West Bengal Election 2021 Opinion Poll: একুশে কার দখলে উত্তরবঙ্গ? দক্ষিণের হাওয়া কোন পালে? জানুন পূর্ণাঙ্গ সমীক্ষা

রাজ্যকে চার ভাগে ভেঙে পৃথকভাবে সমীক্ষা চালানো হয়েছিল। উত্তরবঙ্গ, দক্ষিণবঙ্গ, মধ্যবঙ্গ এবং বৃহত্তর কলকাতা, এই চারটি ভাগে ভেঙে এই সমীক্ষা চালানো হয়।

West Bengal Election 2021 Opinion Poll: একুশে কার দখলে উত্তরবঙ্গ? দক্ষিণের হাওয়া কোন পালে? জানুন পূর্ণাঙ্গ সমীক্ষা
অলংকরণ- অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Mar 24, 2021 | 8:43 PM

কলকাতা: কোনদিকে ঘুরছে একুশের বিধানসভা ভোটের হাওয়া? কী ভাবছেন বাংলার সাধারণ মানুষ? সব প্রশ্নের উত্তর খুঁজতে রাজ্যজুড়ে সমীক্ষা চালিয়েছিল TV9 বাংলা ও পোলস্ট্র্যাট নামক একটি সংস্থা। রাজ্যের ১০ হাজার ভোটারদের উপর এই সমীক্ষা চালানো হয়। সেখানে একাধিক প্রশ্নের মাধ্যমে বুঝতে চাওয়া হয়েছিল জনগণের মুড। আর এই সমীক্ষায় উঠে এসেছে একের পর এক চমকপ্রদ তথ্য।

পশ্চিমবঙ্গের রাজনৈতিক বিন্যাস বুঝতে গেলে সবার প্রথম রাজ্যের ভৌগলিক বিন্যাস বুঝতে হবে। সেই মতো রাজ্যকে চার ভাগে ভেঙে পৃথকভাবে সমীক্ষা চালানো হয়েছিল। উত্তরবঙ্গ, দক্ষিণবঙ্গ, মধ্যবঙ্গ এবং বৃহত্তর কলকাতা, এই চারটি ভাগে ভেঙে এই সমীক্ষা চালানো হয়। সেখানে কী ফলাফল উঠে এল সেই তথ্যও তুলে ধরা হচ্ছে পাঠকদের সামনে।

তবে আবারও মনে করিয়ে দেওয়া দরকার। এই সমীক্ষায় কেবলই একটা আভাস বা অনুমান পাওয়া যাবে যে আসন্ন বিধানসভা ভোটের ফলাফল কেমন হতে পারে। তবে এটাই যে হতে চলেছে তা কখনই বলা যাবে না। কেননা, বর্তমান রাজনৈতিক আবহাওয়ার উপর নির্ভর করে এই ওপিনিয়ন পোল TV9 বাংলা প্রকাশ করতে চলেছে। রাজ্যে আট দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে। ফলে পরিবেশ-পরিস্থিতি যে কোনও সময় বদলে যেতে পারে। এর সঙ্গে বাস্তবের ফলাফলের ফারাক তিন শতাংশ হওয়ার সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গ

২০১৯ সালের লোকসভা ভোটে উত্তরবঙ্গে তৃণমূলকে বড় ধাক্কা দিয়েছিল বিজেপি। তারপর থেকেই গেরুয়া শিবিরের শক্ত ঘাঁটি হিসাবে পরিচিত গোটা উত্তরবঙ্গ। সমীক্ষায় ইঙ্গিত মিলেছে, উনিশের ভরাডুবি একুশে কিছুটা হলেও মেরামত করতে সক্ষম হবে তৃণমূল। জনমত সমীক্ষা অনুযায়ী, উত্তরবঙ্গে তৃণমূল ভোট পেতে পারে ৩৯.৮ শতাংশ। বিজেপির ঝুলিতে ৩৭.৮ শতাংশ ভোট যেতে পারে। সংযুক্ত মোর্চার পক্ষে ১৬.৫ এবং অন্যান্যরা ৫.৯ শতাংশ ভোট পেতে পারে।

দক্ষিণবঙ্গ

পশ্চিমবঙ্গের এই প্রান্তে শাসক শিবিরের দাপট বাকিদের তুলনায় বেশি। তবে জনমত সমীক্ষায় ইঙ্গিত মিলেছে, এখানে তৃণমূল কড়া টক্কর দিতে পারে বিজেপি। তৃণমূলের বাক্সে ৩৮.৬ শতাংশ ভোট এলেও বিজেপি খুব বেশি পিছিয়ে থাকবে না। ৩৬.২ শতাংশ ভোট বিজেপির দিকে এবং সংযুক্ত মোর্চার পক্ষে ১৯.৫ শতাংশ ভোট থাকতে পারে। অন্যান্যরা পেতে পারে ৫.৮ শতাংশ ভোট।

আরও পড়ুন: West Bengal Election 2021 Opinion Poll: একুশে কি ত্রিশঙ্কু বিধানসভা, নাকি একক সংখ্যাগরিষ্ঠতা? কী বলছে সমীক্ষা?

মধ্যবঙ্গ

ব্যবধান সামান্য হলেও মধ্যবঙ্গেও তৃণমূলেরই পাল্লা ভারী। এমনটাই উঠে এসেছে সমীক্ষায়। ইঙ্গিত মিলেছে, মধ্যবঙ্গে ৩৯.২ শতাংশ আসন পেতে পারে তৃণমূল। এবং বিজেপির পক্ষে যেতে পারে ৩৭.৩ শতাংশ ভোট। বাম-কংগ্রেস ও আইএসএফ জোটের দিকে ১৭.৫ শতাংশ ভোট থাকার ইঙ্গিত মিলিছে। অন্যান্যরা পেতে পারে ৬ শতাংশ ভোট।

বৃহত্তর কলকাতা

শহর কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় শাসকদলের ক্ষমতা সুবিদিত। জনমত সমীক্ষাতেও সেই ক্ষমতা প্রদর্শনের ইঙ্গিত মিলেছে। সমীক্ষায় অনুমান, কলকাতা ও তার শহরতলিতে ৪০.১ শতাংশ ভোট পেতে পারে তৃণমূল। বিজেপি পেতে পারে ৩৭.৪ শতাংস। সংযুক্ত মোর্চার ঝুলিতে ১৬.৭ ও অন্যান্যদের খাতায় ৫.৮ শতাংশ ভোট যেতে পারে বলে ইঙ্গিত এই সমীক্ষায়।

আরও পড়ুন: