গে বাস্তবের ফলাফলের ফারাক তিন শতাংশ হওয়ার সম্ভাবনা রয়েছে।

সমীক্ষায় উঠে এসেছে, এই মুহূর্তে যদি নির্বাচন হয় তবে তৃণমূল ৩৯.৬ শতাংশ ভোট পেতে পারে। বিজেপির ঝুলিতে যেতে পারে ৩৭.১ শতাংশ ভোট। সংযুক্ত মোর্চার দখলে ১৭.৪ শতাংশ ভোট থাকতে পারে।

এর আগে গত ১৯ মার্চ প্রথম ধাপে সমীক্ষা চালিয়েছিল পোলস্ট্র্যাট। তখন দেখা গিয়েছিল, ৪৩.১ শতাংশ ভোটই তৃণমূলের দখলে থাকবে। বিজেপির পক্ষে ছিল ৩৮.৮ শতাংশ ভোট। এবং সংযুক্ত মোর্চার পক্ষে ১১.৭ শতাংশ ভোট থাকতে দেখা যায়। ফলে গত পাঁচ দিনে যে জোটসঙ্গীদের দিকে হাওয়া ঘুরেছে তা এই সমীক্ষা থেকেই স্পষ্ট। সেক্ষেত্রে ক্ষতি হয়েছে তৃণমূল ও বিজেপি উভয়ের। এবং জোটসঙ্গীরা লাভে থাকবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: West Bengal Election 2021 Opinion Poll: মোদীর বঙ্গ সভার ফলে কি বিধানসভা ভোটে লাভবান হবে বিজেপি?

অন্যদিকে, আসনের সংখ্যার নিরিখে যে আভাস উঠে এসেছে তা আরও চমকপ্রদ। আজকের সমীক্ষায় ইঙ্গিত পাওয়া যাচ্ছে, রাজ্যে কোনও দল একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় নাও আসতে পারে। বিধানসভার ফলাফল হতে পারে ত্রিশঙ্কু। কেননা সমীক্ষায় ম্যাজিক ফিগারের আসন পেরনোর আগেই থমকে যাচ্ছে তৃণমূল। অন্যদিকে, বিজেপি এগোচ্ছে তরতর করে। তবে তারাও ম্যাজিক সংখ্যার থেকে দূরেই থাকছে।

আজকের সমীক্ষায় আভাস অনুযায়ী, রাজ্যে এই মুহূর্তে নির্বাচন হতে তৃণমূল কংগ্রেস পেতে পারে ১৪৬ টি আসন। বিজেপির ঝুলিতে আসতে পারে ১২২ টি আসন। বাম-কংগ্রেস ২৩ আসনে আটকে যেতে পারে। অন্যান্যদের দখলে থাকতে পারে তিনটি আসন।

আরও পড়ুন: West Bengal Election 2021 Opinion Poll: নন্দীগ্রামে জিতছে কে? কী বলছেন সিঙ্গুরের মানুষ? জানুন জনমত সমীক্ষা