Nandigram Result 2021 Update: মমতাকে হারিয়ে নন্দীগ্রামে শেষ হাসি হাসলেন শুভেন্দু

এপিসেন্টার সেই নন্দীগ্রামও (Nandigram Assembly Election Result 2021 ) বড় ভূমিকা নেবে এবারের নির্বাচনে। গোটা বাংলার তথা দেশের নজর সেদিকেও।

Nandigram Result 2021 Update: মমতাকে হারিয়ে নন্দীগ্রামে শেষ হাসি হাসলেন শুভেন্দু
নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2021 | 6:49 PM

নন্দীগ্রাম: নীল বাড়িতে আবারও মমতারই প্রত্যাবর্তন? রবিবাসরীয় বাংলা তথা সারা দেশ সাক্ষী থাকল আবেগ বনাম রাজনৈতিক মননের লড়াইয়ের।  বাংলার এই নির্বাচনী কুরুক্ষেত্রের এপিসেন্টার এবার নন্দীগ্রাম (Nandigram Assembly Election Result 2021 ) বিধানসভা কেন্দ্র। বাংলার তো বটেই কার্যত সমগ্র ভারতের নজর ছিল সকাল থেকেই। হাড্ডাহাড্ডি লড়াই এবং শেষ মিনিট পর্যন্ত টানটান নাটকীয়তার পর নন্দীগ্রামে জিতলেন শুভেন্দু অধিকারী। গোটা রাজ্যে তৃণমূল ঐতিহাসিক জয় পেলেও হেরে গেলেন মমতাই।

গণনা শেষ

শেষ কয়েক ঘণ্টায় চরম নাটকীয়তার পর অবশেষে নন্দীগ্রামে জয়লাভ করলেন শুভেন্দু অধিকারী। মোট ১৮৩৬ ভোটে জয়ী হয়েছেন শুভেন্দু।


শুরু সপ্তদশ রাউন্ড গণনা

৮২০ ভোটে এগিয়ে রয়েছেন মমতা।

১৬ রাউন্ড গণনা

১৫ রাউন্ড গণনার শেষে দেখা যায় মমতা বন্দ্যোপাধ্যায় এগিয়ে ছিলেন। ভোটের ফারাক ৪০৯৯। ১৬ রাউন্ড গণনার পর দেখা যায় ৬ ভোটে এগিয়ে গেলেন শুভেন্দু অধিকারী।

ভোট গণনার শেষ লগ্ন, রাউন্ড ১৪

নন্দীগ্রামে ঘণ্টায় ঘণ্টায় সাপলুডোর খেলা। চলছে দুই মহারথীর টান টান ম্যাচ। গণনার একেবারে শেষ লগ্নে এসে ২৩৩১ ভোটে এগিয়ে গেলেন মমতা বন্দ্যোপাধ্যায়। নন্দীগ্রাম ২এ ঘুরে দাঁড়ালেন মমতা।

দশম রাউন্ড শেষে এগিয়ে শুভেন্দু
১০,৩৭৯ ভোটে এগিয়ে শুভেন্দু

অষ্টম রাউন্ড শেষে ফের এগিয়ে শুভেন্দু

অষ্টম রাউন্ডের শেষে শুভেন্দু অধিকারী ৯৭৯৮ ভোটে এগিয়ে।

এগিয়ে গেলেন মমতা

শুভেন্দু অধিকারীকে পিছনে ফেলে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ১৪১৭  ভোটে এগিয়ে মমতা।

দশম রাউন্ডে ব্যবধান বাড়ল অনেকটাই

দশম রাউন্ডের শেষে ১০০১১ ভোটে এগিয়ে শুভেন্দু অধিকারী।

ষষ্ঠ রাউন্ডে কিছুটা বাড়ল ব্যবধান

ষষ্ঠ রাউন্ডের শেষে নন্দীগ্রামের বিজেপির প্রার্থী শুভেন্দু অধিকারী ৭২৬২ ভোটে এগিয়ে।

এগিয়ে থাকলেও কমছে ব্যবধান

নন্দীগ্রামে শুভেন্দু অধিকারীর এগিয়ে থাকার ব্যবধান কমতে শুরু করেছে। পঞ্চম রাউন্ডের শেষে শুভেন্দু অধিকারী ৩১১০ ভোটে এগিয়ে।

শুভেন্দু অধিকারীর প্রাপ্ত ভোট ৭২৮৭

মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রাপ্ত ভোট ৫৭৯০

তৃতীয় রাউন্ডের শেষে সার্বিক ফল

শুভেন্দুর মোট প্রাপ্ত ভোট – ৭৪৯৮, মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রাপ্ত ভোট  ৪২১৯

শুভেন্দু এগিয়ে ৩২৭৯ ভোটে

শুভেন্দু মোট এগিয়ে (১৪৯৭ +৩৪৬০ +৩২৭৮) = ৮১৩৫ ভোটে এগিয়ে শুভেন্দু ।

তৃতীয় রাউন্ডের শেষে এগিয়ে শুভেন্দু

তৃতীয় রাউন্ডের শেষে শুভেন্দু অধিকারী এগিয়ে ৮২০৬ ভোটে। বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বললেন, “এটাও হওয়ার ছিল। কোথাও কোথাও শুভেন্দু পিছিয়ে যেতে পারেন। তবে সার্বিক ভাবে ফল এটাই থাকবে। ”

তৃতীয় রাউন্ডে কমল ভোটের ফারাক

তৃতীয় রাউন্ডে ১৮০০ ভোটে এগিয়ে শুভেন্দু। এগিয়ে রয়েছেন বটে, তবে কমল ব্যবধান। দ্বিতীয় রাউন্ডে ভোটের ফারাক ছিল প্রায় চার হাজারের কাছাকাছি।

দ্বিতীয় রাউন্ডে এগিয়ে শুভেন্দু

দ্বিতীয় রাউন্ড গণনার শেষে প্রায় চার হাজার ভোটে এগিয়ে শুভেন্দু অধিকারী। এখনও বাকি ১৬ রাউন্ড গণনা। তাতে কে এগোন, দেখা যাক।

প্রথম রাউন্ডে এগিয়ে শুভেন্দু

প্রথম রাউন্ডের শেষে শুভেন্দু অধিকারী ১৪৯৭ ভোটে এগিয়ে। বুথ ফেরত সমীক্ষায় কাঁটায় কাঁটায় টক্করের আভাস মিলেছিল। তারই প্রভাব দেখা গিল এ দিন। সকালে ব্যালটে এগিয়ে ছিলেন শুভেন্দু। তারপর এগিয়ে যান নিকটতম প্রতিদ্বন্দ্বী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথম রাউন্ডের শেষে এগিয়ে যান শুভেন্দু। দুই মহারথীর থেকে অনেকটা ব্যবধানে মিনাক্ষী।

পোস্টাল ব্যালটে এগিয়ে শুভেন্দু

পোস্টাল ব্যালটে এগিয়ে ছিলেন শুভেন্দু অধিকারী। তার কিছুক্ষণের মধ্যেই এগিয়ে যান মমতা বন্দ্যোপাধ্যায়। পরিসংখ্যান বলছে নন্দীগ্রাম ২ এ ১-২৬ নম্বর বুথে শুভেন্দু অধিকারীর স্ট্রং হোল্ড রয়েছে। ২৭-৯৬ নম্বর বুথে হবে শেয়ানে শেয়ানে টক্কর। ৯৭-১৭৭ নম্বর বুথ নন্দীগ্রাম ২ খুব ভাল জায়গাতে আছে বিজেপি, বলছেন বিশ্লেষকরা। নন্দীগ্রাম ১ অপেক্ষাকৃত ভাল অবস্থানে তৃণমূল।

তৃণমূলের জমি আন্দোলনের ভিত্তিভূমিতে রবিবার মহারণের অন্তিম পর্ব

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পূর্ব মেদিনীপুরের ১৬টি বিধানসভা কেন্দ্রের ভোটগণনার জন্য মোট ৬টি কেন্দ্র রয়েছে। এর মধ্যে হলদিয়ার গভর্নমেন্ট স্পনসর্ড হাইস্কুলে গণনা হবে নন্দীগ্রাম, মহিষাদল এবং হলদিয়া বিধানসভা কেন্দ্রের। অপেক্ষায় বিভিন্ন রাজনৈতিক দলের কাউন্টিং এজেন্টরা। পুলিশ তৎপরতায় সমস্ত কিছু চেকআপের পরে নিরাপত্তার সঙ্গে কাউন্টিং সেন্টারে প্রবেশ করানো হয়। অতিরিক্ত নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে এই গণনাকেন্দ্র।

নির্বাচনের দিন নন্দীগ্রাম

নির্বাচনের দিন গোটা নন্দীগ্রামের নজর কেড়ে নিয়েছিল বয়াল বুথের ঘটনা। নানা জায়গা থেকে বিক্ষিপ্ত অভিযোগ আসলেও, সবচেয়ে বেশি অভিযোগ আসে বয়াল থেকে। বারংবার অভিযোগ জানানো হয় ভোটারদের ভয় দেখাচ্ছে বিজেপি। শেষমেশ মমতা বন্দ্যোপাধ্যায় দুপুর ১টা ১৫ মিনিট নাগাদ রেয়াপাড়ার বাড়ি থেকে বেরিয়ে সোজা চলে যান বয়াল সাত নম্বর বুথে। সেখানেই দু’‌ঘণ্টা ওই বুথেই থাকেন তিনি। দু পক্ষের কর্মীদের মধ্যে সংঘর্ষও হয়। এদিকে, বিজেপির পক্ষ থেকে দাবি করা হয়, নির্বাচন চলাকালীন নন্দীগ্রামের বয়ালের ৭ নম্বর বুথের সামনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১৪৪ ধারাকে উপেক্ষা করে ধর্ণায় বসায় ২ শতাংশ ভোট কম পড়েছে। যদিও বিজেপির ভোটের হার কম পড়ার তত্ত্ব কারিজ করে দেয় নির্বাচন কমিশন।

নির্বাচনী স্ট্র্যাটেজি

সকলকে চমকে দিয়ে ভোট চলাকালীনই ফাঁস হয় তৃণমূল নেত্রীর সঙ্গে জনৈক বিজেপিকর্মী প্রলয় পালের টেলিফোনে কথোপকথনের অডিয়ো। প্রলয় পালও ছিলেন একদা তৃণমূল সৈনিক, তিনি পরে বিজেপিতে যোগ দেন। অডিয়ো ক্লিপটিতে শোনা গিয়েছিল টেলিফোনে মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে বলেছিলেন, ‘আমাদের হয়ে একটু কাজ করে দেও না।’ কিন্তু সেই প্রস্তাব নাকচ করেছিলেন প্রলয়। ঘটনাচক্রের নির্বাচনী বঙ্গে সেই অডিয়ো ক্লিপ প্রকাশ্যে এনেছিল গেরুয়া শিবির। টান টান উত্তেজনার মধ্যেই কাটে নন্দীগ্রামের ভোট।

 

দুই মহাশক্তিধরের লড়াই

বাংলার ‘হটেস্ট সিটে’ এবার মুখোমুখি লড়াইয়ে অবতীর্ণ হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় এবং শুভেন্দু অধিকারী। মমতা বন্দ্যোপাধ্যায় কি তৃতীয়বার বাংলার মুখ্যমন্ত্রী হবেন? নাকি মমতার ‘পরিবর্তন’-এর ১০ বছর পর বিজেপির আসল ‘পরিবর্তন’ এর অঙ্গীকার নিয়ে আসবেন শুভেন্দু? এদিকে, দুই মহারথীর লড়াইয়ের মাঝে নির্বাচনী প্রচারের সময় থেকেই স্বমহিমায় সকলের নজর কেড়েছেনে সংযুক্ত মোর্চার প্রার্থী মিনাক্ষী মুখোপাধ্যায়। তিনি কি ‘খেলা’ ঘোরাতে পারবেন, প্রশ্ন নানা মহলে।

প্রেক্ষাপট
যেদিন প্রথম নন্দীগ্রামের মাটিতে দাঁড়িয়ে মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করে দিলেন, তিনিই প্রার্থী হবেন এই কেন্দ্রে, ঠিক সে দিন থেকেই নন্দীগ্রাম এবারের নির্বাচনী মানচিত্রে সব থেকে চিত্তাকর্ষক আসন হয়ে ওঠে। রাজনৈতিক বিশ্লেষকদের প্রত্যাশা মতোই মমতার বিরুদ্ধে বিজেপি প্রার্থী হিসাবে নাম ঘোষণা হয় শুভেন্দু অধিকারীর। নির্বাচনী প্রচারে নেমে প্রাক্তন দলনেত্রীকে একের পর এক বাক্যবাণে বিদ্ধ করেছেন শুভেন্দু। নন্দীগ্রামের ঘাঁটি গাড়তে বাড়ি ভাড়া নেন মমতা। এর মধ্যেই নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায় পায়ে চোট পান! কীভাবে চোট লাগল, তা নিয়েও চলে বিস্তর জলঘোলা। এই চূড়ান্ত দ্বৈরথে শেষ পর্যন্ত কার জয় হবে, তা দেখতে উত্তেজনায় ফুটছে গোটা দেশ।