চতুর্থ দফার ভোটের আগে অপসারিত মুখ্যমন্ত্রীর নিরাপত্তা আধিকারিক অশোক চক্রবর্তী

প্রসঙ্গত, এর আগে রাজ্যের নিরাপত্তা অধিকর্তা বিবেক সহায় এবং পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপারকে পদ থেকে অপসরণ এবং সাসপেন্ড করা হয়।

চতুর্থ দফার ভোটের আগে অপসারিত মুখ্যমন্ত্রীর নিরাপত্তা আধিকারিক অশোক চক্রবর্তী
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Apr 09, 2021 | 8:41 PM

কলকাতা: চতুর্থ দফার ভোটের আগের সন্ধ্যায় আবারও বড় পদক্ষেপ নির্বাচন কমিশনের। সরিয়ে দেওয়া হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নিরাপত্তা দায়িত্বে থাকা এসপি পদমর্যাদার আধিকারিক তথা ডিরেক্টর অব সিকিউরিটির ওএসডি অশোক চক্রবর্তীকে। মুখ্যমন্ত্রীর অত্যন্ত ঘনিষ্ঠ যে কয়েকজন নিরাপত্তা আধিকারিক রয়েছেন, তাঁদের মধ্যে অন্যতম ছিলেন এই অশোক চক্রবর্তী।

শুক্রবার স্বরাষ্ট্র দফতরের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এই অপসারণের নির্দেশ দেয় নির্বাচন কমিশন। যদিও কেন তাঁকে সরানো হল তা নিয়ে কোনও ব্যাখ্যা দেওয়া হয়নি। তবে ওয়াকিবহাল মহলের একাংশের মতে, নন্দীগ্রামের বিরুলিয়া বাজারে মুখ্যমন্ত্রী দুর্ঘটনাগ্রস্ত হওয়ার কারণে নিরাপত্তার গাফিলতির জেরে অশোক চক্রবর্তীকে সরিয়ে দেওয়া হল। প্রসঙ্গত, এর আগে রাজ্যের নিরাপত্তা অধিকর্তা বিবেক সহায় এবং পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপারকে পদ থেকে অপসরণ এবং সাসপেন্ড করা হয়।

আরও পড়ুন: ‘অবহেলিত’ উত্তরবঙ্গকে বড় প্রতিশ্রুতি, ‘শিলিগুড়িতে মেট্রো তৈরি হবে’, বললেন শাহ

গত ১০ মার্চ নন্দীগ্রামে প্রথম দফার প্রচারে গিয়ে আঘাত পান তৃণমূল নেত্রী। তখন থেকেই তাঁর নিরাপত্তার দায়িত্বে থাকা আধিকারিকদের ভূমিকা নিয়ে নানা প্রশ্ন উঠেছিল। গাফিলতির অভাবে মুখ্যমন্ত্রীর নিরাপত্তা অধিকর্তা বিবেক সহায়কে সরিয়ে দেয় নির্বাচন কমিশন। কয়েকদিন বাদে রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা প্রাক্তন ডিজি সুরজি‍ৎ কর পুরকায়স্থের ডানাও ছেঁটে দেওয়া হয়। তবে এর আগে মুখ্যমন্ত্রীর দায়িত্বে থাকা আধিকারিকদের সরানো হলেও তাঁর ঘনিষ্ঠবৃত্তে থাকা নিরাপত্তা প্রদানকারী কোনও কর্তাকে সরানো হয়নি। এই প্রথমবার মুখ্যমন্ত্রীর কোর নিরাপত্তা বলয়ে রদবদল করল কমিশন।

আরও পড়ুন: বাচ্চা মেয়েকে চুলের মুঠি ধরে মার, যুবকের পায়ে ঢুকিয়ে দেওয়া হল লোহার রড! কসবায় ভোটের আগের দিন তৃণমূলের ‘হিংসা’