West Bengal Election 2021 Opinion Poll: নন্দীগ্রামে জিতছে কে? কী বলছেন সিঙ্গুরের মানুষ? জানুন জনমত সমীক্ষা

তবে সেই আসনে জিতবে কে? এই প্রশ্নটার উত্তর খুঁজতে রাজ্যের ১০ হাজার মানুষের উপর যৌথভাবে একটি সমীক্ষা চালিয়েছিল TV9 বাংলা এবং পোলস্ট্র্যাট।

West Bengal Election 2021 Opinion Poll: নন্দীগ্রামে জিতছে কে? কী বলছেন সিঙ্গুরের মানুষ? জানুন জনমত সমীক্ষা
অলংকরণ- অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Updated on: Mar 24, 2021 | 6:56 PM

কলকাতা: একুশের নির্বাচনী লড়াইয়ে গোটা রাজ্যে পেরিয়ে সমগ্র দেশের নজর আটকে কেবল একটা বিধানসভা আসনে দিকে। নন্দীগ্রাম (Nandigram)। যেখানে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বিরুদ্ধে লড়ার চ্যালেঞ্জ নিয়েছেন এই কেন্দ্রের পদত্যাগী বিধায়ক শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। যদিও এ বার তিনি গেরুয়া জার্সিতে। অন্যদিক, সংযুক্ত মোর্চা সমর্থিত প্রার্থী মীনাক্ষি মুখোপাধ্যায় লড়ছেন সেখান থেকে। ফলে গোটা নির্বাচনের এপিসেন্টার যে নন্দীগ্রাম হয়ে উঠেছে তা নিয়ে কোনও সন্দেহ নেই রাজনৈতিক বিশ্লেষকদের।

তবে সেই আসনে জিতবে কে? এই প্রশ্নটার উত্তর খুঁজতে রাজ্যের ১০ হাজার মানুষের উপর যৌথভাবে একটি সমীক্ষা চালিয়েছিল TV9 বাংলা এবং পোলস্ট্র্যাট। সেখানে ভিন্ন রাজনৈতিক দলের সমর্থকদের পৃথক পৃথক প্রশ্ন করে বুঝতে চাওয়া হয়েছিল, নন্দীগ্রাম নিয়ে ঠিক কী ভাবছে বাংলা? প্রশ্ন করা হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের আন্দোলনের আরেকটি বড় মঞ্চ সিঙ্গুরের রাজনৈতিক আবহাওয়া নিয়েও। সেখানে যে ফলাফল উঠে এসেছে তা তুলে ধরা হচ্ছে।

তবে আবারও মনে করিয়ে দেওয়া দরকার। এই সমীক্ষায় কেবলই একটা আভাস বা অনুমান পাওয়া যাবে যে আসন্ন বিধানসভা ভোটের ফলাফল কেমন হতে পারে। তবে এটাই যে হতে চলেছে তা কখনই বলা যাবে না। কেননা, বর্তমান রাজনৈতিক আবহাওয়ার উপর নির্ভর করে এই ওপিনিয়ন পোল TV9 বাংলা প্রকাশ করতে চলেছে। রাজ্যে আট দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে। ফলে পরিবেশ-পরিস্থিতি যে কোনও সময় বদলে যেতে পারে। এর সঙ্গে বাস্তবের ফলাফলের ফারাক তিন থেকে চার শতাংশ হওয়ার সম্ভাবনা রয়েছে।

নন্দীগ্রামে কোন দল জিতবে? কী মনে হয় আপনার?

এই প্রশ্নের উত্তরে সমীক্ষায় অংশগ্রহণকারী ৪৬ শতাংশ মানুষই জানিয়েছেন, তৃণমূল জিতবে নন্দীগ্রামে। ৩৬.১ শতাংশ মানুষের মতে, জয়লাভ করবেন বিজেপির শুভেন্দু অধিকারী। বামফ্রন্ট ও সংযুক্ত মোর্চার প্রার্থী জিতবেন এমন মনে করছেন ১০ শতাংশ মানুষ। এবং ৭.৯ শতাংশ মানুষ বলছেন, বলতে পারবেন না।

আরও পড়ুন: শুভেন্দুই বিজেপির মুখ্যমন্ত্রীর মুখ, জল্পনা উস্কে দিলেন শিশির অধিকারী

গত ১৯ মার্চও এই একই প্রশ্নের উপর সমীক্ষা চালানো হয়েছিল। তখন ৫০ শতাংশ মানুষই বলেছিলেন, জিততে পারেন তৃণমূল সুপ্রিমো। ৪০.৭ শতাংশ মানুষ বলেছিলেন, বিজেপির জেতার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে বাম-কংগ্রেস ও আইএসএফ-র পক্ষে ছিলেন ৯.৩ শতাংশ মানুষ।

সিঙ্গুরে জিতবে কে?

রাজ্যে পালাবদলের আগে থেকেই সর্বদা আলোচনার কেন্দ্রে থেকেছে সিঙ্গুর। টাটার কারখানা হাতছাড়া হওয়ার পর থেকে আগাগোড়া তৃণমূলের শক্ত গড় থেকেছে এই জায়গা। বর্তমানে কী ভাবছেন সেখানকার মানুষ? কে জিততে পারেন সিঙ্গুর বিধানসভা আসনে?

সমীক্ষায় অংশগ্রহণকারী ৪৩.৬ শতাংশ মানুষই বলছেন, সিঙ্গুর জিতবে তৃণমূল। বিজেপি জিতবে পারে এমন মনে করছেন ৩৪.৭ শতাংশ মানুষ। বাম-কংগ্রেস ও আইএসএফ-র পক্ষে থাকছেন ৯.১ শতাংশ জনগণ। অন্যদিকে ১২.৬ মানুষ জানিয়েছেন, বলতে পারব না।

আরও পড়ুন: ‘মুখ্যমন্ত্রী হবেন বাংলারই ভূমিপুত্র’, শিশির- শুভেন্দুকে পাশে নিয়ে আশ্বাস মোদীর