প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরে আপত্তি তৃণমূলের, জল গড়াতে পারে কমিশনেও

ভোটের মুখে মোদীর বাংলাদেশ সফরে নিষেধাজ্ঞা থাকতে পারে বলে মনে করছেন না বিশেষজ্ঞদের একাংশ।

প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরে আপত্তি তৃণমূলের, জল গড়াতে পারে কমিশনেও
ছবি- টুইটার
Follow Us:
| Updated on: Mar 26, 2021 | 12:13 PM

কলকাতা: স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শতবর্ষ উদযাপনে বাংলাদেশ (Bangladesh) সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে ঠাসা দু’দিন কর্মসূচি রয়েছে নমোর। ঢাকায় পৌঁছতেই প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে অভ্যর্থনা জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারপর সাভারে শহিদ মিনারে শ্রদ্ধাজ্ঞাপন করেছেন নমো। কিন্তু লকডাউনের পর মোদীর এই প্রথম বিদেশ সফরে আপত্তি তৃণমূলের। বঙ্গভোটের ঠিক আগে বাংলাদেশ সফর ও প্রথম দফার ভোটের দিন মতুয়া ধর্মের প্রবক্তা হরিচাঁদ ঠাকুরের জন্মস্থান ওড়াকান্দিতে যাওয়ার সূচিতে রাজনৈতিক উদ্দেশ্য দেখছে তৃণমূল।

মোদীর এই সফরের আপত্তি জানিয়ে নির্বাচন কমিশনে যাওয়ার কথা ভাবছে তৃণমূল। এ বিষয়ে তৃণমূল সাংসদ সৌগত রায় প্রাথমিক ভাবে নির্বাচন কমিশনে যাওয়ার কথা জানিয়েছেন। ভোটের মুখে নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফর নির্বাচন বিধিতে বৈধ কি না সে বিষয়ও খতিয়ে দেখবে তৃণমূল। মোদীর এই সফরের সঙ্গে মতুয়া ভোটের যে যোগসূত্রের কথা উঠে আসছে, তা পূর্ণাঙ্গ যাচাই করেই কমিশনে যেতে পারে ঘাসফুল শিবির। তৃণমূলের নির্বাচন কমিশনে যাওয়ার সম্ভাবনার বিষয়ে বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার বলেন, “তৃণমূল কী নিয়ে নির্বাচন কমিশনে যাবে? প্রধানমন্ত্রী কোন দেশে যাবেন তা নির্বাচন কমিশনের আওতায় নেই।” তাঁর মতে, তৃণমূল যদি এই ইস্যু নিয়ে নির্বাচন কমিশনে যায় তহালে এটা প্রমাণ হবে তৃণমূল কংগ্রেসের মতো ‘মূর্খ দল’ স্বাধীন ভারতে আর একটাও নেই। পাশাপাশি জয়প্রকাশ মজুমদার জানান, তৃণমূল যদি নির্বাচন কমিশনে এই চিঠি দেয়, তাহলে সে চিঠির জায়গা হবে ডাস্টবিনে।

তবে ভোটের মুখে মোদীর বাংলাদেশ সফরে নিষেধাজ্ঞা থাকতে পারে বলে মনে করছেন না বিশেষজ্ঞদের একাংশ। মোদীর এই বাংলাদেশ সফরে যদি মতুয়া মন পাওয়ার প্রসঙ্গ উঠে আসে তাহলেই নির্বাচন কমিশনে যাবে তৃণমূল। প্রসঙ্গত, আগামিকাল হেলিকপ্টারে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় শেখ মুজিবুর রহমানের মাজারে শ্রদ্ধা জানাবেন নরেন্দ্র মোদী। ২৭ তারিখ সকালে প্রথমে মোদীর কপ্টার নামবে সাতক্ষীরার শ্যামনগরে। সেখানে ঈশ্বরীপুরে যশোরেশ্বরীর মন্দিরে পুজো দেবেন তিনি। তারপর ওড়াকান্দিতে মতুয়াদের মন্দিরে যাবেন মোদী। বনগাঁর সাংসদ, মতুয়া ঠাকুরবাড়ির উত্তরাধিকারী শান্তনু ঠাকুর সেখানে থাকতে পারেন।

আরও পড়ুন: মুজিবের শতবর্ষে ওপার বাংলায় মোদী, ফুলের তোড়ায় অভ্যর্থনা হাসিনার