কোভিড পরিস্থিতিতে ভোট গণনাতেও নয়া বিধি কমিশনের

বাংলা তথা দেশজুড়ে হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। কোভিড পরিস্থিতির দিকে নজর দিয়ে একাধিক বিধিনিষেধ এনেছে নির্বাচন কমিশন (Election Commission)।

কোভিড পরিস্থিতিতে ভোট গণনাতেও নয়া বিধি কমিশনের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 20, 2021 | 5:34 PM

কলকাতা: বাংলা তথা দেশজুড়ে হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। কোভিড পরিস্থিতির দিকে নজর দিয়ে একাধিক বিধিনিষেধ এনেছে নির্বাচন কমিশন (Election Commission)। এবার ২ মে ভোট গণনাতেও বিশেষ সতর্কতা নেওয়া হচ্ছে।

২ মে ভোট গণনায় সময় প্রত্যেকটি রাজনৈতিক দলের নেতারা উপস্থিত থাকেন। থাকেন ভোট কর্মী। তাই সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা থেকে যায়। এই দিকে খেয়াল করে এবার ভোট গণনার দিন বিশেষ সতর্কতা মূলক ব্যবস্থা গ্রহণ করল কমিশন। বাড়ানো হচ্ছে ভোটগননা কেন্দ্রের ঘরের সংখ্যা। কোভিড প্রটোকল মেনে ১৪-১৫ টেবিলের বদলে রাখা হবে ৭টি টেবিল। ঘরের দৈর্ঘ্য বড় হলে তবেই বেশি টেবিল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমিশনের মতে, এতে সংশ্লিষ্ট গণনা কেন্দ্রে লোকসংখ্যা কম হবে। তাছাড়া দুটো দরজায় থাকবেন নিরাপত্তা বাহিনী।

জানানো হয়েছে, এবার পোস্টাল ব্যালট গণনার সময় প্রতি টেবিলে একজন রাজনৈতিক দলের নেতা থাকবেন। একই সঙ্গে পোস্টাল ব্যালট ও ইভিএম গণনা হবে। এই বিধানসভা ভোটে (West Bengal Assembly Election 2021) পোস্টাল ব্যালট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, বহু কেন্দ্রে হাড্ডাহাড্ডি লড়াইয়ে পোস্টাল ব্যলট রাজনৈতিক দলগুলির ভবিষ্যৎ নির্ধারণ করতে পারে বলে মনে করা হচ্ছে।

এবার ত্রিস্তরবিশিষ্ট নিরাপত্তা বলয় করা হচ্ছে। গণনা কেন্দ্রের পরিধির ১০০ মিটার বাইরে কোনও গাড়ি ঢুকবে না। এখানে থাকবে রাজ্য পুলিশ ও একজন বিচারক। দ্বিতীয় স্তর হল প্রেমিসেস গেট। তাতে থাকবে রাজ্যের সশস্ত্র বাহিনী। গণনা ঘরের ঠিক বাইরে থাকছে তৃতীয় স্তর। এখানে দায়িত্বে থাকবে কেন্দ্রীয় বাহিনী।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে তৃণমূল দাবি করেছে, শেষ দু দফার ভোট হোক একসঙ্গে। এদিকে অতিমারি পরস্থিতিতে ভোট বন্ধ রাখার জ্য কমিশনকে আবেদন জানিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী।

আরও পড়ুন: ভোটের পর হবে দেশজুড়ে লকডাউন, দাবি অভিষেকের

অন্যদিকে শেষ তিন দফা অর্থাৎ ষষ্ঠ, সপ্তম ও অষ্টম দফার ক্ষেত্রে ৪৮ ঘণ্টা নয়, ৭২ ঘণ্টা আগে প্রচার বন্ধের নির্দেশ দিয়েছে কমিশন। এছাড়া দিনের নির্দিষ্ট সময়ে অর্থাৎ, সন্ধে ৭ টা থেকে সকাল ১০ টা পর্যন্ত নির্বাচনী প্রচার করতে পারবে না কোনও রাজনৈতিক দল। সভা, মিছিল, রোড শো করা যাবে না। উল্লেখ্য, ইতিমধ্যেই করোনা পরিস্থিতি বিবেচনা বড় জমায়েত বা রোড শো না করার সিদ্ধান্ত নিয়েছে বামেরা।