নন্দীগ্রামে ভোটের দায়িত্বে এসপি পদমর্যাদার অফিসার, নাড্ডা কাণ্ডে অপসারিত IPS-কেই বিশেষ দায়িত্ব কমিশনের

ভোটের আগেই (West Bengal Assembly Election 2021) নন্দীগ্রামে (Nandigram) বিশেষ দায়িত্ব দেওয়া হল এসপি পদমর্যাদার নগেন্দ্রনাথ ত্রিপাঠীকে।

নন্দীগ্রামে ভোটের দায়িত্বে এসপি পদমর্যাদার অফিসার, নাড্ডা কাণ্ডে অপসারিত IPS-কেই বিশেষ দায়িত্ব কমিশনের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 31, 2021 | 5:33 PM

কলকাতা: ভোটের আগেই (West Bengal Assembly Election 2021) নন্দীগ্রামে (Nandigram) বিশেষ দায়িত্ব দেওয়া হল এসপি পদমর্যাদার নগেন্দ্রনাথ ত্রিপাঠীকে। হলদিয়ার দায়িত্ব পেলেন প্রবীণ ত্রিপাঠি। তাঁরা এডিজি ওয়েস্ট জোন রাজেশ কুমারকে সাহায্য করবেন। প্রথম দফায় এমন কোনও আইপিএস অফিসারকে রাখা হয়নি। সেই সঙ্গে নন্দীগ্রামে অশান্তি এড়াতে ও বহিরাগত প্রবেশ রুখতে বিধানসভাকে কেন্দ্র করে সীমানা সিল করে দিল কমিশন।

এ ক্ষেত্রে একটি বিষয় উল্লেখ্য, নাড্ডার কনভয়ে হামলার ঘটনায় এই প্রবীণ ত্রিপাঠীকেই সরিয়ে দেয় স্বরাষ্ট্র মন্ত্রক। কিন্তু রাজ্য সেই নির্দেশ মানেনি। তাঁকে দিল্লি পাঠানোর কথা বলে রাজ্য। তাঁকেই ফের কমিশন ভোটের দায়িত্ব দেয়। রাজ্যের আইপিএসের ওপরেই ভরসা রাখল কমিশন।

বারবারই নন্দীগ্রামে অশান্তি, হামলার অভিযোগ উঠছিল। ভোটের ঠিক আগেই বদলির নির্দেশ দেওয়া হয় হলদিয়ার এসডিপিও-কে (Haldia SDPO)। তিনি নন্দীগ্রামের দায়িত্বে ছিলেন। কমিশন সূত্রে খবর, হলদিয়ার এসডিপিও বরুণ বৈদ্যর বিরুদ্ধে ভোট পরিচালনায় নিরপেক্ষতার অভাবের অভিযোগ ছিল।

তার আগে মঙ্গলবারই নন্দীগ্রামের ভূতনি মোড়ে প্রচার চালানোর সময়ে আক্রান্ত হন মীনাক্ষী মুখোপাধ্যায়। আবার ময়নায় বিজেপি প্রার্থী অশোক দিন্দার ওপর আক্রমণ হয়। এরপর বাড়ানো হয় অশোক দিন্দার নিরাপত্তাও। Y ক্যাটাগরির নিরাপত্তা দেওয়া হয় তাঁকে। কিন্তু কেন বারবার নন্দীগ্রামে হামলা, অশান্তির অভিযোগ উঠছে. তাতে বিরক্ত হয় কমিশন।

আরও পড়ুন: রাত পোহালেই ভোট, নন্দীগ্রামে জারি হল ১৪৪ ধারা

দফায় দফায় বৈঠকে বসেন কমিশনের কর্তারা। নন্দীগ্রামের সব বুথই স্পর্শকাতর হিসাবে ঘোষণা করা হয়। সিদ্ধান্ত নেওয়া হয় নন্দীগ্রামের প্রতিটি বুথেই ৮ জন জন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান মোতায়েন থাকবেন। ভোটের ঠিক ৪৮ ঘণ্টা আগে হলদিয়ার এসডিপিওকে বদলির নির্দেশ দেওয়া হয়।